www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ফ্রান্স থেকে লিখছি

- T s J
আমি ইদানীংসর্বদা স্বপ্ন দেখি, সবুজের স্বপ্ন! বাংলাদেশের পথ ঘাট আর মাঠ আমার চোখে ভেঁসে উঠে কিন্তু কি আর করবো,আজ আমি ফ্রান্সে।সারাদিন ঘোরাঘুরি করি আর ট্রামে যখন উঠি তখন কানে হেডফোন লাগিয়ে স্বপ্নের গান শুনি আর নিজের সাথে মান-অভিমানের খেলা খেলি!
ফ্রান্সে আসার আজ ২ মাস হয়েছে,একটি মেসে থাকি,কাজের সন্ধান করতেছি কিন্তু কোথাও কাজ পাচ্ছি না।তাই অবসর সময় ঘোরা-ফেরা করে কাটাই। মাঝে মাঝে প্রার্কে বসি তখনই দেখতে পাই কত লাল পরী,নীল পরী,কালো পরী কবুতরের মতো জোড়ায় জোড়ায় বসে আছে এখানে সেখানে। মাঝে মধ্যে দেখতে পাই আমাদের জ্ঞাতি ভাইয়েরা পথের মধ্যে বাদাম,ভুট্রা,মোজা,ফোন কার্ড বিক্রি করছেন।

ফ্রান্সে কফি শপ ( কাফে) দোকান আমাদের দেশের চা দোকানের মত , যে দিকে চোখ যাবে সে দিকেই দেখতে পাওয়া যায় কাফে শপ। কাফে আমার খুব ভালো লাগে আমি মাঝে মাঝে কাফে পান করি, তবে লক্ষ করার মত একটি বিষয় ওদের কাফের ঘনত্ব বেশি এবং কাপের সাইজ মিডিয়াম।

মেট্রো আছে পেরিস। আমাদের দেশে কবে যে মেট্রো সার্ভিসটা চালু হবে, লাখো মানুষের দৈনন্দিন ভোগান্তি দূর করতে! আউট পেরিস যতটা ট্রেন যায় অধিকাংশ ট্রেন দোতলা সিষ্টেম।

পেরিস এর একটি দর্শনার্থ স্থান Eiffel Tower, এ tower দেখতে প্রতিদিন পৃথিবীর বিভিন্ন দেশ হইতে হাজার হাজার মানুষ আসে।।
The Eiffel Tower (এই শব্দ সম্পর্কে ফরাসি (সাহায্য · তথ্য)) (ফরাসি লা ট্যুর আইফেল, ))) প্যারিস, ফ্রান্স মঙ্গল ডি চিবান উপর অবস্থিত একটি লোহার জাফরি ​​মিনারের মত. এটা যার কোম্পানির ডিজাইন এবং উঁচু ঘর তৈরী করলেন প্রকৌশলী আলেকজান্ডার গুস্তাভ আইফেল, নামকরণ করা হয়েছিল. 1889 ফোটোস এর উল্লেখ থেকে অনুপ্রবেশ খিলান হিসাবে 1889 সালে দূর্গ, এটা প্রথমে তার নকশা জন্য ফ্রান্সের নেতৃস্থানীয় শিল্পী ও বুদ্ধিজীবী উল্লেখ কিছু দ্বারা সমালোচিত হয়েছিল, কিন্তু একটি গ্লোবাল সাংস্কৃতিক ফ্রান্সের আইকন এবং বিশ্বের সবচেয়ে স্বীকৃত স্ট্রাকচার এক উভয় পরিণত হয়েছে. [1] টাওয়ার প্যারিস এবং বিশ্বের সবচেয়ে পরিদর্শন দেওয়া স্মৃতিস্তম্ভ সবচেয়ে লম্বা কাঠামো; [2] টাওয়ার 2010 সালে তার 250 দশলক্ষ ভাগের ভাগ পরিদর্শক পেয়েছি 2011 6.98 মিলিয়ন মানুষের মধ্যে এটা আরোহণ [2]
টাওয়ার [2] একটি 81 তলা ভবন হিসাবে একই উচ্চতা সম্পর্কে লম্বা 324 মিটার (1,063 ফুট) হয়. সেটির বেস, একটি পাশ দিয়ে 125 মিটার (410 ফুট) বর্গক্ষেত্র হয়. নিউ ইয়র্ক সিটি মধ্যে ক্রাইসলার বিল্ডিং কারণ 1930 সালে নির্মিত হয়েছিল পর্যন্ত তার নির্মাণ সময়, আইফেল টাওয়ার, বিশ্বের সবচেয়ে লম্বা মনুষ্যসৃষ্ট গঠন, এটা 41 বছর ধরে অনুষ্ঠিত একটি শিরোনাম শিরোনাম অনুমান করা ওয়াশিংটন মনুমেন্ট অতিক্রান্ত 1957 সালে আইফেল টাওয়ার উপরে বায়বীয় যোগে, এটা 5.2 মিটার (17 ফুট) দ্বারা ক্রাইসলার বিল্ডিং চেয়ে এখন লম্বা. নেই ব্রডকাস্ট aerials সহ, ​​এটা Millau পথ পর ফ্রান্সে দ্বিতীয় লম্বা গঠন হয়.
টাওয়ার প্রথম এবং দ্বিতীয় রেস্টুরেন্ট সঙ্গে দর্শকদের জন্য তিনটি স্তর আছে . তৃতীয় স্তরের পর্যবেক্ষণ কেন্দ্রের উপরের প্ল্যাটফর্ম স্থল উপরে 276 মিটার ( 906 ফুট) , [ 2 ] ইউরোপীয় ইউনিয়নের মধ্যে জনসাধারণের জন্য সর্বোচ্চ প্রবেশযোগ্য . টিকেট প্রথম এবং দ্বিতীয় স্তর সিঁড়ি বা লিফট ( লিফট ) দ্বারা আরোহন ক্রয় করা যাবে. দ্বিতীয় স্তরে প্রথম থেকে হাঁটার হিসাবে প্রথম স্তরে স্থল থেকে আরোহনের , 300 পদক্ষেপ হয় . তৃতীয় এবং সর্বোচ্চ স্তরে সিঁড়ি আছে, যদিও , এই সাধারণত জনসাধারণের জন্য বন্ধ এবং এটি সাধারণত লিফট দ্বারা শুধুমাত্র প্রবেশযোগ্য হয় .
তবুও আমি সবসময় স্বপ্ন দেখি সবুজের স্বপ্ন।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭৭৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০৬/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast