www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তুমি মন খারাপ করবেনা

তুমি মন খারাপ করবে নাঃ
---
তুমি মন খারাপ করবে না কেমন! এই যে তোমরা যারা জিপিএ ৫ পাওনি বলে মন খারাপ করছো- তোমাদের বলছি।
আমাদের পরীক্ষা পদ্ধতি কখনই একজন শিক্ষার্থীর প্রকৃত মেধা যাচাই করতে সক্ষম নয়।
পৃথিবীতে অনেক সফল মানুষ আছেন এখনও বা ছিলেন যারা কোনও পরীক্ষায় জিপিএ ৫ পাননি।
ওটা শুধু তোমাকে ভালো একটি চাকরি পেতে সহায়ক হতে পারে,মানুষ হতে নয়।
তুমি একজন উদ্যোক্তা হতে পারো,যেখানে তোমার অধীনেই শত শত লোক চাকরি করতে আসতে পারে।
তুমি হতে পারো একজন কবি নয় সাহিত্যিক,হতে পারো একজন সাংবাদিক কিংবা একজন ভালো আঁকিয়ে,হতে পারো ভালো একজন সঞ্চালক কিংবা আবৃত্তিকার।
ভালো কৃষক হতে পারো,হতে পারো একটি খামারের গর্বিত মালিক।
ছোট ছোট চেষ্টাগুলো একত্রিত করলে আর আন্তরিকতা থাকলে মানুষের পক্ষে কিছুই অসম্ভব নয়।
কেন ভাবছো ম্যাডিকেল কিংবা স্থাপত্যে না পড়লে অথবা বড় কোনও ভার্সিটিতে না পড়লে জীবন বৃথা?
এডমিন ক্যাডারে কিংবা শিক্ষা ক্যাডারে না গেলে তোমার জীবন জলে যাবে?
আমাদের প্রচলিত প্রথা থেকে বের হয়ে আসতে হবে।
পৃথিবী অনেক বড়,কাজের পরিধিও বিশাল।
আর শুনেছো তো নিশ্চয়ই আমাদের ভার্সিটি গুলোর বিশ্ব মান কেমন!
নিজেকে নিজেই তৈরি করো,পৃথিবী তোমার মতো একজন মানুষের অপেক্ষায় বহুদিন থেকে।
এই পৃথিবীতে বহু শিক্ষিত,বহু বড় চাকরিজীবী অনেক আছেন,কিন্তু মানুষ আছেন খুব কম।
তোমার যে পরিসর সেখানেই তুমি নিজের চেষ্টায় কিছু করো,নিজেকে প্রমাণ করো।নিজের ক্ষুদ্র পরিসরেই তুমি হও সেরা,তুমি হও একজন ভালো মানুষ।
প্রাপ্তির কোনও শেষ নেই,সিঁড়ি বেয়ে উপরে যত উঠবে,দেখবে উঠার শেষ নেই- সিঁড়ির উপরের ধাপে ধাপে বহু জন গিজগিজ করছে।
ওই সিঁড়ি দরকার কি!
মাটিতেই থাকো,মাটির কাছাকাছি,নিজের কাছাকাছি।জনারণ্যে নিজেকে হারানোর কোনও প্রয়োজন নেই।
নিজেকে নিজের মতো কাজে লাগাও,আত্মবিশ্বাস ধরে রাখো।
সুন্দর মনের মানুষ হও,নিজেই কিছু করো।
অনেক শুভকামনা তোমার জন্য, তোমাদের জন্য।
০৬/০৫/২০১৯
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৪১৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৫/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast