www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাবার শিক্ষা

একদা এক গ্রামে এক লোক বাস করত । তার মা মৃত্যুর পুর্বে বলে গিয়েছিল সে যেন বড় মাপের মানুষ হয় । তাই সে চিন্তা করল অন্যকে ছোট করতে পারলেই তো আমি বড় হব । আর এজন্য সে সবসময় অন্যের গিবত নিয়ে পড়ে থাকত । কীভাবে অন্যকে অপমান করা যায়? কখন কার কী ক্ষতি করতে হয়? কীভাবে কার দুর্নাম করা যায়? এরকম নানা নোংরা কাজে সে লিপ্ত হলো । কিন্তু সে যতই এসব কাজ চালিয়ে যেতে লাগল ততই সে মানুষের চখে খারাপ হয়ে যেতে লাগল । কেউ তাকে পছন্দ করেনা । তার বন্ধুরাও তাকে ছেড়ে চলে গেল । কেউ তাকে বিশ্বাস করেনা । বিপদে আপদেও কেউ তাকে সাহায্য করেনা । একসময় দেখা গেল গ্রামের কোনো দোকান থেকে তাকে কোনো দ্রব্যসামগ্রীও দেওয়া হতোনা । এমনকি তাকে গ্রাম থেকে বিতাড়িত করার কথাও শোনা গেল। লোকটা হতাশ হয়ে পড়ল তাহলে কি সে তার মায়ের শেষ কথাও রাখতে পারবেনা ? সে কি পারবেনা গ্রামের সবার চেয়ে বড় হতে ? হতাশ হয়ে সে একদিন তার ঘরে বসে আছে । তার বাবা তাকে তার নিজের ঘরে ডাকলেন । লোকটা ঘরে প্রবেশ করলে তার বাবা তাকে এক টুকরা মাঝারি মাপের একটি কাগজ আর একটি পেন্সিল আনতে বললেন । যখন সে কাগজ আর পেন্সিল নিয়ে ঘরে প্রবেশ করল । বৃদ্ধ তখন ঐ কাগজে পেন্সিল দিয়ে একটি রেখা অঙ্কন করলেন । ছেলেকে বললেন “রেখাটাকে ছোট কর”। ছেলে এবার কাগজটা হাতে নিয়ে রেখার মাঝ বরাবর একটা ভাজ দিলেন । বাবা বললেন “উত্তর যুক্তিসঙ্গত নয় কারণ এটা কার তুলনায় ছোট?” ছেলে এবার রাবার দিয়ে রেখার খানিকটা মুছে দিল । বাবা এবারও বললেন “উত্তর যুক্তিসঙ্গত নয়”। আর তাছাড়া তুমি বারবারই রেখাটার উপর অত্যাচার চালিয়েছ । তোমাকে আরেকটা সুযোগ দেওয়া হলো অনেক ভেবে ছেলে ব্যার্থতা প্রকাশ করল । বৃদ্ধ এবার ছেলের হাত থেকে পেন্সিল নিয়ে পুর্বের রেখার নিচে ঐ রেখার চেয়ে বড় আরেকটি রেখা অঙ্কন করলেন । ছেলেকে বললেন “দেখতো এবার ঐ রেখাটি ছোট হয়েছে কিনা?” ছেলে একটু অবাক হয়ে বলল এত সহজে হয়ে হয়ে গেল। বৃদ্ধটা এবার বললেন হে আমার বতস “তোমার কাজটাও এরকমই সহজ ছিল । নিজে বড় হতে অন্যকে চাপ দিয়ে ছোট করার প্রয়োজন নেই । নিজে বড় হও অন্যজন এমনিতেই তোমার ছোট হয়ে যাবে”।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৩৯৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৬/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বুবুরাম ০৮/০৭/২০২১
    ভালো
  • ডাঃঅলোক সরকার ০৩/০৭/২০২১
    চমৎকার লাগলো।এ যেন ওল্ড ওয়াইন নিউ বোটল।এ ভাবেও লেখা যায়? দারুন।
  • ন্যান্সি দেওয়ান ০১/০৭/২০২১
    Sundor
    • এ বি এস তুষার ১৯/০৭/২০২১
      Thank you
  • একনিষ্ঠ অনুগত ৩০/০৬/২০২১
    সুন্দর
  • সুন্দর নীতিকথা।
  • খুব সুন্দর প্রকাশ
  • ফয়জুল মহী ৩০/০৬/২০২১
    চমৎকার উপস্থাপন।
 
Quantcast