www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সবকিছু নষ্টদের অধিকারে

সবকিছু নষ্টদের অধিকারে?
--------
**
কে কি পরলো,কে কি সাজলো আমি এগুলো দেখি না,কে কি কোথায় বললো সেটাও আমি খুঁজি না।আল্লাহ মুখ দিয়েছেন কথা বলার জন্যই,কথা বলার উপর কোনও যাকাত বা ট্যাক্স নির্ধারণ করে দেন নি।কাজেই যার যা খুশি যে বিষয়ে খুশি বলতে থাকুক।
( অবশ্য প্রিয়জনেরা আমাকে খোঁচাখুঁচি করলে কষ্ট পাই এটা একান্তই ব্যক্তিগত,এখানে সামগ্রিকতা নিয়ে বলছি)
কথা আছে,শিক্ষক শিক্ষা শিক্ষার্থী নিয়ে কিছু হলে আমি কথা বলবো,বলতে হবে কারণ আমি শিক্ষক।
এবং নিজের ব্যক্তিগত ক্ষতি হলে চুপ থাকি,সামগ্রিক হলে আমি তীব্র প্রতিবাদ করি।আমার স্বভাব এটা- "স্বভাবতো যায়না মলে"- প্রবাদ আছে।
উনি শিক্ষক- উনি প্রশ্ন করলেন।শিক্ষার্থ
ীরা প্রশ্ন পেলো,অভিভাবকগণ দেখলেন।
সরাসরি যোগাযোগ প্রশ্নকর্তার সাথে উত্তরদাতার।
মাঝখানে কিছু নেই?
প্রশ্নকর্তা প্রশ্ব করবেন,সে প্রশ্ন মানসম্মত হলো কি না,তা যাচাই হবে না?
প্রশ্ন তৈরি হলো,ধাম করে শিক্ষার্থীদের হাতে তুলে দিলেন?
প্রশ্নপ্রনয়ণ কমিটি,মানযাচাই কমিটি কি ছিলো না?
পাঁচ হাজার টাকা বরাদ্দ পেলে প্রাথমিকে দশ রকম কমিটি লাগে,আর মাধ্যমিকে নবম শ্রেণির প্রশ্ন তৈরি হলো, তার মান যাচাই হলো না!
নবম শ্রেণিতে কারা পড়ে? তাদের মনের খবর জানেন?
কৈশোর শেষ শেষ,যৌবনের আসি আসি-অর্থাৎ বয়ঃসন্ধিকাল,
জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ,স্পর্শকাতর টার্ণিং পয়েন্ট।
এ বয়সের শিক্ষার্থীদের সব কিছু কঠোর মান নিয়ন্ত্রিত হতে হবে।
পাঠ্যবই, পড়ার জন্য বই, বন্ধু,শিক্ষক,প্রশ্ন- সবকিছু নিঁখুত না হলে সমূহ সর্বনাশের আশঙ্কা।
ওই লোক পর্ণতারকাদের নাম এনেছে প্রশ্নে।কেন উল্লেখ করার মতো আর নাম খুঁজে পাস নি তুই?
তুই তবে সারারাত সানি লিওন দেখিস? তোকে কে শিক্ষক হতে বলেছে বেটা? তোর হওয়া উচিত ছিলো নিষিদ্ধ পল্লীর দালাল।
আর স্কুল কর্তৃপক্ষ প্রশ্নের মান কেন যাচাই করলেন না?
এ প্রশ্ন রইলো আমার।
পাঠ্য বইয়ে অসঙ্গতি- কে দেখবে?
অথচ দেখার জন্য প্রচুর অর্থব্যয়ে কমিটি গঠন করা আছে,আছে প্রচুর সম্মানীর ব্যবস্থা।
***
কিছু শিক্ষকনামধারী কুলাঙ্গারের জন্য এখন সাধারণ শিক্ষক সমাজ লজ্জিত।মহৎ এ পেশাটিও তবে নষ্টদের দখলে চলে যাচ্ছে?
দোহাই,দেশের প্রতি সামান্য কর্তব্যবোধ থাকলেও ভবিষ্যৎ প্রজন্ম গড়ার দায়িত্ব যাদের হাতে অর্পণ করতে যাচ্ছেন- মান যাচাই করুন।
তো মানটা কে যাচাই করবে?
কান টানলে মাথাটা যে আপনা-আপনি চলে আসে গো।
গানের ভাষায় বলি," এর চেয়ে বেশি আর কি লিখবো?"
পারছি না লিখতে, বলতেও পারছি না।
সর্ষে ইলিশ পছন্দ বাঙালীর।
সর্ষে দিয়ে নাকি ভূতও তাড়ায় ওঝারা।
যদি সর্ষেই ভূত থাকে তবে??????
---১৯/০৪/২০১৯
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৪৩০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০৫/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালো লাগলো👌
  • আমার শ্রদ্ধেয় হুমায়ুন আজাদ স্যার তা-ই বলেছিলেন।
  • বেশ বলেছেন
 
Quantcast