www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শ্রেষ্ঠ সমাজের জন্য

আমরা যদি কুকুরের লেজ সোজা করতে শুরু করি কোন দিন কি পারবো ?যতবার চেষ্টা করবো,ততবার ক্লান্ত হব, বিশ্রাম নেব ;আবারও শুরু করবো কিন্তু লক্ষ্যে পৌঁছাতে পারবো না।

আমরা যদি গোঁড়ামীর সমুদ্রের ঢেউয়ে বিরাজ করি তাহলে আমরা পুরো জীবনটা কুকুরের লেজ সোজা করার মত অবস্থায় পৌঁছাবো ।গোঁড়ামি দিয়ে আমরা আমাদের জীবনের অবনতিকেই ডেকে আনি।পুরস্কার স্বরূপ ঘৃণা ক্রোধের আঁতুড় ঘরে ছটপট করবো ।পরস্পরের বিরোধী হয়ে সমাজ কে যুদ্ধের পরিবেশ উপহার দেব ।যার পরিণতি হিরোশিমা-নাগাসাকি।
       
      জগত প্রত্যেকের কাছে পৃথক।আমরা নিজেদের জগত নিজেই সৃষ্টি করি।প্রশ্ন উঠতেই পারে জগত মানুষ সৃষ্টি করে নি বিতর্কের মধ্যে না গিয়ে বলতে পারি নিজের জগত নিজেই সৃষ্টি করি কারণ নিজে সৃষ্টি করি বলেই সুখ,দুঃখ ,শান্তি ,অশান্তি ,কষ্ট আনন্দ ইত্যাদির অনুভব করি ।
       
          যদি আমরা আনন্দের সাগরে স্নাত হতে চাই ,যদি ফুলেল হয়ে বিশ্ববাসীর কার্ণিশে বিরাজ করতে চাই ,যদি শান্তির বাতাস হয়ে সকলকে স্পর্শ করতে চাই তাহলে আমাদের কর্তব্য করতে হবে।কর্তব্য মানে অপরকে সাহায্য করা,পক্ষান্তরে নিজেকে বাঁচিয়ে রাখা সুন্দর রাখা ও সুস্থ রাখা।আমরা দান ও করুণাসক্তি যদি প্রয়োগ করতে থাকি তাহলে আমরা পবিত্র ও শুদ্ধ হব ।

        আমাদের সংসারে সেই ভালো যে হৃদয় কে প্রেমের সাগরে পরিণত করতে পারে,মনকে করতে পারে সহানুভূতির উদ্যান, কোষে কোষে সৌভ্রাতৃত্বের বীজ বপন করতে পারে ,সমবেদনার মন্দির হয়ে নিজেকে নিয়োজিত করতে পারবে ।এর থেকেই আসবে নতুন সভ্য সমাজ;শ্রেষ্ঠ সমাজ ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৮৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast