www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নীরব কবর কথা কয়।

নদীর পাড়ে জেলে পাড়া আজকাল নীরব পড়ে থাকে,
একসময় সেখানে ছিলো চাঁদনী রাতের আলো।
এখন দিনেও সূর্যের আলোর দেখা মিলে না,
কয়েকটা মাত্র মনুষ্য বসতি ঘর, এখন যেন নীরব কবর। বাড়ির সামনে বসে থাকা কুকুরটা, চোখ বুজে থাকে সারাটা প্রহর।

এইতো কিছু দিন আগেও যতীনের ঘর হতে ভেসে আসতো এ,বি, সি কিংবা অ, আ, ই এর মিহি সুর। যতীন বলে দাদাগো খাবার পাই না কেমনে পড়াই মাইয়াটা, ঈশ্বর কেড়ে নিলো নদীর জোয়ার।

নেপাল বলে জাল ফেলতে পারি না নদীতে, কি যেন বাঁধ দিয়েছে তিন নদীর মুখে। ফেনী, মুহুরী আর কালী এক সময় ছিলো আমার ‘মা ও জননী‘ জোয়ার আসতেই জাল ফেলতে কত কত মাছ। আজ আর ফেলতে পারি না জাল ধরতে পারি না মাছ, জমা হয় মিঠা পানি।

বালুর ট্রোলারে কাজ করি ডুব দিয়ে বালু তুলি,
দিন শেষে ধার দেনা দিই, বাকি টাকা জমাই পোলাটার লাগি। আচ্ছা দাদা বলতো, মিঠা পানির কেরামতি কি। হয় না চাষাবাধ সব জিনিসের দাম বেশী। কিছু লোক নদীর বালুর কারবারী তাই তারা কোটিপতি।
ফেনী নদীর এই স্বচ্ছ জলে ভারত মাতার জয়ধ্বনি।

ফয়জুল মহী।
২২-০১-২০২১
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৫৩০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০১/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এম এম হোসেন ১২/০৪/২০২১
    Nice
  • এক কথায় অসম্ভব সুন্দর প্রকাশ কবি।
  • অসাধারণ লেখা
  • তানভীর আজীমি ২৯/০১/২০২১
    অসাধারণ ভাবনার অনবদ্য মন ছোঁয়া প্রকাশ,রীতিমত মুগ্ধ হলাম,মুগ্ধতা এক আকাশ,শুভকামনা অনাবিল।
  • সাখাওয়াত হোসেন ২৪/০১/২০২১
    দারুণ লিখেছেন ভাইয়া।
    • ফয়জুল মহী ৩১/০১/২০২১
      আপনার মন্তব্যে আমাকে প্রেরণা যোগায়। একান্ত কৃতজ্ঞতা জানাই।
  • শাহনূর ২৪/০১/২০২১
    চমৎকার লাগলো পড়তে। এমন কবিতা পড়তে আমার ভালোলাগে, নেশা ধরে যায়। আমি এখানেও খুব নতুন, মাত্র একটা ক্ষুদ্র গল্প সাবমিট করেছি আজ সকালে, এই প্রথম --- আমি অজ্ঞাত বলে হয়তো প্রায় একদিন অপেক্ষা করে থাকতে হবে -- তাই জানিনা ফাইনালি ওটা প্রকাশ হবে কিনা।

    আপনার জন্য রইলো আমার অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।
  • অসাধারণ
  • অসাধারণ কবি দা
 
Quantcast