www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তোমার সাথে ছয় ঘন্টা আর দু ফোটা অশ্রু

অপু অনার্স ১ম বর্ষের ছাত্র । গ্রীষ্মের ছুটি campus বন্ধ । থাকলে হযতো এই ইট কাঠের শহর ঢাকাতে পরে থাকা যায় । কিন্তু এখন ক্লাস নেই । এই কদিন আগেই তো বাড়ি থেকে ঘুরে আসলাম । তাই ঠিক করলাম চট্টগ্রাম যাব । ঘুরে আসব কিছু দিন । যেই কথা সেই কাজ । ব্যাগ গুছিয়ে রওনা হলাম ঢাকা বিমান বন্দর রেলস্টেশনে । ভাগ্য সুপ্রশন্য বলতে হবে । গিয়েই টিকিট পেলাম এক সুন্দরী রমনীর পাশের সিটে । তবে আমার পাসের সিট যে কোনো দেবীর তা জানা ছিল । দেবি বলছি এ কারনে তখন তার নাম জানা হয়নি । যাই হোক উঠেই জানালার পাশের সিটে বসলাম । যদিও সেই সিট আমার নয় । মিনিট দুই এক পরে এক সুন্দরী রমনী আমার দিকেই এগিয়ে আসতে দেখে মনে মনে খুব খুশি হলাম । দোয়া করতে থাকলাম পাশের সিটটি যেন ওরই হয় । তাই হল, আল্লাহর আছেন । দোয়াটা সঙ্গে সঙ্গে কবুল হল । পাশে এসে বলল সিটটা কি আপনার ?
অপু: জি আমাকে ?
- হ্যা সিটটা কি আপনার?
অপু: ও আচ্ছা এই সিট দুটি সম্ভাবত আমাদের দু'জনার ।
কথাটা শুনা মাত্র , মেয়েটি প্রান খুলে একটি হাসি দিয়ে বলল ও তাই ? আপনি জানালার কাছে বসবেন তাইতো ।
অপু: জ্বি ঠিক তাই । আপনার কোন problem নাইতো ?
- না না বসুন ।
মনে মনে আল্লাহকে সহস্র বার ধন্যবাদ দিলাম । এত সুন্দর একটা মেয়েকে আমার সফর সঙ্গি হিসেবে নির্ধারন করে দেবার জন্য । তবে হ্যা মেয়েটির প্রথম হাসিতে -ই আমি মুগ্ধ । তার পরে পাশে বসে এত দূর যাব এই ভেবে পাগল প্রায় খুশি হলাম । দুজনেই যার যার মালপত্র যথাস্থানে রেখে বসে পরলাম...
যা-ই হোক কথা বলতে একটু দ্বিধা দ্বন্দে ভুগছিলা। ভাবলাম কি না কি ভাবে। দূর্বল মনের মানুষেরা যা করে -আর কি ।অবশ্য আমার কাছে একটা প্রথম আলো পত্রিকা ছিল, তাই মুখের উপরে ওটাকেই উচিয়ে রাখলাম। পড়তে তো আর পারছি না শুধু ই ধরে রাখা আর কি। কারন বার বার ই ঐ সুন্দর মুখখানায় চোক আটকে যাচ্ছে।
আল্লাহকে দ্বিতীয় বার ধন্যবাদ জানালাম যখন ও নিজ থেকে বললঃ কোথায়ে যাচ্ছেন আপনি?
অপুঃ আমি?
-- হ্যা
অপুঃ আমার এক friend এর কাছে CUET campus এ, ঘুরতে ।
- ও আচ্ছা। আপনি কি করেন?
অপুঃ Student, Hons 1st year.
-- কোথায়ে? কোন Subject?
অপুঃ Mathematics in Dhaka University
--Brilliant
অপুঃ জি?
-- হ্যা। আপনি
অপুঃ সুন্দর, অনেক সুন্দর
---কি ?
অপুঃ আপনি, অনেক সুন্দর
কথাটা বলা শেষে প্রায় একই সাথে হেসে ফেললাম দু'জন।
হাসতে হাসতে অবাক হয়ে তাকিয়ে আছি ওর দিকে, কি সুন্দর! কত সুন্দর করে হাসে মেয়েটা। স্বার্থক, স্বর্থক আমার ভ্রমন
অপুঃ আরে আমরা তো শুধু হাসছি। আপনাকে কি নামে ডাকব তা-ই তো জানা হলনা।
--- আমার নাম জানতে চাচ্ছেন?
