www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তিনিও মানুষ তবে

মুহিত ,এইতো সেদিনও ক্ষুধার যন্ত্রণায় কাতর ..দুমোটো ভাত এর জন্য কত চটপট করছে ।আমার গরীব বাবা কোনমতে তিনি সংসার চালান ...মধ্যবিত্ত ও না আবার আমরা নিম্নবিত্ত ও না এর মাঝামাঝিও বলা যেতে পারে ।তিনি গিয়ে মুহিতকে কিছু টাকা দেয় ,বলে কিছু নিয়ে খেয়ে আয় বাবা ।
মুহিত তিনবোন দুই ভাই তারা ,কিছুদিন পর বড় বোনের বিবাহের দিনক্ষণ ঠিক করা হল ,বিয়ে বলে কথা কত টাকার প্রয়োজন যাইহৌক বাড়ীর মেয়ে বলে কথা সাহায্য যে করেই হৌক বিয়ে তো দিতেই হবে ।
বাবাও কিছু সাহায্য করল ,মুহিতের বোন বেশ বড় লোকের মানুষ অনেক টাকাও বটে ,আসলেই মেয়েটার ভাগ্যটা বেশ ভাল ।
এই বিয়েও হল ,আজ মুহিতের বোনের দুই সন্তান ,মুহিতরাও এখন আর ছোটলোক কিংবা গরীব নেই ।অনেক টাকা হয়ে গেল মুহিত ।এখন সে মুহিত সাহেব ।
আর আমার সেই আব্বু গরীব আব্বুই থেকে গেল ।আসলে মানব জীবনটার সাথে টাকা নামক শব্দটার সাথে খুব মিল ।দেখলেন তো সাহেব শব্দটাকেও কেমন সস্তা করে দিল এই টাকা ।আমি বলছি না ,মুহিত সারাজীবন হতদরিদ্র থেকে যাক কিংবা তার নামের পরে কেন সাহেব বসবে ? সে কথা আমি বলছি না ,তবে কেন ,কি জন্য বলছি তা প্রশ্নটা থেকেই যা ,তবে গল্পের দ্বিতীয়াংশ এখনো বাকি তা বলছি ...

মুহিত সাহেব এখন শহরে নামি দামি চাকুরী করেন ।তিনি যে একসমক্ষ্য় দুমুটো খাবারের জন্য আর্তনাদ করেছিলেন তাও মনে নেই বললেই চলে ।তিনি এখন বছরে এক বার এসে মাইকের মত করে গরীবদের সাহায্য দিয়ে দেন ।আর তার অসহায় সময়ের বন্ধু আমার পরম শ্রদ্ধেয় বাবার কথা মুহিত সাহেবের এখন আর মনে করার মত সময় হয়ে উঠে না ।
আসলে ,প্রতিষ্টিত শব্দটা এক অর্থে ঘৃণ্য অন্য অর্থে পরম শ্রদ্ধার তবে মুহিত সাহেবের মত প্রতিষ্টিত ব্যক্তি আমার প্রশ্নই রেখে যায় ।
আর আমার বাবা বলে ,
যখন কেউ দুবেলা খাবারের কষ্টে ভুগে আমি তার বন্ধু ,যখন সে বড় হয়ে যাই ,সে নয় বরং আমিই তার থেকে দূরত্ব বজায় রাখি ।
কারণ সে আগে ছিল গরীব আর এখন ধনী ,তার সাথে আমার কোনরূপ মিলে না ....সে আকাশের চাঁদ হলে আমি হলাম পৃথিবী নামন কোন গ্রহের এক অদৃশ্য মানব ,যার চাওয়া চাঁদ হলে তা হাস্যকর হয়ে পড়ে ।

ল্যামপোস্টের হলুদ আলো আর মুহিত সাহেবের ঘরের আলো যে এক নয় ,তা মানতেই হবে মানতেই হবে ।
মানুষ তার অতীত কে নিয়ে ভাবে না বরং ভবিষ্যত নিয়েই তার চিন্তা আর যত ভাবনা ,তবে যে অতীত ভেবে পরে ভবিষ্যতের দিকে দেখে সেই মানুষ ।
তবে আমি বলছি না ,মুহিত সাহেব মানুষ নয় তিনিও মানুষ ...
আর আমার পরম শ্রদ্ধেয় বাবাও কিন্তু মানুষ ...

শুধু শেষের দুই বাক্যের মধ্যে আকাশ পাতাল তফাত্‍ আর কিছু প্রশ্ন থেকে যায় ।

#দার্শনিক_ওয়াহিদ
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৯৯৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast