www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঢাকা মহানগরীর অসহনীয় যানজট মোকাবেলায় কিছু গ্রহণযোগ্য উপায়

যানজটের শহর ঢাকা। ঢাকার প্রধান সমস্যা যানজট। আর একারনেই বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান দ্বিতীয়। কিন্তু এই যানজট নিয়ে কারো যেন কোন মাথাব্যথা নেই। যানজট কমানোর জন্য যে একেবারেই ব্যবস্থা নেয়া হয়নি তা বলবোনা, ব্যবস্থা নেয়া হয়েছে কিন্তু তা খুব বেশী কার্যকরী নয় বলে আমি মনেকরি। এমতাবস্থায় এরকম কয়েকটি কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে -
* প্রাদেশিক সরকার ব্যবস্থা প্রবর্তন: সবচেয়ে কার্যকর ব্যবস্থা হতে পারে প্রাদেশিক সরকার ব্যবস্থা। এর ফলে ঢাকামূখী মানুষের চাপ অনেক কমে যাবে এবং এর ফলে যানজট অর্ধেকে নেমে আসবে। এক্ষেত্রে প্রাদেশিক সরকারব্যবস্থা প্রবর্তন না করেও যদি ঢাকামুখী মানুষের চাপ কমানোর ব্যবস্থা করা যায় তবে তাও করা যেতে পারে।
* প্রাইভেট গাড়িতে সিএনজি গ্যাস সরবরাহ নিষিদ্ধ করা: ঢাকা শহরে চলমান প্রাইভেট গাড়িগুলোর বিরাট একটি অংশ সিএনজি চালিত গাড়ি। সিএনজির দাম কম হওয়ায় এসব গাড়ির মালিকরা সামান্য পথও হাটতে চান না সবসময় গাড়ি ব্যবহার করেন, এর ফলে যানজটের সৃষ্টি হয়। তাছাড়া সিএনজি পাম্পের আশপাশের রাস্তাগুলোতে সিএনজির জন্য দীর্ঘ লাইন যানজট তৈরী করে। কাজেই উক্ত পদক্ষেপটি যানজট নিরসনে খুব ভাল ভূমিকা রাখবে।
* বিআরটিএ অফিস শহর থেকে দূরে সরিয়ে নেয়া: বিআরটিএ অফিসের সামনে সবসময় জ্যাম লেগেই থাকে। গাড়ির ফিটনেস পরীক্ষার জন্য এ জ্যাম তৈরী হয়। কাজেই উক্ত অফিসটি শহরের বাইরে সরিয়ে নিলে যানজট অনেকটা কমে যাবে।
* পর্যাপ্ত পার্কিং ব্যাবস্থা বাধ্যতামূলক রেখে নতুন ভবনের অনুমোদন দেয়া।
* প্রধান সড়ক ও সার্ভিস লেনে পার্কিং নিষিদ্ধ করা।
* সার্ভিস লেন থেকে অবৈধ দোকানপাট সরিয়ে ফেলা।
* উল্টোপথে যানবাহন চলাচল রোধে কঠোর পদক্ষেপ নেয়া।
* ভিআইপি সড়কে রিক্সা চলাচল রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা।

শুধুমাত্র উপরোক্ত পদক্ষেপগুলো নিলেই ঢাকা শহরের যানজট ৫০/৬০ ভাগ কমে যাবে। এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করছি। ঢাকাবাসীর বৃহত্তর স্বার্থে দয়াকরে দ্রুত পদক্ষেপ নিন।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৮৪৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast