www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মমতারা আজীবন মমতাই দেখিয়ে যায়

মহেশপুর সরকারি ডিগ্রি কলেজে পড়ার সময় আমার একটা বান্ধবি ছিলো।ডাকনাম ছিলো মমতা।আমার জীবনে বেশিবার শোনা কথার মধ্যে মমতার একটা ডায়ালগ অন্যতম "মমতার মমতা দেখছিস কিন্তু ক্ষমতা দেখিস নি"।ওর একটা অভ্যাস ছিলো কলম কিনতে হলে একদম ডজন ধরেই কিনবে।আর রেখে দিবে হ্যান্ডব্যাগে।কোনদিন কলম না থাকলে ওর কাছ থেকেই নিতাম।তবে ফেরত দেওয়াটা হতো না।কলম না দেওয়ার কারণে পরেরদিন লেগে যেতো তুমুল ঝগড়া।সাক্ষাত তৃতীয় মহাযুদ্ধ!
:কলম দিবি, না দিলে যে কি করবো কল্পনাই করতে পারবি না।ভালোভাবে চাচ্ছি তো কানে যাচ্ছে না।মমতার মমতা দেখছিস কিন্তু ক্ষমতা দেখিস নি।
এক্ষেত্রে আমি চুপ থাকতাম।কারণ রেগেমেগে চলে গেলেই পাঁচ টাকার কলমটা আমার হয়ে গেলো।শতভাগ সফল!
উচ্চমাধ্যমিক পরীক্ষার মাত্র দুই মাস আগে মমতার বিয়ে গেলো।বিয়ে হয়ে গেলো বললে ভুল হবে,মমতা বিয়ে করে নিলো।যারসাথে বিয়ে হলো সে আমার পূর্বপরিচিত।মমতার ক্ষমতা দেখা থেকে নিস্তার পেলাম।আবার ঠিক পেলাম না।
এরপর অনেকদিন যোগাযোগ নেই।মাঝে একদিন মমতার স্বামীর সাথে মমতা সেইরকম ঝগড়া লেগে গেলো।ঝগড়ার একপর্যায়ে আমাকে কল দিলো।
:হ্যালো,কামরুল।শোন,ও আমার মমতাই দেখছে কিন্তু ক্ষমতা দেখে নাই।ওরে যে কি করবো কল্পনাই করতে পারবে না।
:কি হয়েছে বলবি তো।
:আমার একটা কথাও শোনে না।কত্তবড় সাহস! তুই চিন্তা করতে পারিস!ও তো জানে না মমতা কি জিনিস! মমতার মমতা দেখছিস কিন্তু ক্ষমতা দেখিস নি।

আমি দ্রুত কল কেটে মমতার স্বামীর কাছে কল দিলাম।
:ভাই,ঘটনা কি?ক্ষমতা কতটুকু দেখলেন?
:তোমার বান্ধবি ক্ষমতা দেখায় না তো।দেখার চেষ্টা করতেছি।পাগলি বলছি তাই এই অবস্থা!
:আসলে ভাই, এই জনমে মমতার মমতাই দেখবেন ক্ষমতা আর দেখবেন না।

এখান থেকেও কলটা কেটে দিলাম।তাদের স্বামী স্ত্রীর বিষয় নিয়ে আমার কথা বলাটা ঠিক হবে না।



পুনশ্চ : মমতারা আজীবন মমতাই দেখিয়ে যায় ক্ষমতা দেখানো তাদের কর্ম নয়।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৬২৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast