www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শেক্সপিয়ারের নাটকঃ শ্রেণিবিন্যাসগত জটিলতা ও অন্যান্য

শেক্সপিয়ার রচিত নাটকের সময়কাল, প্রকৃত সংখ্যা, শ্রেণিবিন্যাস প্রভৃতি নিয়ে মতপার্থক্যের অন্ত নেই। প্রথমেই আসা যাক সময়কাল প্রসঙ্গে। শেক্সপিয়ার পন্ডিত ও শেক্সপিয়ার বিষয়ে আগ্রহী বেশিরভাগ গবেষকই শেক্সপিয়ারের নাটকের রচনাকাল বিষয়ে সুস্পষ্ট কোন ধারণা দিতে পারেন নি। কেননা শেক্সপিয়ারের সময়ে সুনির্দিষ্ট কোন তথ্যভান্ডার সংরক্ষণ করা হয় নি। তবে বেশিরভাগ গবেষকই বিশ্বাস করেন হেনরী দ্য সিক্সথ, পার্ট টু শেক্সপিয়ার রচিত প্রথম নাটক যা ১৫৯১ সালে রচনা করা হয়েছিল। এটি একটি ঐতিহাসিক নাটক। কোন নাটকটি সবশেষে রচনা করা হয়েছিল - এ নিয়েও বিস্তর বিবাদ রয়েছে। তবে বেশিরভাগ গবেষকের বিশ্বাস দ্য টেমপেস্ট (ঝড়) শেক্সপিয়ার রচিত সর্বশেষ নাটক। নাটকটির রচনাকাল মনে করা হয় ১৬১০ কিংবা ১৬১১ খ্রিস্টাব্দ। তবে কেউ কেউ মনে করেন শেক্সপিয়ার রচিত সর্বশেষ নাটক হলো ঞযব ঞড়ি ঘড়নষব করহংসবহ যেটি তিনি ঔড়যহ ঋষবঃপযবৎ এর সাথে রচনা করেন। নাটকটির প্লট জিওফ্রে চসার রচিত ঞযব ঈধহঃবৎনঁৎু ঞধষবং গল্প সংকলনের ঞযব কহরমযঃ'ং ঞধষব শীর্ষক গল্প থেকে নেয়া।

এবার আসা যাক শেক্সপিয়ার রচিত নাটকের সংখ্যা নিয়ে বিরোধ প্রসঙ্গে। কোন কোন গবেষকের মতে শেক্সপিয়ার রচিত নাটকের সংখ্যা ৩৭; আবার কেউ কেউ মনে করেন এ সংখ্যা ৩৮। তবে বেশিরভাগ গবেষক মত প্রকাশ করেছেন শেক্সপিয়ার রচিত নাটকের সংখ্যা ৩৭। অবশ্য ১৬২৩ সালে প্রকাশিত প্রথম ফলিওতে ৩৬টি নাটক ছিল। শেক্সপিয়ার এ ফলিওতে অন্তর্ভুক্ত নাটকসমুহের মধ্যে কমপক্ষে ৪টি অন্য কোন সহযোগী লেখকের সাথে রচনা করেছিলেন বলে মনে করা হয়। যেমন চবৎরপষবং, চৎরহপব ড়ভ ঞুৎব নাটকটির সহযোগী রচয়িতা ছিলেন এবড়ৎমব ডরষশরহং। অনুরূপভাবে, ঞযব ঞড়ি ঘড়নষব করহংসবহ ও ঈধৎফবহরড় নাটক দুটির সহযোগী রচয়িতা ঔড়যহ ঋষবঃপযবৎ, এবং খড়াব’ং খধনড়ঁৎ’ং ডড়হ নাটকটির সহযোগী রচয়িতা ছিলেন শেক্সপিয়ারের সমসাময়িক অন্য কোন নাট্যকার।




শেক্সপিয়ার রচিত নাটকের শ্রেণিবিন্যাস নিয়েও রয়েছে ব্যাপক মতপার্থক্য। ১৬২৩ সালে প্রকাশিত প্রথম ফলিওতে অর্ন্তভুক্ত নাটকসমুহকে তিনটি শ্রেণিতে বিন্যস্ত করা হয়েছিল। যথাঃ (ক) ট্র্যাজেডি নাটক (খ) ঐতিহাসিক নাটক (গ) কমেডি নাটক। তবে আধুনিক গবেষকদের মতে শেক্সপিয়ার রচিত নাটকগুলোকে নির্দিষ্ট কোন শ্রেণিতে বিন্যস্ত করা সত্যিই দুরূহ ব্যাপার। কেননা নাটকগুলোতে একাধিক মূল শ্রেণির বৈশিষ্ট্যসমুহ উপস্থিত। যেমন ঞযব গবৎপযধহঃ ড়ভ ঠবহরপব নাটকটি কমেডি নাটক হলেও এতে ট্যাজিক উপাদান নেই - একথা বলা যাবে না। নাটকটির শাইলক চরিত্রটিতে ট্যাজিক হিরোর অনেক বৈশিষ্ট্য বিদ্যমান। এজন্য শেক্সপিয়ার রচিত নাটকের প্রচলিত তিনটি শ্রেণিবিন্যাস যথাঃ (ক) ট্র্যাজেডি নাটক (খ) ঐতিহাসিক নাটক (গ) কমেডি নাটক বাদেও কতকগুলো উপ-শ্রেণি রয়েছে। এ উপ-শ্রেণির মধ্যে রয়েছে (১) ট্যাজি-কমেডি (২) রোমান নাটক (৩) রোমান্সধর্মী নাটক (৪) প্রবলেম প্লে প্রভৃতি।

