www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বোরখা

- জয়
আয় মনা কাছে আয় তোকে বোরখা পরাই । না মা পরবো না , বাজে লাগে পরতে , গরম লাগে । অন্য বন্ধুরা কেউ তো পরে না । মা বলে ওকথা বলতে নেই । পাপ হয় , সমাজ খারাপ ভাবে দেখে , ধর্মের নিয়ম তো মানতেই হবে । কিন্তু তবু মা , বোরখা না পরলে কি হত ? কি ক্ষতি হত ?

মা হেসে বলে কি হত ?? শোন তবে- সমাজে পুরুষের অহঙ্কারের একটা অলঙ্কার থাকতো না - যেটা যত লুকানো তত বেশি আগ্রহের তাই মেয়েদের শরীরের মুল্য থাকতো না - পূর্ব আর পাশ্চাত্য সংস্কৃতির পার্থক্যে বোরখা বলে টপিক থাকতো না - শরিয়ত আইনের কিছু নিয়ম থাকতো না - কিছু দর্জির কাজ থাকতো না - মেয়েদের শরীরের শুধু চোখ সুন্দর এটা মুসলিম দেশে থাকতো না - আলট্রা ভায়োলেট রশ্মি যে মেয়েদের কুমারিত্ব নষ্ট করছে এমন অজুহাত থাকতো না - হিজাব বলে কোনও কথা থাকতো না - পর্দা প্রথা হয়ত থাকতো না - আনুসাঙ্গিক কিছু যেমন , মেয়েরা গাড়ি চালাতে অধিকার পেত মুসলিম দেশগুলিতে - বাড়ির কাউকে ছাড়াই মেয়েরা রাস্তায় বেড়াতে পারত - বোরখা নিয়ে অনেক সিনেমার গল্প আছে সেসব থাকতো না - ভিলেন বোরখা পরে পুলিশকে ফাকি দিতে পারতো না - জঙ্গি হয়ে বোরখার নিচে আস্ত্র লুকিয়ে রাখতে পারতো না - অনেক বোম ব্লাস্ট যা বোরখার নিচে থেকে হয়েছে সেগুল হতে পারতো না - রাস্তার কুকুর বোরখার কাপড় চেবায় সেটা হতে পারতো না - চিন্তাশীলদের আওয়াজ উঠানোর একটা বিষয় থাকতো না- মোদ্দা কথা ঈশ্বর নিয়ে লড়ার জন্য বোরখা যে একটা ভনিতা সেটা থাকতো না ।

কিন্তু মা, শুধু আমাদের আল্লাই বোরখার কথা বলেছেন আর বাকি ঈশ্বর কেন নয় ? মা বলে, ঈশ্বর কে যদি আমরা পুস্তকের বাইরে গিয়ে প্রকৃত জানতাম তবে তো বরখাই থাকতো না , তাই এসব ছাড় , আয় মনা , কাছে আয় তোকে বোরখা পরাই ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৭০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সৃন্দর
  • কালপুরুষ ১০/০৯/২০১৬
    দারুন প্রকাশ। অনেক শুভেচ্ছা নেবেন ।
  • সোলাইমান ০৮/০৯/২০১৬
    সুন্দর হয়েছে কবি।হায়রে নারী বুঝেনা সঠিক পথ।
    • জয় ১১/০৯/২০১৬
      চিন্তাশীল দের কাজ ই তাই যেটা আপনি বলেছেন । ভালো লাগলো ।
  • মোহাম্মদ ০৭/০৯/২০১৬
    ভালো
  • আনিসা নাসরীন ০৭/০৯/২০১৬
    হায়রে বোরখা
    • জয় ১১/০৯/২০১৬
      ধন্যবাদ , এসব কিন্তু একটা লড়াই , শুধু মতামতে হবে না ।
 
Quantcast