www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নিষিদ্ধ নগরীতে যাস না ছোট অভিব্যক্তি


নিষিদ্ধ নগরীতে যাস না ছোট: (অভিব্যক্তি)
হ্যাঁরে ছোট অামি তোর কেউ না হই অন্তত তোর বড় ভাই। বাবা-মার কোলে চড়ে এই দেশ মাতৃকার অাকাশ-বাতাস অার এই সবুজের মাঝে বড় হয়েছিস। বাবা-মার পর অামিই তোকে সবচেয়ে বেশি অাদর করতাম। সেই অাদরের অধিকারে বলছি যাসনে ঐ ওখানে, ঐ নিষিদ্ধ নগরীতে। জানি বড় হয়েছিস, জানি তোর একটা নিজস্ব রাজ্য গঠন হয়েছে, জানি তোর নিজস্ব একটা চিন্তা চেতনাও অাছে তাই বলে ঐ অাঁধারের নগরী? ঐ নিষিদ্ধ নগরীরর পথিক হতে পারিস না ছোট। অায় ফিরে অায়!
শক্তি না থাকলেও তোকে বুকে রাখার মত শক্তি অামার অাছে। অাচার্য না হলেও তোকে এই পৃথিবীর মাঝে স্থাপন করার শিক্ষা অামার অাছে। কি চাস তুই সেটা বল। চাঁদের দেশে যাবি নাকি ঘুম পাড়ানি মাসির বাড়ি যাবি?
অাচ্ছা জানি তোর উপর এখন ভর করেছে তারুণ্যের উষ্ঞ শক্তি। এক নব উন্মাদনা টানছে তোকে। তবে চল অামরা ঘুরি পৃথিবীর পথে পথে। অাবিস্কার করি নতুন কিছু। চল চোখ জুড়াই তাজমহল দেখে। অায় ইতিহাস ঘাটি সিন্ধু সভ্যতার ক্রমিববর্তনের। অায় তোর িপ্রয়তমার জন্য বানিয়ে রাখি একটি ব্যবিলনের শুন্য-উদ্যান।
চল উদ্ধার করি বাংলার হারানো মসলিন শিল্পকে। অায়রে ছোট... বার বার অাবারো অামাকে বিরক্ত কর। তবুও যাসনে ওখানে ঐ নিষিদ্ধ নগরীর হাতছানিতে।

অায়.. কাছে অায়, পাশে বস। অামি তোর কিছুই না হই জানিস তুই অামার ছোট.. তুই অামার অাদর। তুই্-ই অামার সব।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৮৮৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সোলাইমান ২৮/০৯/২০১৬
    খুব সুন্দর ছোটকে নিয়ে লেখা।অনেক ভাল লাগলো পড়ে, বড় ভাই এর অনেক কর্তব্যাদি থাকে ছোট ভাই এর প্রতি, আমরা যেন সকলে ভাল ভাবে সকল কর্তব্যাদি সঠিক ভাবে পালন করতে পারি।
  • সোহান শরীফ ৩০/০৭/২০১৬
    ভালো লাগলো।
  • ভাল লাগলো।
  • মোবারক হোসেন ১৮/০৭/২০১৬
    ভাল লাগলো।
  • আনিসা নাসরীন ১৮/০৭/২০১৬
    সময়ের দাবি এটা এখন
  • বেশ ভালই লাগল। এটা যদি সব সমাজের সংস্কার ও অনুসাশন হত, তবে আমাদের বলতে হতনা- " হাড়িয়ে যাসনা অমানুষের অরণ্যে।"
  • সজীব ১৫/০৭/২০১৬
    শিক্ষনীয় বিষয় কিছু বলার নেই
  • হুম, কিছু বলার নেই। তবে সত্য ও বিবেক জাগ্রত হোক সবার মাঝে।
 
Quantcast