www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আহসান হাবীবের ইচ্ছে ও আধুনিক মনা

কবি আহসান হাবীবের ইচ্ছে কবিতাটা কে না পড়ছেন! কবিতায় কবি মনা'র মনের মাঝে বাস করা ইচ্ছে গুলোকে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। মনা বিলের ধারে যাবে। ঘাস কাটবে। সে ঘাস বিক্রি করবে। চিকন সুতার জাল কিনবে। জাল দিয়ে নদীতে মাছ ধরবে। সে মাছ বাজারে নিয়ে বিক্রি করবে। তারপর...। বোনের জন্য পাটের শাড়ি কিনবে। আর মার জন্য কিনবে রঙিন হাঁড়ি।
মনা তখন তার ইচ্ছে গুলোর পূরণ করতো কিনা জানা যায়নি। কিন্তু বর্তমানে যেহেতু বসবাস তাই বর্তমানটাকে খুব কাছে থেকে দেখা হয়।
এখন আর মনা ঘাস কাটতে বিলের ধারে যায়না। যায় চুপি চুপি মনি'র সাথে কথা বলতে। নদীর বাঁকেও যায়, তবে মনি'কে নিয়ে নৌকায় ঘুরতে। এখন মনা নিয়মিত বাজারে যায়। মাছ বিক্রি করতে নয়। স্কুলের গেটে দাঁড়াতে। বড় হয়ে এখন আর মনা'রা বোনকে শাড়ি দিতে চায়না। আর রঙিন হাড়ির দিনতো এখন শেষ। সুতরাং মাকেও এখন আর কিছু দেয় না। এখন মনা সব মনি'কে দেয়। মাসে ২/৩টি গিফট, স্ক্র্যাচ কার্ড। না দিলে আর নিজের ইজ্জতটা টিকে না। মনি'কে নিয়ে একটা চাইনিজ অথবা একটা ভালো হোটেলে খাওয়া, একটু ঘুরতে যাওয়া... ইত্যাদি ইত্যাদি।
আবার ব্যতিক্রমও আছে। সব মনা'রা যে এইরকম আর সব মনি'রাই যে এরকম আমি তা বলছিনা। তবে এর পাল্লাটাই ভারি।


ইচ্ছে
আহসান হাবীব

মনারে মনা কোথায় যাস?
বিলের ধারে কাটব ঘাস।
ঘাস কি হবে?

বেচব কাল
চিকন সুতার কিনব জাল।
জাল কি হবে?

নদীর বাঁকে
মাছ ধরবো ঝাঁকে ঝাঁকে।
মাছ কি হবে?

বেচব হাটে
কিন শাড়ি পাটে পাটে।
বোনকে দেব পাটের শাড়ি,
মাকে দেব রঙিন হাঁড়ি।




ইদানিং আবার আরেকদল মনা'দের দেখা যায়।
যেমন-
মনারে মনা, ফেসবুকে যাসনা সোনা
সাদিয়া সুলতানা

মনারে মনা কোথায় যাস?
ফেইসবুকে দিব স্ট্যাটাস।
স্ট্যাটাস কি হবে?

দেখবে সবে,
লাইক হাজারো আসবে তবে।
লাইক কি হবে?

হিট স্ট্যাটাসে
ফ্রেন্ড রিকোয়েস্ট লাখো আসে।
ফ্রেন্ড রিকোয়েস্ট কি হবে?

একসেপ্ট করে,
দেখবো নারী দু’চোখ ভরে।
চ্যাটিং করে জাগবো রাত,
সামনের বছর বৌ-ভাত।

বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ২৪৮৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • দারুন লিখেছেন। প্রিয়তে রেখে দিলাম।
  • খুব মজা পেলাম।। মনির সাথে আপনার এতো শত্রুতা কেনরে ভাই :3 :p
    • জহির রহমান ০৭/১১/২০১৩
      না না, মনি'র সাথে আমার শত্রুতা থাকবে কেন!
      বলা যাবেনা... সিক্রেট। :P
      • ওকে তাইলে লিখে ফেলেন
  • প্রবাসী পাঠক ০৬/১১/২০১৩
    সময়ের সাথে কবিতার বিবর্তন। নতুন ভার্সনটা ভাল হয়েছে।
    • জহির রহমান ০৬/১১/২০১৩
      আপনার মন্তব্যটাও সুন্দর হয়েছে। নেটে 'মনারে' সার্চ দিয়ে নতুন ভার্সনটা পাইছি।
      শুভকামনা...
      • প্রবাসী পাঠক ০৬/১১/২০১৩
        পুরনো কবিতার নতুন ভার্সনগুলোর আবেদনও দেখছি ভাই কম না । কোন অসঙ্গতি কিংবা প্রতিবাদের মূর্ত রূপ নিচ্ছে।
  • ফাল্গুনী আলম ০৬/১১/২০১৩
    মজা পেলুম!
    সার্থক একজন বিশ্লেষক আপনি!
    • জহির রহমান ০৬/১১/২০১৩
      মজা পেয়েছেন যেনে আমারো ভালো লাগলো। আর পোস্টটির আইডিয়া মজা দেবার জন্যই। আপনি মনে হয় আমাকে একটু বাড়িয়ে বলছেন। আমি বিশ্লেষক নই। নিজের মত করে যা চিন্তা করি তার একটা অংশ লেখার চেষ্টা মাত্র।

      সম্ভবত এটিই আমার ব্লগে আপনার প্রথম মন্তব্য। তাই আপনাকে স্বাগত সম্ভাষণ জানাচ্ছি আমার ব্লগে। সেই সাথে আন্তরিক শুভেচ্ছা আর শুভ কামনা আপনার জন্য।
  • সত্যিই খুব মজা পেলাম।কিন্তু বিষয় টা এখন বাস্তব।ভালো লাগলো জহির ভাই।
    • জহির রহমান ০৬/১১/২০১৩
      আপনাদের ভালো লাগলেইতো আমার কষ্টটা সার্থক।
      এই বাস্তবটা দেখে আসছি অনেকদিন থেকে।
      শুভকামনা আর ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।
  • Înšigniã Āvî ০৬/১১/২০১৩
    bah...
 
Quantcast