অপুঃ জি, আপনার নাম?
--- মিদুলা, মিদুলা রহমান।
অপুঃ সুন্দর, দুটোই সুন্দর।
মিদুলাঃ কি?
অপুঃ নাম এবং আপনি।
মিদুলাঃ আয়নায় নিজের মুখটা দেখেছেন কখনো।
অপু হঠাৎ যেন আকাশ থেকে পরল, বলল জি...... দেখি তো
মিদুলাঃ আপনি ও অনেক সুন্দর।
অপুঃ আমি তো ভেবেছিলাম আপনি বলবেন আমাকে বানর বা বাদর টাইপের কিছু একটার মত দেখায়। বাচা গেল তেমন কিছু বলেন নি।
মিদুলাঃ কেন? তেমন কিছু কেউ কি কখনো বলেছে?
অপুঃ আরে না । আপনি আয়না দেখার কথা বললেন তো, তাই ভাবলাম। আচ্ছা আপনাকে একটা প্রশ্ন করব?
মিদুলাঃ না করছে কে? করেন
অপুঃ না আপনি যদি আবার আমাকে খারাব ভাবেন।
মিদুলাঃ কেন? আপনি অনেক খারাপ না কি?
অপুঃ ভাল। তবে আপনার জন্য কতটুকু তা বলা যাচ্ছে না ।
মিদুলাঃ আপনার প্রশ্নটা কি?
অপুঃ আপনার Boy Friend আছে।
মিদুলাঃ এখনও কেউ সাহস করে বলতে পারে নি। তবে কেউ বলবে বলে মনে হচ্ছে। তবে বলে দিলে হবার সম্ভাবনা আছে।
অপুঃ উনি কি আপনার একই ক্লাসে পড়ে?
মিদুলাঃ কি বলেন ক্লাসের হতে যাবে কেন?
অপুঃ তবে--? আপনার কলেজের?
মিদুলাঃ না
অপুঃ তবে?
মিদুলাঃ আচ্ছা বাদ দেন তো। আপনার কথা বলেন। আপনার Girl Friend আছে?
অপুঃ এখনো কাউকে তো পছন্দই করতেই পারলাম না। girl friend হবে কোথা থেকে?
মিদুলাঃ কি বলেন University-তে পড়েন। চেহারা সুন্দর এর পরেও gf জোটেনি কপালে?
অপুঃ তেমন করে কাউকে ভাল লাগে নি তো, তাই চেষ্টা করিনি জোটাতে
মিদুলাঃ তার মানে রাধার দেখা এখনও পাননি
অপুঃ পাইনি বললে ভুল হবে, পেয়েছি ......... তবে বলার মত সাহস বা সময় এখনও পাইনি
মিদুলাঃ কেন? না বলে দেয়ার সম্ভাবনা আছে না কি আবার?
অপুঃ জানি না
মিদুলাঃ বলে দেখতে পারেন। এমনও তো হতে পারে...সেও আপনাকে পছন্দ করে, সেও বলতে পারছে না আপনি যদি তাকে পছন্দ না করেন এই ভয়ে।
অপুঃ কি বলেন ? তাকে যে কেউ পছন্দ করবে। সে বললেই পারে...
মিদুলাঃ আপনাকেও তো যে কোন মেয়ে পছন্দ করবে, আপনি বলেন না কেন?
অপুঃ ধরুন, আমি আপনাকে বললামঃ আমি আপনাকে পছন্দ করি। তখন আপনি কি বলবেন?
মিদুলাঃ বললে হয়ত তখন ভাবতাম কি বলতাম।
অপুঃ ধরেন বললাম
মিদুলাঃ তবে ঐ মেয়েটার কি হবে?
অপুঃ কোন মেয়েটা?
মিদুলাঃ এতক্ষন যার কথা বললেন ঐ মেয়েটা।
অপুঃ আরে ঐটা আপনি। sorry..sorry-- i am sorry. Please রাখ করবেন না।আমার মুখ ফস্কে বেরিয়ে গেছে। আপনিই তো বললেন বলতে আমার কি দোশ। sorry,আবারও sorry বলছি।
মিদুলাঃ আরে আপনি বোকার মত এতো sorry, sorry বলছেন কেন? আমি কি আপনাকে বলেছি, আমি রাখ করেছি।
অপুঃ সত্যি আপনি রাখ করেন নি। আচ্ছা আপনি কি আমার হাতটা একটু ধরবেন?
