www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

৭৫০ বিলিয়ন টন খাদ্যের অপচয়

সারা বিশ্বে প্রতি বছর ৭৫০ বিলিয়ন টন খাদ্যের অপচয় হয়! বিশ্ব খাদ্য সংস্থার হিসেব অনুযায়ী প্রতি বছর মোট উৎপাদিত খাদ্যের অন্তত এক তৃতীয়াংশ অপচয় হয়। এছাড়া প্রতিদিন ৮৭০ মিলিয়ন মানুষ ক্ষুধা নিয়ে বেঁচে থাকে।প্রতি বছর সবচেয়ে বেশি খাদ্যের অপচয় হয় চীনে৷ এশিয়ার আরো দুটি দেশ জাপান আর দক্ষিণ কোরিয়ার নামও আছে তালিকায়৷ মূলত উৎপাদনের সময়ই এসব দেশে প্রচুর খাদ্যের অপচয় হয়৷এছাড়া উন্নত দেশগুলোতে প্রয়োজনের অতিরিক্ত কেনার কারণে এমনটি হয়।৩৭ বছরেরও কম সময়ে বিশ্বের জনসংখ্যা ২ বিলিয়ন বাড়বে৷ তখন ভবিষ্যতে বিশ্বজুড়ে বিপর্যয় নেমে আসতে পারে। *সূত্র :প্রিয় . কম।

হাশরের দিন বলিবেন খোদা,
হে আদম সন্তান,
আমি চেয়েছিনু ক্ষুধায় অন্ন ,
তুমি করোনাই দান।
মানুষ বলিবে, তুমি জগতের প্রভূ ,
আমরা তোমারে কেমনে খাওয়াবো?
সে কাজ কি হয় কভূ?
বলিবেন খোদা ,
ক্ষুধিত বান্দা গিয়েছিল তব দ্বারে,
মোর কাছে তুমি ফিরে পেতে তাহা
যদি খাওয়াইতে তারে।

বন্ধুরা, আসুন আমরা খাবার নষ্ট না করে গরীব প্রতিবেশীদেরকে দিয়ে দেই। আর ক্ষুধার্ত মানুষ খাদ্যের জন্য হাত পাতলে তাকে খাদ্য অথবা অর্থ দিয়ে সাধ্যমত সাহায্য করার চেষ্টা করি।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ১০০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আহমাদ সাজিদ ৩১/১০/২০১৩
    অসাধারণ একটি পোষ্ট। ধন্যবাদ
  • সত্যি কথা বলতে কি, আমরা যারা বিদেশে আছি, তারা প্রচুর খাদ্য অপচয় করি এখানে।প্রতিদিন ই আমরা যেসব পরিমাণ খাদ্য অপচয় করি তা বাংলাদেশে অনেক পরিবার চোখই দেখে না।কিছু করার নেই।তবে একটু চেষ্টা করলে অনেক কিছু।কিন্তু বাঙালিরা এখানে এসে সাহেব বনে যায়।তাই এতো খাবার অপচয় করে।
    • আরিয়ান খান ০১/১১/২০১৩
      বিদেশে অনেক খাবার অপচয় হয় জানি, কিন্তু বাংলাদেশেও কি খাবার অপচয় হচ্ছেনা? অনেক ভদ্রলোকের বাসার কুকুর যা খায়,অনেক মানুষের পেটেই এমন খাবার জোটেনা। হায়বে বিলাসিতা!
  • suman ৩১/১০/২০১৩
    অসাধারণ ...এখনও এগুলো নিয়ে কেউ কেউ ভাবছে আপনি তাদের মাঝে অন্যতম ...সাধু !সাধু!
    • আরিয়ান খান ০১/১১/২০১৩
      ধন্যবাদ মিঃ Suman,আপনার মন্তব্যই প্রমাণ করে এসব নিয়ে আমার মত আপনিও ভাবেন।
      • suman ০১/১১/২০১৩
        ভাবছি প্রিয় ব্লগার , আমার পেশাও এই মানুষদের সাথে সরাসরি সংশ্লিষ্ট...ভালো থাকবেন নিরন্তর...
  • রাখাল ৩১/১০/২০১৩
    ধন্যবাদ, পোষ্টটি শেয়ার করার জন্য ।
 
Quantcast