www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রাইমারি সমাপনীর প্রশ্নপত্র ফাঁসঃ যা দেখে চলেছি- চার

কিছু কাজ নিয়ে বসে আছি কমপিউটারের দোকানে। ২টি বাচ্চা ছেলে এসে ঢুকলো দোকানে।
-ভাইয়া, পিএসসি পরীক্ষার প্রশ্ন আছে?
আমার পাশে একজন বসে ছিল। বলল- জহির ভাই, কি বলে? পরীক্ষা না চলছে? এখন প্রশ্ন এলো কই থেকে? তাকে থামিয়ে দিয়ে ছেলে দু'টিকে বললাম- পরীক্ষা দিচ্ছে কে?
- আমরা দু'জনেই। বলল ছেলে দুটি।
- তোমরা পড়ালেখা করো না?
ছেলে দুইটি কিছু বললো না।
- তোমার শ্রেণি রোল কত ?
- ২
- তোমার ? অন্যজনকে।
- ৫
- তোমাদের ক্লাশে কতজন ছাত্র/ছাত্রী ?
- ৪৬ জন।
- তার মানে তোমরাতো ছাত্র হিসেবেও যথেস্ট ভলো। তা তোমরা প্রশ্নের খোঁজ করো কেন ? যারা পড়ালেখায় খারাপ তারাইতো এভাবে এগুলো খুঁজবে। আমারতো মনে হয় তোমরা পড়াশোনায় যথেষ্ট ভালো পাশও করবা।
- পাশ করবো এটা আমরাও জানি। কিন্তু...
- কোন কিন্তু না। মন দিয়ে পড়াশোনা করো, দেখবা তোমরাই ভালো রেজাল্ট করবা।
- আচ্ছা। চলে গেলো বাচ্চা দু'টি।
আমার পাশের জনের দিকে ফিরে তাকালাম। বললাম, এই হলো আমাদের শিক্ষা ব্যবস্থা! যেখানে দুর্নীতি মুক্ত থাকার কথা ছিলো সেখানেও আজ এ অবস্থা। কিছু অসাধু অর্থের লোভে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে দিয়েছে।
এসব অসাধু কর্মকর্তাদের জন্য সাধারণ শিক্ষকরা পর্যন্ত তাদের ন্যায্য পাওনা আদায় করে নিতে পারছেনা। সেখানেও উৎকোচ প্রদান ছাড়া কোন কাজ হয়না। সব কথার শেষ কথা হলো- এটা বাংলাদেশ। এখানে সবই সম্ভব।
কথা শেষ করে আবার কাজে মন দিলাম। প্রায় মিনিট দশেক পর এলো আরেকজন।
- ভাই পরীক্ষার সাজেশন আছে?
- না।
- কোথায় পাবো ভাই বলতে পারেন ?
- না।
লোকটি বেশ হতাশ হয়ে ফিরে গেল।

আর আমিও অপলকে থাকিয়ে থাকলাম তার যাওয়ার পথে। যখন দেখা যাচ্ছেনা তাকে, তখনও...
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১০২৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • নিজেদের পায়ে আমরা কি সুন্দর করে নিজেরা কুড়াল মারছি........
  • সায়েম খান ২৪/১১/২০১৩
    ছিঃছিঃ কি লজ্জার কথা! এটাই বাকি ছিলো...
  • রাখাল ২৪/১১/২০১৩
    ফাঁস আর ফাঁসি থাকে পাশাপাশি
    ফাঁস করে, পাশ করে খালি শুধু হাসি।
    বাঁদরের গলায় মুক্তার হার দেখে, সবাই করে হাসাহাসি
    লজ্জ্বা, ঘৃণা অপমানে দিই আমি ফাঁসি ।
  • আফিয়া খাতুন মলি ২৪/১১/২০১৩
    অদ্ভুত শিক্ষা ব্যাবস্থা। এ ব্যাপারে কেউ কিছু করছেও না। যেন কারো কিছু করার নেই।
    • জহির রহমান ২৪/১১/২০১৩
      ...আর এভাবেই চলছে আমাদের শিক্ষা ব্যবস্থা। এভাবেই তৈরি হচ্ছে ভবিষ্যতে যারা ওসব পদে দায়িত্ব পালন করবে তারাই। তারা তখন এই অভিজ্ঞতাই কাজে লাগাবে।
      সব মিলিয়ে একটা ভৌতিক ভবিষ্যৎ দেখতে পাচ্ছি।
  • আফিয়া খাতুন মলি ২৪/১১/২০১৩
    অদ্ভুত শিক্ষা ব্যাবস্থা। এ ব্যাপারে কেউ কিছু করছেও না। যেন কারো কিছু করার নেই।
 
Quantcast