www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাংলা সংস্কৃতির প্রচার (১) Audio Books

বাংলা সংস্কৃতি মাঝে বিশেষত অল্পবয়সীদের মাঝে জনপ্রিয়তা হারাচ্ছিল। এর কারণ একদিকে নতুন গান-গল্পগুলোর দুরবস্থা, অন্যদিকে পুরনো গানগুলোর আবেদন হারানো। এছাড়াও নতুন প্রযুক্তিগত মাধ্যমগুলোয় বাংলা ভাষা-সংস্কৃতির বড় অভাব ছিল। এখন অনেকের বহু অক্লান্ত পরিশ্রমের ফল হিসেবে আস্তে আস্তে অবস্থা পাল্টাচ্ছে। তাঁরই একটা উদাহরণ বলা যায় বাংলা গল্পগুলির শ্রুতি রূপান্তর। এর ফলে যেমন অনেক কম আয়াসে গল্প গুলো মানুষের কাছে পৌঁছচ্ছে, তেমনই সেই গল্পশুনে লেখকের অন্যগল্পগুলোও পড়ে দেখার তাগিদ বাড়ছে। এতে পুরনো কিছু বেতার নাট্যও আবার ফিরে আসছে বাংলার ঘরে।
আমরা পশ্চিমবঙ্গে থেকে মূলত এখানকার কথাই জানতে পারি, যেমন বিভিন্ন বেতার মাধ্যমে Sunday Suspense, আমি অর্জুন, রহস্য রোমাঞ্চ ইত্যাদি। বাংলাদেশেও নিশ্চয় এরকম কাজ হয়েছে, বা হচ্ছে যা জানতে পারলে খুশি হব। কেঊ যদি বাংলাদেশে হওয়া এইসব কাজের ব্যাপারে আলোক পাত করেন তাহলে ভালো হয়।
https://www.youtube.com/watch?v=lLgAQRCFFCw&list=TLj4nsUoEUgAQorpSncfVfJ6MN7BIjE1Sw

অন্যদিকে আরেকটা কথা আমার মনে হয় মুজতবা আলি, গৌরকিশোর ঘোষ এঁদের রম্যরচনাকে যদি শ্রুতিরূপ দেওয়া যেত, তবে তা মন্দ হত না।
আপনাদের ভাবনাগুলোর প্রত্যাশায় রইলাম।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৫৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৫/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অমর কাব্য ২৭/০৫/২০১৪
    sodor likeycen
  • এস,বি, (পিটুল) ১৬/০৫/২০১৪
    sundor vabona apnar
  • কবি মোঃ ইকবাল ১৪/০৫/২০১৪
    তাইবুল ভাইয়ের সাথে আমিও একমত পোষণ করছি।
    • আবু সঈদ আহমেদ ১৪/০৫/২০১৪
      অনেক ধন্যবাদ
  • তাইবুল ইসলাম ১৪/০৫/২০১৪
    বাংলাদেশে এই কাজ মোটামুটি হচ্ছে
    কারণ অনুসন্ধান করলে দেখা যায় -
    পাঠক বৃদ্ধি পেয়েছে কিন্তু তা গল্প ও উপন্যাসের ক্ষেত্রে
    কবিতার ক্ষেত্রে এখনও কম
    >আপনার মতামতের অপেক্ষায় রইলাম
    শুভেচ্ছা অসংখ্য
  • আহমাদ সাজিদ ১৪/০৫/২০১৪
    সুন্দর ভাবনা
 
Quantcast