www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তারুণ্যের প্রকৃত পাঠক

Shahanaj sultanaএর তারুন্যের নতুন বন্ধু লেখাটির পরিপ্রেক্ষিতে ।

লেখক কখনো মন্তব্যের জন্য লিখে না ।লেখা তার মনের খোরাক ।অনেকের নেশা ।কিছু একটা না লিখলে মাথা ঝিমঝিম করে । আর লেখক যেটি চায় সেটি হচ্ছে তার পাঠক ।সমালোচনাকারী অল্পকিছু থাকলেই ভাল ।কিন্তু পাঠকে কখনো মন ভরেনা ।আর এই দুইটাই যখন বেড়ে যায় তখন লেখাটা প্যাশনের থেকে বেশী কিছু হয়ে যায় ।দায়বদ্ধতা ।।

কী-বোর্ড টা যখন কলম এবং মনিটরের পর্দাটা যখন পৃষ্ঠা ,তখন ব্লগের লেখক বেশী বেশী পাঠক আশা করতেই পারেন ।কিন্তু একটা কিন্তু আছে ।আপনার ব্লগে ভিউ পাওয়া মানেই পাঠক আপনার লেখাটি পড়ে নিয়েছে তা নয় । Newyorktimes অনলাইন পত্রিকার একটা রিসার্চে দেখা গেছে- তাদের নিট পাঠকের শতকরা মাত্র ৩১ ভাগ পাঠক কোন নিউজ বা সাক্ষাত্‍কার সম্পূর্ণ পড়ে ।৪৬ ভাগ মাত্র পড়ে অর্ধেক ।। NewYorktimes পত্রিকার পাঠকদের যখন এই অবস্থা তখন আমাদের বাংলা ব্লগের অবস্থা কি আল্লাহ মালুম ।

আর ঠিক এই কারণেই আজকে আমাদের ব্লগে বা লেখায় সবচেয়ে জরুরী হচ্ছে মন্তব্য ।তারুণ্যের দায়বদ্ধ পাঠকরা যে শুধুমাত্র- ভাল ,ভাল হয়েছে ,সুন্দর ,সুন্দর হয়েছে বলে মন্তব্য করে থাকে তা এটাই নিশ্চিত করে পাঠক লেখাটি পড়ছে না ।কখনো টাইটেলটা দেখে বা না দেখেই একটা কপি করা মন্তব্য পেস্ট করে বিদায় ।

আমি বলিকি ,আগে পড়ুন ।পরে মন্তব্য করুণ । আবার মনে রাখবেন ,লেখকের থেকে সমালোচক অধিক গুরুত্ববাহী ।মন্তব্যের মাঝে যদি নিজেকে একজন সমালোচক প্রমাণ করতে পারেন ,তাহলে তার ক্রেডিট আপনি নিশ্চয়ই পাবেন ।

বিল্লিঃ আমি কখনোই লেখক নই ।একজন পাঠক হতে চাই ।প্রকৃত পাঠক ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮৯৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অসাধারণ আপনার ভাবনা॥ সবার সামনে এটা তুলে ধরার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ॥ ভালো থাকুন॥ শুভ রাত্রি॥
  • অসাধারণ উপস্থাপন<>ভালো লাগলো<>শুভকামনা।
  • শিস খন্দকার ০৭/০১/২০১৬
    একজন ভালো লেখক হতে হলে, আগে অবশ্যই ভালো পাঠক হতে হয়। শুভ কামনা।
  • ধ্রুব রাসেল ০৭/০১/২০১৬
    একদম ন্যায্য কথা বলছেন ভাই। আমাদের মাঝে যে অধৈর্য অনাগ্রহ দিকগুলো আছে তা তুলে ধরেছেন। পাঠক ছাড়া একজন লেখক প্রকৃত লেখক হতে পারেন না। পাঠক লেখা মনোযোগ সহকারে পড়লে লেখার ভুলত্রুটি গুলো ধরিয়ে দিতে পারেন। তাতে একজন লেখক বানান, বাক্য, ভাব, ভাষা অর্থাৎ ব্যাকরণের সঠিক প্রয়োগ ঘটাতে পারেন। যা নির্ভর করে ভাল ও দক্ষ পাঠকের উপর।
 
Quantcast