www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সেকেলে বলে নেই কিছুই

আপনি একজন সাধারন মানুষ, মদ খান না, গাজা খান না, খান না বিড়ি সিগারেট ও... কিছু বন্ধুর কাছে আপনি সেকেলে বলেই বিবেচিত হতে পারেন। কিন্তু সেকালের অভ্যাস গুলো রপ্ত করেও আপনি একালে ভালো থাকতে পারছেন তবে সেকাল আর একাল এর মাঝে পার্থক্য কই? বরং নিজেকে একেলে প্রমান করতে গিয়েই তারাই আপন দেহের বড় ক্ষতি করে ফেলছেন।।

আপনি গান শুনেন না, ডিস্কোতে যান না, যান না পান শালাতেও... তৈরি হয়ে যান 'সেকেলে' গালিটা হজম করার জন্য। কিন্তু আপনি সেকালের মত একালেও এগুলো বাদ দিয়ে ভালো আছেন তবে সেকাল আর একালের মাঝে পার্থক্য কই? বরং তারাই ভুলের মধ্যে আছে।।

প্রেম পিরিতির ধার ধারেন না, দু চারটে প্রেমিক/প্রেমিকা আপনার নেই... 'আপনি বড় সেকেলে' একথাটি শুনতেও আপনার বেশী দেরী নেই। কিন্তু এসব ছাড়াও আপনি রাত্রিকালে খুবই আরামে ঘুমে যেতে পারছেন তবে সেকাল আর একালের মাঝে পার্থক্য কই? বরং এই প্রেম পিরিতের মাঝে তারাই বড় ব্যাস্ত ও কষ্টে আছে, সফলরা আছে কুকর্মে ও খরচের চিন্তায়, বিফলরা আছে ধ্বংসে হয় নেশায় নয়ত আত্মহননে।

আপনি টাইটফিট, উগ্র, অশালীন, সর্টকাট, ছেঁড়াফারা, তালিমারা, হাতি মার্কা, পাখি মার্কা, বুকের তিন বোতাম খোলা, হাতে টাইম বোমার সমান ঘড়ি পড়েন না... তবে তো আপনি ওদের দৃষ্টিতে 'সেকেলে' হয়েই বসে আছেন। কিন্তু আরামে আছেন। স্বাচ্ছন্দে আছেন। স্বতঃস্ফূর্ততায় আছেন। সেকালের বেশে একালেও পরম সুখে আছেন। তবে সেকাল আর একালের মাঝে পার্থক্য কই? বরং যারা বলে ওরাই আছে অস্বস্তিতে, লাঞ্চনায়, বেয়াদবিতে, উগ্রতায়, উত্তক্ততায়।

মানুষ জীবনের একেকটি জিনিস বেছে নেয় জীবনকে সুন্দর সাবলীল করার জন্য। তা কোন কালের তা বিবেচ্য নয়। বিবেচ্য তা মানুষের জন্য কততা উপকারী, প্রশান্তিদায়ক ও সহনীয়। সেকেলে বলে কিছুই নেই। শত বর্ষের পুরনো কবি নজরুল, রবীন্দ্র অবশ্যই পুরনো তাই বলে কি তা আমাদের চিত্তকে আকর্ষিত করে না, দোলা দিয়ে যায় না?

পরিশেষে যা ভালো তা 'কাল'কেও অতিক্রম করে যায়, সেকেলে হয় না। আপনি না মানতে পারেন, তাই বলে অপরকে কখনো 'সেকেলে' বলে গালি দিবেন না।



২৩ অগাস্ট, ২০১৪ ঈসায়ী।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৭৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বিবাদী ১০/০৫/২০২০
    আত্মনিয়ন্ত্রণ হারিয়েছে যারা তারাই কেবল একালের ভং ধরে। ভালো লিখেছেন।
  • Good
  • ফয়জুল মহী ২২/০৩/২০২০
    Good post
  • সেকেল হলেও ভালো। উগ্রতার প্রয়োজনীয়তা নাই।
    • একনিষ্ঠ অনুগত ২৩/০৩/২০২০
      'সেকেলে' আসলে আমাদের মাথায় ফিট করে দেয়া একটি নেতিবাচক শব্দ। সরল সোজা মানুষদেরকে 'সেকেলে' বলে গালি দিয়ে মজা পায় এক শ্রেণীর লোক। আপনি ঠিকই বলেছেন।
 
Quantcast