www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গরীবের রাজনীতি করার কি দরকার

কন্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাসের একটি গানের কলি দিয়েই শুরু করতে  চাই, গানটি এমন ছিল... `গরীবের রাজনীতি করার কি দরকার? গরীব সে-তো থাকবে গরীব আসুক যে কোনো সরকার।` সত্যিই বাস্তবসম্মত একটি গান। প্রতিটি মানুষই কোন না কোন রাজনৈতিক দলকে সমর্থন করে (হয়তো সময়ভেদে কেউ কেউ তাদের প্রিয় দল ছেড়ে অন্য দলকে সমর্থন করতে পারেন)। নির্বাচনের দিনও কিন্তু প্রত্যেকেই তার পছন্দের দলের প্রার্থীকে ভোট দিতে ভুল করেন না। জনগন যদি এতটুকুতেই সীমাবদ্ধ থাকত তাহলে কোন সমস্যা হতো না। কিন্তু দুর্ভাগ্য আমাদের! এদেশের জনগন যে কোন ইস্যুতেই আন্দোলনের বিষয়ে অতি উতসাহী। আন্দোলন করা যাবেনা এমন কথা আমি বলছি না। জাতীয় স্বার্থে অবশ্যই আন্দোলন করতে হবে, কিন্তু ২-৪শ টাকার বিনিময়ে মিছিল করে ভাংচুর-অগ্নিংযোগ, জনগন ও রাষ্ট্রের ক্ষতি সাধণ করাটা বোকামি ছাড়া আর কিছু নয়। আমাদের দেশে যারা মিটিং-মিছিল-পিকেটিংয়ে অংশ নেন তাদের মধ্যে ৯০ ভাগ লোকই গরীব, যাদের অধিকাংশই ভাড়া করা। আর কিছু লোক আছে যারা দলকে ভালবেসে অথবা নেতা-নেত্রীদের টানে যে কোন কর্মসূচিতে ছুটে যান। কিন্তু বিনিময়ে কি পান তারা...? যারা ভাড়া করা তাদের তো কিছু পাবার আশাই নেই কারণ তারা সব দলের কর্মসূচিতেই যান। আর যারা দলীয় কর্মী-সমর্থক তাদের কিছু আশা থাকলেও তার প্রতিফলন হয় না। অথচ; যে কোন দলীয় কর্মসূচি মূলত তারাই সফল করে থাকেন। কর্মসূচি সফল করতে গিয়ে প্রতিপক্ষ দলের আক্রমন, কখনো কখনো নিজ দলের ভিন্ন গ্রুপের হামলা। এসবের শিকার হয়ে গুরুতর আহত, পংগুত্ব এমনকি মৃত্যুকেও অনেকে বরণ করে নিয়েছেন। আর পুলিশের লাঠিচার্জ, গুলি, হয়রানি, জেল-জুলুম-মামলা, রিমান্ড এসবের কথা নাইবা বললাম। কারন; পুলিশি ঝামেলায় যারা একবার পড়েছেন তারা জানেন ঝামেলা কাকে বলে কত প্রকার ও কি কি!

     বিখ্যাত দার্শনিক জর্জ বার্নাশড বলেছিলেন `আইন হচ্ছে মাকড়শার জালের মতো, ছোটরা পড়লে আটকে যায় আর বড়রা ছিড়ে বেরিয়ে আসে।` জানিনা তিনি কোন প্রেক্ষাপটে কথাটি বলেছিলেন, তবে বাংলাদেশের প্রেক্ষাপটে এটি একটি বাস্তব সত্য কথা। গরীব মানুষের জন্য মামলায় পড়াটা এমনিতেই অনেক বিপদ। তারপর তা যদি হয় রাজনৈতিক মামলা, তাহলে তো কথাই নেই। বছরের পর বছর জেলের ভিতর পঁচে মরতে হবে। কিন্তু যে নেতাদের নির্দেশে আপনি ভাংচুর-অগ্নিসংযোগ করবেন তারা থেকে যাবেন ধরা-ছোঁয়ার বাইরে। আর যদি ধরা পড়েও যান, যে কদিন ভিতরে থাকবেন সে কদিনও থাকবেন রাজার হালে। আবার কয়েকদিন পর ঠিকই বেরিয়ে আসবেন বীরের বেশে। কারণ; তাদেরকে আটকে রাখার মত শক্তি আইনের নেই। আহা! কি সুন্দর ব্যবস্থা...!

     রাজনীতি শব্দটা বিত্তবানদের জন্যই প্রযোজ্য, এটা গরীবদের জন্য নয়। দিন বদলের কথা বলে বারবার যারা ক্ষমতায় আসছেন শুধু তাদেরই দিন বদল হচ্ছে। আর যাদের কাধে ভর করে তারা নিজেদের দিন বদল করছেন, তাদের ভাগ্যে কি জুটছে তা আর নতুন করে বলার প্রয়োজন নেই। সরকার আসে সরকার যায়, কিন্তু গরীব গরীবই থেকে যায়। সুতরাং; রাজনীতি থেকে গরীবদের ১০০০ গজ দূরে থাকা উচিত।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১১২০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভাল লাগলো !!!!!!!!!! সুন্দর ন!!!!!
  • আরিয়ান খান ২৩/১০/২০১৩
    একটা সময় ছিলো যখন রাজনীতির অর্থ ছিলো নীতির রাজা, আর এখন রাজনীতির অর্থ হলো রাজার নীতি। তার মানে রাজা যা করবে তাই...
  • আরজু নাসরিন পনি ২৩/১০/২০১৩
    আমাদের দেশের রাজনীতি আটকে আছে এসি রুমের ভেতর । যেখানে সাধারণ জনগনের প্রবেশ নেই । তারা শুধু কাঁচের বাইরে দিয়ে দেখেই সুখ মেটাবে ।
    আজকাল রাজনীতি নিয়ে কথা বলতেও ভয় পাই, কখন কোন কথা বলে আবার চোদ্দ শিকের ভেতরে চলে যাই ...
  • আরিয়ান খান ২৩/১০/২০১৩
    আপনাদের মতো পাঠকরাই আমার পথ চলার শক্তি। আমি সত্য ও ন্যায়ের পথে চলার শপথ করেছি, ইনশাআল্লাহ আমি তাই করবো। আপনাদের সার্বক্ষণিক সহযোগিতা চাই।
  • আপনার প্রতি টি লেখাই আমি পড়েছি।অসম্ভব সুন্দর আপনার লেখা গুলো।প্রতি টিি লেখায় রয়েছে যথেষ্ট দক্ষতা যুক্তিকতা।আপনি আপনার কাজ চালিয়ে যান।তবে আমাদের সমাজে উচিত কথার ভাত নাই।ধন্যবাদ এবং শুভকামনা আপনার জন্য।
 
Quantcast