www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পরমাণু অস্ত্র কেন

মার্কিন পরমাণু অস্ত্র নিয়ে সামরিক মহড়া ‘গ্লোবাল থান্ডারকে’ নিছক উন্মাদনা বলেছেন আমেরিকার সাবেক গোয়েন্দা কর্মকর্তা এবং বিশ্লেষক স্কট রিচার্ড। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। উত্তর কোরিয়ার সঙ্গে ক্রম বর্ধমান উত্তেজনার মুখে এ মহড়ার আয়োজন করেছে আমেরিকা।

রিচার্ড বলেন, উত্তর কোরিয়ার সরকার এবং জনগণকে বৈরী করে তুলবে গ্লোবাল থান্ডার। তিনি এ ধরণের তৎপরতাকে বিশ্বের ইতিহাসে নজিরবিহীন হিসেবেও অভিহিত করেন।

পরমাণু অস্ত্র ব্যবহার করে সরাসরি যুদ্ধের মহড়া চালানোকে স্পষ্ট ভাষায় উন্মাদনা হিসেবে উল্লেখ করেন তিনি। তিনি আরো বলেন, এটি এক ধরণের মাস্তানি এবং দুর্ভাগ্যবশত এটি করা হচ্ছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে। এ ছাড়া, বিশ্বে কূটনৈতিক তৎপরতা চালানোর পদ্ধতিও এটি নয় বলে জানান তিনি।

অবশ্য উত্তেজনা কমানোর জন্য রাশিয়া এবং চীন কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রাখায় সন্তোষ প্রকাশ করেন তিনি। আর এ প্রেক্ষাপটে দায়িত্বজ্ঞানহীন আচরণ আমেরিকা করছে বলেও জানান তিনি। তিনি বলেন, উত্তর কোরিয়ার সীমান্ত দিয়ে বিপজ্জনক অস্ত্রসহ বিমান উড্ডয়ন করাচ্ছে আমেরিকা, এটি সত্যিই দুর্ভাগ্যজনক।

গতকাল মার্কিন স্টার্টকম সামরিক মহড়া ‘গ্লোবাল থান্ডার’ শুরু করেছে। ‘গ্লোবাল থান্ডারে’ পরমাণু অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমান এবং ক্ষেপণাস্ত্র অংশ গ্রহণ করছে। মার্কিন স্ট্রাটেজিক কমান্ড বা স্টার্টকম দাবি করেছে, মহড়ার মাধ্যমে মার্কিন বাহিনীর পরমাণু প্রস্তুতি বাড়ানো হবে। মহড়ার মাধ্যমে স্ট্রার্টকমের আওতাধীন সব সক্ষমতার সমন্বয় ঘটানো হবে। বিশ্বের যে কোনো স্থানে যে কোনো সময়ে যে কোনো মার্কিন শত্রুর বিরুদ্ধে অভিযানের লক্ষ্যে এ সমন্বয় ঘটানো হবে বলেও বিবৃতি উল্লেখ করা হয়।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৬৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast