www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

থাকবো যখন শিল্পী মনে

কারিগর নিজ কল্পনাতে খোদিত করে
মনের মাধুরীতে।
সুন্দরতর হাতের পরশে জাগাতে থাকে
সতেজ মহিমাতে।

রসনা মেলা লাজুক রোদ্দুরে ললনাদের দেহতট,
কল্পনার ক্যানভাসে।
তুলি হাতে দেখি কারুকার্য,
নিটোল মাদকতার সুবাসে।

বক্ষ বন্ধন উন্মোচণ করি,
শুষে নেব সব ভাস্কর্য শিল্পী মনে।
নগ্ন কলেবরে দেব পিকাসোর স্পন্দন,
থাকবো জেগে যখন শিল্পী চোখের সন্ধানে।

হে নারী তোমার দেহের মাধুরীতে...
নিতম্বে,উরু জঙ্ঘের সন্ধিস্থলে,
চোখের রেখা রেখে যাবো অনন্ত কালের
রচিত রুপের গহন সলিলে।

পবিত্র চাহনিতে সব কলঙ্ক,
সব লালসার অবসানে।
প্রতিরোধ হোক সব নির্যাতিতার কালিমা।
মুক্ত হোক, থাকবো যখন শিল্পী মনে।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৮৫২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অভিষেক মিত্র ০৩/০২/২০১৬
    বেশ লাগোল।
  • ধ্রুব রাসেল ০৩/০২/২০১৬
    ভাল লিখুন। বানানের দিকে নজর দিন।
  • অভিযান পাল ০২/০২/২০১৬
    কবিতাটি পড়লাম । ভাব ও ভাষ্যের সন্ধি তত পোক্ত বলে মনে হল না । আপনাকে নিরুৎসাহিত করা আমার আদৌ উদ্দেশ্য নয় । নীচে অনেকগুলি প্রশংসা-বাক্য পড়লাম । প্রশংসা পেতে কার না ভালো লাগে । কিন্তু আপনার ভ্রান্তি কেউ দূর করার চেষ্টা করেননি । কবিতাটি কেন প্রশ্ংসনীয় কেউ আলোচনাও করেননি। বন্ধু ভুল করলে আর এক বন্ধু যদি না দেখিয়ে দেয় সে তো শত্রুতার নামান্তর । আমার প্রশ্ংসা না পাওয়ায় আপনার মন খারাপ হতে পারে কিন্তু ক্ষ্তি হবে না । সে কথা জোর দিয়ে বলতে পারি ।
    কবিতাটির প্রধান দুর্বলতা অন্ত্যমিল দেওয়ার চেষ্টা ।
    ছন্দমিল দেওয়ার জন্য একটিও শর্ত পালিত হয়নি । এর প্রধান কারণ হল, যে ভাবনা আপনার মনে সঞ্চারিত হয়েছে তাকে ভাষা-রূপ দেওয়ার জন্য সঠিক শব্দটি আপনার কাছে ধরা দেয়নি । ছন্দ অনুশীলন সাপেক্ষ । অনুশীলনের অভাব আছে বলেই আমার অনুমান ।
    এর ফলে ঘটে গেছে শব্দের অপরিকল্পিত প্রয়োগ ।

    আর একটি মারাত্মক ব্যাপার হল বানান ।
    শব্দের ওপরে দাঁড়িয়ে থাকে কবিতা ।
    লেখার সময় সঠিক শব্দটি ও তার বিশুদ্ধ রূপ জানা কবির কাছে একান্ত কাম্য ।
    আমাদের বাঙালীদের এই এক দুর্ভাগ্য ।
    আমাদের অনেকেই Artist বা Sculptor বানান জানি কিন্তু "শিল্পী" বানান যে "শিল্পি" নয়, তা অনেকেই জানি না ।
    আরো বর্ণাশুদ্ধি :
    ১। মাধুরি --> মাধুরী
    ২। ভাষ্কর্য ---> ভাস্কর্য
    ৩। রুপের->রূপের
    ৪। নারি--> নারী
    আপনার কাছে ভালো কবিতা পাওয়ার প্রত্যাশা রাখি । ভালো থাকুন । ধন্যবাদ ।
    • হরেকৃষ্ণ দে ০৩/০২/২০১৬
      এই প্রথম পথ প্রদর্শক হিসেবে পেলাম।অারও নিজের মতো করে পেতে চাই।খুব খুশি হলাম যে ভুল শুধরে দেবার জন্য।অামি অাপনার ব্যক্তিগত পরামর্শ পেতে ইচ্ছুক।যদি ফোন নম্বর দেন ভালো হতো।অামার নম্বর:9564883320 দিলাম।অাপনার সুপরামর্শ মনে দাগ কেটেছে।ভালো থাকবেন।শুভেচ্ছা নিবেন।
      • অভিযান পাল ০৩/০২/২০১৬
        ধন্যবাদ । আপনার মনে সাহিত্য-সংক্রান্ত যে কোনও প্রশ্ন আমাকে করতে পারেন । আমার জ্ঞান-বুদ্ধি ও অভিজ্ঞতা সাপেক্ষে যথাসাধ্য যা বলার বলব ।
        আজ প্রথমেই বলি : পরিচিত বিষয় নিয়ে অন্ত্যমিল-যুক্ত কবিতা রচনা অনুশীলন করুন । রচনা সারা হওয়ার পর নিজেই পড়ুন । মাত্রাগত ভারসাম্য রক্ষিত হয়েছে কিনা আপনার কানই আপনাকে বলে দেবে । ক্যানভাসে ও সুবাসে" অন্ত্যমিল চলে, কিন্তু "মাধুরীতে আর মহিমাতে" অন্ত্যমিল অচল । অন্ত্যমিল মূলত স্বরদ্বনির অনুক্রম । লক্ষ্য করুন ইতে আর আতে"" মিল টানার চেষ্টা করেছেন । এখানে "তে" আপনার অন্ত্যমিলের ভাবনায় এসেছে ।
        ৩্য় স্তবক > মনে ও সন্ধানে" মিল টানার চেষ্টা করেছেন । স্বরধ্বনি আছে যথাক্রমে "অনে ও আনে " । এটা কষ্টকল্পিত অন্ত্যমিল । অন্ত্যমিলের শর্ত হল সমস্বরধ্বনি, সমমাত্রিক সমধর্মী শব্দের ব্যবহার । ধন্যবাদ ।
  • সাইদুর রহমান ০২/০২/২০১৬
    সুন্দর কাব্যশৈলী।
  • মাহাবুব ০২/০২/২০১৬
    খুব ভালো।
  • হিরণ্য হারুন ০২/০২/২০১৬
    অনেক সুন্দর
  • অসাধারণ
 
Quantcast