www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মর্ম্ম

মর্ম্মঃ
---
আমরা এখন যাকে লেখি মর্ম তাই ছিলো "মর্ম্ম"।
বাংলা বানানগুলোকে সহজীকরণ করতে গিয়ে অনেক শব্দের বদলে গেছে মূল অর্থ,মর্ম্ম হচ্ছে সে ধরণের একটি শব্দ।
**
মর্ম অর্থ-- সরু,সপ্তম সুর,প্রচলিত ধারা,অবস্থার স্থায়িত্ব,অর্থ,চড়া সুর,তাৎপর্য,অভিপ্রায়( অনলাইন ডিকশনারী)।
**
মর্ম্ম-- মর্মন্ ( সীমায়িতরূপী মনন) সীমায়িত থাকে যেখানে, মন থাকে যেখানে,কিংবা মনের কেন্দ্রিভবন ঘটে যেখানে।
অর্থঃপ্রাণস্থান,জীবস্থান,মর্ম্মস্থান( দেহে ১০০টি মতান্তরে ১০৭টি মর্ম্ম আছে),সন্ধিস্থান,তত্ত্ব,হৃদয় ইত্যাদি।(ব.শ)
মন কি? মন হলো চিত্ত,অভিলাষ,মতি,মনোগত ভাব।
ক্রিয়াভিত্তিক ভাষায় মন হলো, " পরিমিত-করণ অন্ কৃত যাহাতে,পরিমাপ করে যে,যাহা পরিমিত বা পরিমাপিত হইয়া প্রাপ্ত হইয়াছে।"।
মন তার চারপাশের প্রতিটি সত্তাকে মেপে ফেলে।মেপে যা পায় তাকেও মন বলে। মন = মাপা,মাপার ফলাফল দুটোই।
**
দুধকে জ্বাল দিতে দিতে ঘন করে সঙ্কুচিত করা হলে ক্ষীর তৈরি হয়,দুধ মরে গিয়ে ক্ষীর হলো।
মন মরে মরে বা  সঙ্কুচিত হতে হতে কেন্দ্রীভূত হলে যে অবস্থানে পৌঁছে তাই হলো মর্ম্ম।
যেহেতু মন এর কাজই হলো মননকে সীমিত সত্তায় সীমায়িত করা বা সঙ্কুচিত করা কাজেই মর্ম্ম শব্দের অর্থ দাড়ায় - মন সঙ্কুচিত রূপে থাকে যে সত্তায়।
**
মর্ম্ম কে (ক্রিয়াভিত্তিক রূপে) মর্ম লিখলে অর্থটা কি দাড়ায় দেখা যাক-
মর্ম= মর্ সীমায়িত যাহাতে।
মর্ সীমায়িত থাকে কোথায়? শবদেহ,শবদেহের শেষ রূপে,ডেথ সার্টিফিকেটে।
অর্থ পুরোটাই বদলে গেলো।
***
মর্ম্মর= মর্ম্ম রহে যাহাতে।
মর্ম্মর অর্থ- মর্ম্মর ধ্বনিযুক্ত,মর্ম্মর শব্দবান,পর্ণধ্বনি,পত্রশব্দ,মার্বেল পাথর।
গাছের মর্ম্ম আছে তার মানে গাছের মন আছে তাই প্রাণও আছে।গাছের মর্ম্মকথা, মর্ম্মব্যথা তার মর্ম্মর ধ্বনির মাধ্যমেই প্রকাশ হয়।
---বঙ্গীয় শব্দার্থকোষের আলোকে।
২০/০৬/২০১৯
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩৯৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৬/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালো।
  • মল্লিকা রায় ২১/০৬/২০১৯
    ভালো লাগল । ধন্যবাদ কবি।
  • আনাস খান ২১/০৬/২০১৯
    অসাধারণ
 
Quantcast