মিদুলাঃ কেন?
অপুঃ তবে বুঝতাম আপনি রাখ করেন নি।
মিদুলাঃ আপনি শুধু পড়ালেখা ভাল করেন না, প্রেমও ভাল করেন ।
অপুঃ সত্যি? প্রেম করছি তা হলে? শুনুন আমি আপনাকে একটা মিথ্যে বলেছি।
মিদুলাঃ কি ?
অপুঃ আমার gf আছে।
মিদুলাঃ কি বললেন!!
অপুঃ হ্যা, ওর নাম মিদুলা। আমার gf
মিদুলাঃ মুখে তো দেখছি বেশ খই ফুটছে। প্রথম তো কিছুই বলছিলেন না। আমাকেই প্রথমে বলতে হয়েছে। এবার তোমাকে একটি সত্যি কথা বলি শোন --- স্টেশনে দাঁড়িয়ে থাকতে দেখেছিলাম তোমাকে, তখনই তোমাকে-আমার ভাল লেগেছে। ট্রেন আসার পর যখন তুমি ট্রেনে উঠেছ তখন আমি- তোমাকে দেখিনি।তাই নিচে অনেক খুজেও না পেয়ে ট্রেনে উঠলাম। উঠেই দেখি আমার পাশের সিটটিই তোমার। তখন যে কি খুশি হয়েছিলাম তোমাকে বুঝাতে পারবনা।
অপুঃ তাহলে রাধা তার কৃষ্ণের প্রেম সাগরে আগে থেকেই সাতার কাটছিল।
মিদুলাঃ একটু একটু । তবে তীরের সন্ধান পাচ্ছিলাম না।
অপুঃ এখন পেয়েছ?
মিদুলাঃ পেয়েছি মানে তীরে উঠে দৌড়াচ্ছি।
কথা না ফুরাতেই কখন যে চট্টগ্রাম স্টেশনে ট্রেন এসে থামল টের-ই পেলাম না । সবাই নেমে যাচ্ছে । আমরাও সবার পেছন পেছন দু'জন-দু'জনার হাত ধরে নামছি। গেটের কাছে আসতেই এক ভদ্রলোক কে দেখে বলল- সামনে বাবা। অমনি আমার হাত থেকে ওর হাতটা আলাদা হয়ে গেল। দৌড়ে গিয়ে ও বাবার কাছে দাড়াল। বাবার ওর হাত ধরে গাড়ি দিকে যাচ্ছে। আর ও ঘার ফিরিয়ে আমার দিকে তাকাল। দেখলাম ওর দু'চোখের কোনে দু'ফোটা জল। এ যেন আমায় বলছে--- আমি তোমার, আবার ফিরে আসব তোমারই কাছে। নিরবে ওর চলে যাওয়া দেখা ছাড়া তখন আর কিছুই করার ছিলনা। এক বুক ভালবাসা নিয়ে ওর চলে যাওয়া দেখলাম। কিছুক্ষনের মধ্যে অদৃশ্য হয়ে গেল ওদের গাড়ি।
আমার দু'চোখের আশ্রু ঝর্না মুছে cuet campus এর বাসে উঠে বসলাম। চলে গেলাম বন্ধুর হলে। সাত দিন থাকা হলো সেখানে। অনেক খুজলাম, পেলাম না । তখন নিজেকে শুধু ধিক্কার দিলাম। আর ভাবলাম কেন প্রথমেই ওর নাম ঠিকানা, মোবাইল নাম্বার রাখলাম না। আজ শুধু ওর ঐ দু'চোখের দু,ফোটা জল হাজারো বেদনার ছুরি হয়ে আমার বুকে বিধে...............
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮৮০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০৪/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সবুজ আহমেদ কক্স ১৬/০৪/২০১৫
    পড়ে ভালো লাগলো
  • আবিদ আল আহসান ১৫/০৪/২০১৫
    Awesome
  • অগ্নিপক্ষ ১৫/০৪/২০১৫
    সবই কেমিক্যাল রিয়াকশন রে পাগলা! খেক খেক খেক!!
 
Quantcast