www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

টেক্সটাইল যন্ত্রপাতির যুগবিবর্তন

টেক্সটাইল যন্ত্রপাতির উদ্ভাবন শিল্প বিপ্লবের সময় অপেক্ষাকৃত অল্প সময়ের মধ্যে হয়েছে। সারা বিশ্বে এ শিল্পের প্রসার ঘটেছে খুব দ্রুতভাবে। শ্রমিক বান্ধব হওয়ার বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে এ শিল্প হয়ে উঠেছে অর্থনীতির হাতিয়ার। সময়ের বাক বদলে এ শিল্পে সংযোজন হয়েছে নতুন নতুন যন্ত্রপাতির। এখন দেখে নেই টেক্সটাইল যন্ত্রপাতি আবিষ্কারের সময় রেখা:

●১৭৭৩ 'ফ্লাইং সাটল' আবিষ্কার করেন জন কে। দ্রুত তাঁত বোনার কাজে ব্যবহার করা হয় যা তাঁত শিল্পে উন্নতি সাধন করে।
●১৭৪২ ইংল্যান্ডে প্রথম কটন মিল স্থাপন করা হয়।
●১৭৬৪ 'স্পিনিং জেনি' আবিষ্কার করেন জেমস হারগ্রেভস। স্পিনিং হুইল উন্নত করতে প্রথম মেশিন।
●১৭৬৪ 'ওয়াটার ফ্রেম' –আবিষ্কার করেন রিচার্ড আর্করাইট যা কিনা ছিল প্রথম চালিত টেক্সটাইল মেশিন।
●১৭৭৩ প্রথম সম্পূর্ন তুলার তৈরি পোষাক উৎপাদন হয় ফ্যাক্টরিতে।
●১৭৭৯ ক্রমটন আবিষ্কার 'স্পিনিং মূল' যা ব্যবহার করা হত বুননের কাজে অধিক নিয়ন্ত্রনের জন্য।
●১৭৮৫ কার্ট রাইট পাওয়ার লোমের পেটেন্ট নেন। পরবর্তীতে ১৮১৩ সালে উইলিয়াম হুরকস বিভিন্ন স্পিড বাটন সংযোজনের মাধ্যমে এর উন্নতি ঘটান।
●১৭৮৭ তুলাজাত পণ্য উৎপাদন ১৭৭০ এর তুলনায় ১০ গুন বেড়ে যায়।
●১৭৮৯ স্যামুয়েল স্লেটার মার্কিন টেক্সটাইল যন্ত্রপাতির আধুনিক ডিজাইন করেন।
●১৭৯০ আর্করাইট প্রথম বাষ্পচালিত টেক্সটাইল কারখানা নির্মাণ করেন নটিংহাম, ইংল্যান্ডে।
●১৭৯২ এলি হুইটনি 'কটন জিন' আবিষ্কার করেন, যা স্বয়ংক্রিয় পদ্ধতিতে তুলা থেকে বীজ আলাদা করে ফেলে।
●১৮০৪ জোসেফ মেরি জেকার্ড আবিষ্কার করেন 'জেকার্ড লোম' যা জটিল ডিজাইন বুনন করতে সক্ষম। এটা স্বয়ংক্রিয়ভাবে ওয়ার্প এবং ওয়েপ্ট সূতা নিয়ন্ত্রন করে চাহিদামত প্যাটার্ন দিতে পারে।
●১৮৫৬ উইলিয়াম পারকিন আবিষ্কার করেন 'সিনথেটিক ডাই'।

ফেসবুক লিংক


আরাফাত মুন্না
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১৬০৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast