www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কন্যার পিতা-ভেবেছেন

কন্যার পিতা- ভেবেছেন? একবার ভাবুনতো!

প্রসঙ্গ: অভিভাবক
*********************

আপনি একটি ফুটফুটে সুন্দর কন্যা সন্তানের পিতা। অনেক আদর, স্নেহ, ভালবাসা, শিক্ষাদীক্ষা, সংষ্কার দিয়ে তাকে বড় করছেন। হতে পারেন আপনি অতি আদরিনী কন্যার স্নেহময় পিতা। পিতা বা অভিভাবক হিসেবে আপনার নামটাই কাগজে- কলমে লেখা আছে। কিন্তু পিতার দায়িত্ব কতটুকু পালন করছেন?
মনে রাখবেন, আপনি কন্যার পিতা!

আপনার মেয়ের পোশাকাদি খেয়াল করেছেন, ঐ ধরণের পোশাক আশাকপরে আপনার সামনে মেয়েটা ঘোরাফেরা করতেই পারে, কিন্তু সেটা যেন পাবলিক হয়ে না যায়। যুগের সাথে তাল মেলাবেন? মেলান, কিন্তু যুগের হাওয়ায় ভেসে যাচ্ছে কিনা, খেয়াল করুন। পোশাকেই রুচি, শালীনতা , মানসিকতা প্রকাশ পায়। মানুষের সমাজে "পোশাক" অন্যরকম একটা বিষয়। যে পোশাক লজ্জাবতী কন্যার লজ্জাটুকু কেড়ে নেয়, সেটা পরিহার করুন।

আপনার মেয়েকে চারিত্রিক, নৈতিক শিক্ষা কতটুকু দিতে পেরেছেন? সে তার শিক্ষকের সাথে কি করল এসব! ভাবা যায় কি? নাহ, চারিত্রিক শিক্ষা আসলেই নীচু ছিল! এ শিক্ষাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবার মাঝে ঐ জিনিসটা আছে, সবারই চাড়া দেয়! কেউ নিয়ন্ত্রণ করতে পারে, কেউ কেউ পারে না! কেননা কেউ কেউ মানুষ, সবাই না! আপনার মেয়েটাও কিন্তু অবুঝ ছিল না!

যেসব সংষ্কার দিয়ে বড় করছেন সেটা আপনার মেয়েকে কতটুকু নিয়ন্ত্রিত জীবনাচরণ করাবে সেটাও একবার ভাবুন! আমাকে আপনার ব্যাকডেটেট, নারীমুক্তির বিরুদ্ধচারী মনে হতে পারে, কিন্তু আমি তা নই! মেয়েকে আধুনিক জীবনাচরণ শেখাবেন শেখান, অতি আধুনিকতা নয়। সে আপনার প্রাণপ্রিয় মেয়ে, পণ্য নয়। আজকে যখন জানলাম, আপনার মেয়ে নিজের শিক্ষকের সাথে অবৈধ শারীরিক সম্পর্ক করেছে! সেটা এখন এলাকায় বেশ তোলপাড়! ভাইরাল বিষয়! আপনার পরে মর্যাদাপূর্ণ অবস্থান শিক্ষাগুরুর। তিনি শিক্ষক! তিনিই বা কি শিক্ষা দিচ্ছেন? বুঝতে পারলাম না!
তাহলে সেই মেয়েটাকেই বা দোষ দিই কেমনে?
কিছু বুঝলেন কি? এখন আমার মনে হতেই পারে আপনার দেয়া শিক্ষা ঠিক ছিল না, ভাল পিতা আপনি হতে পারেন নাই!
ঐ শিক্ষক?
সে তো মানসিক পক্ষাঘাতগ্রস্ত!

এখন আপনিও সবকিছু শুনেছেন, জানেন! কিন্তু এ বিষয়ে আপনার কোন অভিযোগ নাই! হ্যাঁ, নিজের সম্মানের কথা ভাবার অধিকার আপনার আছে। কিন্তু কোন অন্যায়কে সাপোর্ট করতে পারেন না!
সত্য গোপন করে আপনিও কিন্তু অপরাধ করছেন?
ভেবেছেন? আরও একবার ভাবুন।

ইবনে মিজান
২৬-৯-১৭/১৫:৩৭
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩৮১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/০৪/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast