www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কেন মনোবনে

কেন মনোবনেঃ
---
গাছ দিয়েছেন উপজেলা প্রশাসন।আম্রপাল
ি,কৃষ্ণচূড়া,রাধাচূড়া - এসব গাছ।
আমার বহুদিনের সখ কৃষ্ণচূড়া লাগানোর।যদিও সময়টা এখন গাছ লাগানোর জন্য উপযোগী কিনা জানিনা ঠিক।তবু মহোৎসবে গাছ লাগানোর প্রক্রিয়া শুরু করলাম।
গাছ লাগিয়েই কাজ শেষ হয়না,যত্ন না নিলে গাছের চারা শুকনো ডালে রূপান্তরিত হবে,এজন্য প্রচুর দখল সয়ে নিতে হয়।গাছ প্রিয় সাবজেক্ট- দেরি সয়না।আনো কোদাল,খুঁড়ো মাটি।
আমার তো দপ্তরী নেই।আমিই পিওন আমিই দপ্তরী।
মানুষ থাকা সত্ত্বেও আমি নিজে মাটি খুঁড়ে বাগান করেছি অনেক, সেই ছোটবেলা থেকেই।
এখন মাটি খোঁড়ার কাজটি পারিনা,শরীরে সয়না।কোদাল আনলো আমার স্কুলের একজন।তাকে বললাম মাটি খুঁড়তে।( তাকে আমরা নিজেরা নামমাত্র বেতনে রেখেছি,চা টা করে খাওয়ায় আমাদের)
যে জায়গায় গাছ লাগালে ভালো হবে,সে ওই জায়গায় খুঁড়তে চায়না,সমস্যা আছে বলে শুধু।
ঘটনা তদন্ত করে দেখলাম সে যে জায়গা খুঁড়েছে ওখানে মাটি খুব নরম-খুঁড়তে কষ্ট নেই।কিন্তু ওখানে গাছ বাঁচবেনা।
আমার পছন্দের জায়গাটি কিছুটা ইট আর পাথরে ভর্তি,ওগুলো একটু কষ্ট করে সরালেই গাছ লাগানোর উপযুক্ত মাটি পাওয়া যাবে।
দাড়িয়ে থেকে মাটি খুঁড়ালাম,গাছ লাগালাম।
সবাই কি এরকমই?
খোঁড়ার জন্য সবচেয়ে নরম মাটিটাই বেছে নেয়,খুঁড়তে আরাম লাগে তাই।
যে মাটিতে নাক গলালে থোতা নাক ভোতা হবার ব্যপক আশংকা, সে মাটির ধারে কাছেও কেউ যেতে চায়না।
কিন্তু ভেবে দেখা দরকার - মাটি খুঁড়ছি,কেন খুঁড়ছি,খোঁড়া মাটি গাছ লাগানোর জন্য উপযুক্ত কি না;
না হলে তো সবই পণ্ডশ্রম।
মনে এসেছিলো একটা প্রশ্ন।
আনুষ্ঠানিকতা শব্দের অর্থ।
না,শব্দের শাব্দিক অর্থ নয়- শব্দের ভেতরে,গভীরে লুকিয়ে থাকে গভীরতা,থাকে ব্যঞ্জনা।
আনুষ্ঠানিকতা শব্দের সেই লুকানো গভীর অর্থ আমি খুঁজলাম।
আনুষ্ঠানিকতায় আন্তরিকতা কতটুকু থাকে?
আনুষ্ঠানিকতা আসলে মূল করণীয় যা- তার কি কাজে লাগে?
আনুষ্ঠানিকতা আর কর্তব্যপালনের মধ্যে সম্পর্ক আর পার্থক্য কতটুকু?
কেবল আনুষ্ঠানিকতা পালনে কত খরচ হয়?
আনুষ্ঠানিকতা পালনের মধ্য দিয়েই কি কর্তব্য পালন শেষ হয়?
আমরা কি অবশেষে আনুষ্ঠানিকতা পালন সর্বস্ব জাতিতে পরিণত হয়ে যাচ্ছি?
" কেন মনোবনে মালতী-বল্লরী দোলে--- জানিনা, জানিনা জা-নি--না।
---০৩/০৪/২০১৯
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩৮৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৫/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কৃষ্ণচূড়া আমারও খুব পছন্দ। বাড়ির সামনে থাকবে একটা কৃষ্ণচূড়া গাছ! দেখতে কী ভালো লাগবে!
 
Quantcast