www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পথের সাথে পথচলা

একটি গেরুয়া মাটির পথ বেয়ে আমার চলার সাধ বারোমাস তিরিশ দিন। শত মায়া উপাদানে সমৃদ্ধ সবুজ সংসারে অন্তবিহীন উদাসী সেই পথ আমার মন জুড়োয়। মৃদু শান্ত পায়ে পাড়ি দিতে চাই হেসে খেলে সকলের প্রেমের অদম্য নেশায় চিরকাল। অনুভব করতে চাই বিচিত্র মুহূর্ত ভালোবাসা মিলন বিরহের। কখনো কোলাহল কখনো বিধুর নির্জনতার অনুভূতি বুকে নিয়ে পা এগোনো অভিযাত্রীর মতো। চিনে নিতে চাই সতেজ মানবিকতার সফল প্রশস্ত পথ - আশাবরী উষায়। ঠান্ডা বাতাসে গাছের ছায়ায় দীর্ঘ আঁকাবাঁকা পথ গল্প বলতে বলতে পৌঁছে দেয় দিগন্তের পারে। আধো বিস্ময়ে আধো সংশয়ে কিছু কৌতুকে মেলে ধরে তার মনোহারী অভিজ্ঞতার ঝাঁপি। কত বাঁকে বাঁকে শুকনো পাতায় স্মৃতির মর্মর বাজে। ফুর্তিভরা মনপাখি তাকে উষ্ণ আলিঙ্গন করে। হৃৎপিন্ড দূরন্ত হয় সুস্বাদু স্মৃতি রোমন্থনে। শতেক টুকরো টুকরো সুখানুভুতি জীবনপথে জন্ম নেয়। বিশেষভাবে সান্ত্বনা যোগায় সেই সুপ্রভ স্মরণ - আগামীর পথ চলায়। আমার সেই পথ চাওয়াতেই আনন্দ!

হলুদ রোদ্দুরের নম্র উত্তাপে ধোয়া সরল সত্য পথ মৈত্রী আমন্ত্রণ করে অনুখন। সংযোগ ঘটায় চিত্তে চিত্তে ঐকতানে। পায়ে পায়ে পৌঁছে দেয় খামারের পাশে মাটির আবেগে মগ্ন সদ্যমোছা গৃহের দাওয়ায়। বরণ করে এক প্রাণ অন্য প্রাণকে ছোট ছোট সুখে। আনন্দের কণা, প্রেমে বন্ধুতায় দুহাত মেলায়। মনে মনে সংহতির ছোঁয়া খোলা আঙিনায় ফেটে পড়ে ভরসার হাসিতে। পথের কল্যাণে নীড়ে নীড়ে এত নীরন্ধ্র ভালবাসা।

বনের কানাকানি প্রাকৃতিক সকাল সন্ধ্যায় পথের ধারে উপভোগ করে দৈনিক পথযাত্রী। জঙ্গলে জঙ্গলে সরু পথ সাজে বনানীর স্বচ্ছলতায়। মন চলে যায় মাঠের বুক চিরে একটি মুক্ত রেখাপথ দিয়ে কোন প্রিয় মানুষের পরিতৃপ্ত আলয়ে। পথসঙ্গী হয় সদালাপী আন্তরিক মানুষ। সিঁদুর গোধূলিতে সোনালী নদীকূলে মিলিত হয় একটি প্রেমিক পথ - দেখায় পরিশুদ্ধ ভালোবাসার দৃশ্য। অন্তর জুড়ে এক মায়াময় নিরিবিলি, ছড়িয়ে দেয় কোমল প্রশান্তি। পথহারা হয় আগলে রাখা মন।

ক্লান্তিকর জীবনকে হাতছানি দেয় একটি সুগম স্ফীত পথ। ব্যাকুলতা ভরে দেয় বুকে আরও ব্যাপ্ত পথরেখা অতিক্রম করার। অকৃত্রিম ভালবাসার সন্ধান দেয় গন্তব্যের প্রান্তে। রোমাঞ্চ বাসনা নিয়ে তাই মানুষ পথচারী হয় যুগ যুগ। আলোর আশায় পূব পশ্চিম একাকার করে চলে দূর্বার অভিযান। পদক্ষেপের আশা এই -

  হাওয়ার সাথে দেখা হবে পথে
  থৈ থৈ সুখ আকাশনীল রোদে
   কুসুমগন্ধ লুঠ করবে মন,
  গঞ্জ হতে গঞ্জে ভাসে গান
  বকুল ফুল, মেঘলা দিনের টান
  চওড়া পথের নিবিড় আমন্ত্রণ!
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬৪৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/০৮/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বাহ! চমৎকার।
  • আশা মনি ০৮/০৮/২০১৮
    ভাল লিখেছেন।
  • অভিনন্দন
 
Quantcast