www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আত্মজিজ্ঞাসা


বিয়ের শাড়ী লাল হয় কেন?
চোখের কাজল কালো কেন?
মাকে জিজ্ঞেস করেছিলাম;
উত্তর পাইনি ॥


ছোট বেলায় মামাকে জিজ্ঞেস করেছিলাম-
মামা, মেঘেরা দল বেঁধে কোথায় যায়?
মামা হেসে বলেছিলেন-
যেদিন মেঘ গুলো এসে আমাকে বলে যাবে
সেদিন বলবো।
আজোও জানা হয়নি ॥


আচ্ছা!
প্রজাপতির মাত্র দু’টি ডানা কেন?
আর একটা বেশী থাকলে ক্ষতি কি?
জানা হয়নি ॥


যেদিন বাবার মৃত দেহটা
কাঁধে করে অনেক লোক যাচ্ছিলো;
সেদিন জিজ্ঞেস করেছিলাম-
বাবাকে তোমরা কোথায় নিয়ে যাচ্ছো?
বাবা আমার সাথে ঘুমালে ক্ষতি কি?
সেদিন সেটাও জানা হয়নি ॥


এই সব উত্তর খোঁজার সময় পেরিয়ে;
আজ আমি যখন কিশোর,
আজ আমার জানতে ইচ্ছে করে-
স্বাধীনতা কাকে বলে?
গণতন্ত্র কাকে বলে?
রাজনীতি কাকে বলে?


হাজার মানুষের চোখে মুখে
অভিমান আর অনাহারের কারুকাজ,
বাতাসে বারুদের গন্ধ;
এরই নাম কি রাজনীতি!!
এরই নাম কি স্বাধীনতা!!


তথা কথিত রাজনৈতিক দলগুলো
দিনের পর দিন নৈরাজ্য সাধনা,
উত্তপ্ত বাক্য বিনিময়;
এরই নাম কি গণতন্ত্র!!!

ছবিঃ গুগল মামা
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ২৪৫২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আবু ছায়েম ০৩/০৩/২০১৫
    সুন্দর পোষ্ট
  • লেখা আর ছবির সংকলনে অনন্য এক পোষ্ট। সোজা প্রিয়তে রেখে দিলাম।
  • Înšigniã Āvî ২৬/১১/২০১৩
    onobodyo.......
    govir prosno
 
Quantcast