শেক্সপিয়ার রচিত ঐতিহাসিক নাটকগুলো সনাক্ত করা জটিল নয়। তাঁর বেশিরভাগ ঐতিহাসিক নাটকগুলো মধ্যযুগের ইংরেজ রাজাদের ইতিহাস নিয়ে রচিত। অবশ্য কিছু রোমান ঐতিহাসিক নাটকও রয়েছে। যেমনঃ ঔঁষরঁং ঈধবংধৎ, ঈড়ৎরড়ষধহঁং এবং অহঃড়হু ধহফ ঈষবড়ঢ়ধঃৎধ।

শেক্সপিয়ার রচিত ট্র্যাজেডিতে কেন্দ্রীয় চরিত্রের উপর সর্বাধিক গুরত্ব প্রদান করা হয়। কেন্দ্রীয় চরিত্র, ট্র্যাজিক হিরো নামে পরিচিত, অ্যারিস্টোটলিয়ান মডেলের মহৎ কোন চরিত্র। এ মহৎ চরিত্রের কমপক্ষে একটি ত্রæটির কারণে তার পতন অনিবার্য। অবশ্য শেক্সপিয়ার রচিত ট্র্যাজেডিতে একাধিক ট্র্যাজিক হিরো থাকতে পারে। যেমনঃ জড়সবড় ধহফ ঔঁষরবঃ।

শেক্সপিয়ার রচিত কমেডিতে ট্র্যাজেডির ন্যায় একক কোন চরিত্র বিশেষের উপর একচ্ছত্র গুরূত্ব প্রদান করা হয় না; বরং বেশ কয়েকটি চরিত্রকে কেন্দ্র করে বিশেষত এক বা একাধিক প্রেমিক যুগলের গল্পের ভিত্তিতে এ ধরনের নাটকের ঘটনাপ্রবাহ আবর্তিত হয়। ট্র্যাজি-কমেডি নাটক পূর্ণাঙ্গ ট্র্যাজেডিও নয় আবার কমেডিও নয়; বরং এ ধরনের নাটকে উভয় নাটকের বৈশিষ্ট্য বিদ্যমান। ঈুসনবষরহব, ঞযব গবৎপযধহঃ ড়ভ ঠবহরপব, ঞযব ডরহঃবৎ’ং ঞধষব এ ধরনের নাটক। উদাহরণস্বরূপ ঞযব গবৎপযধহঃ ড়ভ ঠবহরপব নাটকটির গঠন কমেডি নাটকের অনুরূপ, কিন্তু এর একটি অন্যতম চরিত্র শাইলক ট্র্যাজিক। নাটকটির সন্তুষ্টিকর সমাপ্তি ঘটলেও শাইলকের ব্যাথায় আমরা ব্যথিত না হয়ে পারি না। নাটকটির সমাপ্তি পুরোপুরি সুখকরও নয় আবার কষ্টকরও নয়। সুতরাং এটি একটি ট্র্যাজি-কমেডি।

প্রবলেম প্লে নামক শেক্সপিয়ারের আরও এক ধরনের নাটক রয়েছে। নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেন এ ধরনের নামকরণের প্রবক্তা। যাহোক এ ধরনের নাটকের কেন্দ্রীয় চরিত্র বা নায়ক ট্র্যাজিকও নয় আবার কমিকও নয়; বরং সমসাময়িক সমাজের কোন সংকটের প্রতিরূপক। এ ধরনের নাটকের সমাপ্তি পুরোপুরি সুখকরও নয় আবার কষ্টকরও নয়। অষষ’ং ডবষষ ঃযধঃ ঊহফং ডবষষ, গবধংঁৎব ভড়ৎ গবধংঁৎব, ঞযব গবৎপযধহঃ ড়ভ ঠবহরপব, ঞরসড়হ ড়ভ অঃযবহং, ঞৎড়রষঁং ধহফ ঈৎবংংরফধ, ঞযব ডরহঃবৎ’ং ঞধষব এ ধরনের নাটক।

শেক্সপিয়ার রচিত কিছু নাটককে রোমান্সধর্মী নাটক বলা হয়। এগুলোকে ট্র্যাজি-কমেডিও বলা হয়। চবৎরপষবং, ঈুসনবষরহব, ঞযব ডরহঃবৎ’ং ঞধষব, ঞযব ঞবসঢ়বংঃ এ ধরনের নাটক। এ ধরনের নাটকের বিশেষ বৈশিষ্ট্য হলো আনন্দ-বিষাদের যুগপৎ উপস্থিতি, অতিপ্রাকৃতিক বিষয়ের উপস্থিতি, সুদূর অতীতের কোন দ্ব›দ্ব বা অবিচারের স্বস্তিদায়ক নিষ্পত্তি ইত্যাদি।

শেক্সপিয়ার রচিত কিছু নাটক মাস্ক নাটক নামেও পরিচিত। ঐবহৎু ঠওওও, অ গরফংঁসসবৎ ঘরমযঃ’ং উৎবধস, জড়সবড় ধহফ ঔঁষরবঃ, ঞযব ঞবসঢ়বংঃ এ ধরনের নাটক। রাজসভায় অনুষ্ঠিত নাচ, গান, সুর, সঙ্গীত, অভিনয় করে গল্প বলা প্রভৃতি এ ধরনের নাটকের বৈশিষ্ট্য।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২১৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast