www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অরুণোদয়

আজ কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া।দীপাবলির অন্তিম লগ্ন।ভাই বোনের মহামিলনের মহোৎসব।ভাই বোনের বাসস্থান ও সম্পর্কের দূরত্বের অবসান ঘটিয়ে আরও একটা মিলন মুহূর্ত অন্দরে।সদরে আরও একবার হইহুল্লোড়ের নব অরুণোদয়।
আজ বোনেরা ভাইয়েদের কোমরে ঘুনসি,সামর্থ থাকলে নতুন পোশাক ,সামনে প্লেট সাজিয়ে মিষ্টি দিয়ে নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা দেয়,শঙ্খ ধ্বনি,উলু ধ্বনি,মাথায় ধান ও দূর্বা ঘাসের শীষ দেয়,হৃদয় বিগলিত কন্ঠে উচ্চারিত করে মঙ্গল কামনার মন্ত্র।ভাইও তার সামর্থ অনুযায়ী উপহার বোনের হাতে তুলে দেয়।
এতো গেল বাহ্যিক আচার আচরণ।কিন্তু এই সুপ্রাচীন সুপ্রসিদ্ধ প্রথার প্রাণপুরুষটি হল অন্যরকম।চাহিদার কংক্রিট ঘেরাটোপে আজ আমরা বন্দি।কর্মময় ও কঠিন বাস্তবের সম্মুখ সমরে ভুলে যায় আপনজনের সান্নিধ্য ও শুভেচ্ছা জ্ঞাপন।যদিও মোবাইলের সৌজন্যে ভাব বিনিময় সহজেই হয় তবুও পারষ্পরিক হৃদয়ঙ্গম সম্পর্কের পথটি সরল করে তোলে এই ভাইফোঁটা।
আজকের দিনটি ভাই ও বোনেদের কাছে একটি স্পেশাল দিন।পারষ্পরিক মঙ্গল ও দীর্ঘায়ু কামনার জন্য আজকের দিনটি আমাদের কাছে মাইলস্টোন।এই দিনটির অরুণোদয় বছরের বাকি দিনগুলিতে আলোময় করে তোলে।
পরম প্রেমময়ের কাছে আমার প্রার্থনা সকল বিশ্ববাসীর জীবনে কালো ঘুচে আলোর উদয় হোক,সকলের জীবনেই বর্ষিত হোক শান্তির অবিরত ধারা, সুখের শীর্ষে আরোহণ করুক বিশ্ববাসী,আনন্দের ঝর্ণা ধারায় এগিয়ে চলুক পবিত্রতম জীবনখানি।সকল ভাই-বোনকে আমার হার্দিক শুভেচ্ছা ও ভালোবাসা।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬১১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast