www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমাদের গণিত উৎসব

উৎসব,আমাদের গণিত উৎসব
--
শিশুরা আনন্দের সাথে থাকতে ভালবাসে।প্রতিটি দিনই তাদের হতে হবে আনন্দের যদি তা হয় শেখার জন্য।
ভীতিপূর্ণ পরিবেশ শিক্ষা সহায়ক নয়,সবসময় খেয়াল রাখতে হবে স্কুলে শিশুদের পরিবেশ যেন আনন্দময় ও ভীতিমুক্ত হয়।
সেজন্য শিক্ষা যত হবে পরীক্ষামুক্ত, কর্মকেন্দ্রিক, অনুশীলনমূলক ততই তা কার্যকর হবে।
*
গণিত বিষয়টি বেশিরভাগ শিশু ভয় পায়।
এতে এত ভয় পাওয়ার কী আছে?
আছে,কারণ আমাদের গণিত শেখা বই খাতা ও ক্লাসরুমকেন্দ্রিক।মোটেও বাস্তব জীবনের সাথে একে আমরা সম্পৃক্ত করতে চাই না।অথচ জীবন কিন্তু গণিতময়।
*
আমাদের সিলেবাস,আমাদের কর্মপরিকল্পনা,আমাদের লেসন প্ল্যান,আমাদের শিখনফল সব কিছুই নির্ধারণ করা আছে।আছে পাঠদান বহির্ভূত কিন্তু শিক্ষার্থী রিলেটেড কিছু কাজ।
এরই মাঝে নিজস্ব কিছু চিন্তাভাবনা,শিশুদের নিয়ে ছকের বাইরে গিয়ে কিছু করার অবকাশ খুবই কম।
তারপরও আমি বলব সুযোগ পেলেই ছকের বাইরে গিয়ে শিশুদের পাঠগ্রহণ,শিখনকে আনন্দময় করতে আমরা চেষ্টা করতে পারি।
শিশুদের ক্ষেত্রে হুট করে কিছু করা যাবে না,প্রশ্ন করা যাবে না,আগে তাদের সাথে মিশতে হবে,তাদের ভয়মুক্ত করতে হবে।
*
আমরা বড়রা একজন শিশুর কাছে আমাদের মত করে আশা করি,তার সামর্থ্য,চাহিদা, তার পরিবেশটা এক্ষেত্রে থাকে উহ্য।
একটি ক্লাসে গেলে তার পরীক্ষা নেয়ার চেয়ে জরুরী তাকে কিছু অনুশীলনমূলক কাজের সুযোগ দেয়া।
গণিতের ক্ষেত্রে উপকরণ নাড়াচাড়া সহজে শিখন আয়ত্বের জন্য বিশেষ সহায়ক।
এ বিষয়টি আমি আমার সন্তান এবং আরও কিছু শিশুর প্রাক শৈশব পর্যবেক্ষণে বুঝতে পেরেছি।
*
শেষ পর্যন্ত আমি শহরবালিকা সপ্রাবি আমার কর্মস্থলে গণিত উৎসব করেছি।প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণির শিশুদের নিয়ে।
উৎসব হল একটি বিষয়কে কেন্দ্র করে আনন্দময় আবহ সৃষ্টি করা,আমি আমার সহকর্মীরা মিলে সেটাই করেছি।
প্রথম শ্রেণির শিশুরা যোগ বিয়োগের ধারণা উপকরণের মাধ্যমে দলভিত্তিক চর্চা করেছে,শিক্ষক শিক্ষার্থী মিলে উপকরণ বিনিময় করেছেন,শিক্ষার্থীরা মনের আনন্দে যোগ বিয়োগ করেছে।
দ্বিতীয় শ্রেণির শিশুরা যোগ বিয়োগ এর সাথে গুণ এবং ভাগের ধারণা বিনিময় করেছে,উপকরণ এর সাহায্যেই গুণ ভাগ করেছে।
যোগ বিয়োগের সাথে গুণ ভাগের সম্পর্কটা তারা হাতে কলমে অনুশীলন করে তারপর খাতায় করেছে।
দলভিত্তিক কাজ করেছে তাই যে শিশু ক্লাসে কম কথা বলে সেও চেষ্টা করেছে কথা বলে অংশগ্রহন করতে।
সবচেয়ে অবাক বিষয় যেখানে শিশুরা ৩৫ মিনিটের ক্লাসে তিন থেকে চারবার বিভিন্ন অজুহাতে ক্লাসের বাইরে যেতে চায় সেখানে তারা একবারও ক্লাসের বাইরে যেতে চায় নি।
আমার মনে হল একটানা একঘেয়ে নিরানন্দময় ক্লাসে শিশুরা আসলে বেশিক্ষণ থাকতে চায় না।
*
গণিত উৎসব আমরা করেছি গণিত ক্লাস ও অন্য আরেকটি ক্লাসকে একত্র করে,ব্যানার ছিল,ছিল চকোলেট আর ছিল বিভিন্ন উপকরণের সমাহার।
আমি লক্ষ করেছি এই বিষয়টি কেবল শিশুরা উপভোগ করেছে তা নয়,শিক্ষকবৃন্দও বেশ উপভোগ করেছেন।
*
শিশুদের স্কুলের দিনগুলো আনন্দময় হোক,তারা আনন্দের সাথে শিখুক।তাদের শিক্ষাকে আনন্দময় ও স্থায়ী করতে মাঝে মধ্যে আনন্দমুখর পরিবেশ সৃষ্টির প্রয়োজন আছে।
নিরন্তর প্রচেষ্টা শহরবালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের - শিক্ষাকে আনন্দময় করতে,মনোযোগ বাড়াতে,শিখনকে স্থায়ী করতে বিভিন্ন ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণের।
*
সবশেষে বলব গণিত আমাদের জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে,প্রাত্যাহিক কাজে আমরা গণিতের ব্যবহার বিভিন্নভাবে করে থাকি।একজন সচেতন অভিভাবক কিংবা মা ইচ্ছে করলে সহজেই গণিতের সাথে শিশুর সংযোগ ঘটিয়ে দিতে পারেন।
শিক্ষকও সেটা পারেন,একটি ক্লাসেই থাকে গণিতের অনেক উপকরণ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩৯৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/১১/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast