www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আত্মজিজ্ঞাসা-১

ক্ষণে ক্ষণে বদলে যাচ্ছে চিন্তাধারা ,এই পৃথিবী এবং তার জীবসত্ত্বাদের নতুন করে বুঝতে শিখতেছি । ধরনীর বুকে কি আজব সব মানুষ নামধারী জীব বসবাস করে । কত আজব তাদের একেকজনের চিন্তাভাবনা,বিশ্বাস আর জীবন দর্শন । এই মহাবিশ্বের কত অনন্ত জ্ঞানভান্ডার রয়েছে যতই জানতে পারতেছি ,নিজেকে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর মনে হচ্ছে । বৃথা মানুষের অহংকার,গৌরব,প্রভাব,প্রতিপত্তি যদি না সে নিজেকেই না চেনে । আত্মদর্শন এবং নিজের স্বরুপকে চেনা আর জানা অত্যন্ত জরুরি । আমি কে ?

পৃথিবীর সবচেয়ে কঠিন প্রশ্নের উত্তরের মধ্যে এটি একটি । নিজেকে চেনা এবং বুঝতে পারা মোটেও সহজ নই । আমি কি চাই, আমার জীবনের লক্ষ্য কি ?
অনেকে সারাজীবন কাটিয়ে ও এর উত্তর পাই না । আমি নিজে ও অনেক ভুল ত্রুটি এবং ঘাত,প্রতিঘাতের পর বুঝতে সক্ষম হয়েছি ।

জীবন আমাদের দুহাত ভরে সকল সম্ভাবনাকে বাস্তব রুপ দেওয়ার শক্তি দিয়েছেন । শুধু নিজেকে চিনতে হবে,সে অনন্ত সম্ভাবনাময় শক্তিকে কাজে লাগানোর জ্ঞানটুকু অর্জন করতে হবে…।

যারা বিশ্বাস করেন"anything is possible to do " তারাই সম্ভাবতার হিসেবের বাইরে গিয়ে কিছু করতে সক্ষম হন । বিশ্বাস রাখো নিজের উপর,যারা নিজেকে বিশ্বাস করতে পারে না,তারা কখনো অন্যকে বিশ্বাস করতে সক্ষম নন ।


আমি বরাবরই বলে থাকি তুমি যদি বৃহৎ কিছু করতে চাও,নিজের মনকে কখনো ক্ষুদ্র গন্ডির মধ্যে বেধে রেখো না । যারা ক্ষুদ্র চিন্তা ও কাজে ব্যস্ত তাদের বৃহৎ কোন কিছুর দিকে তাকানোর সময় কোথায়…? প্রতিনিয়ত,আপনার আছে পাশের লোকদের দিকে তাকালে দেখবেন,অনেকেই রয়েছেন এসব ক্ষুদ্র চিন্তা নিয়ে । যদি আপনার বুঝতে অসুবিধা হই,তাই একটি উদাহরণ দিই…আপনার চারপাশে অসংখ্য ব্যক্তিকে লক্ষ্য করবেন যারা শুধু অন্যের দোষ,ত্রুটি খুজতে ব্যস্ত…। আর আপনি নিজেই যদি তেমন কেউ হন,এই স্বভাবটি পাল্টান । অন্যের দোষ ত্রুটি অনুসন্ধান না করে নিজের দোষ ত্রুটির সন্ধান করুন,এবং সেগুলো সংশোধন করুন । এভাবে নিজেকে শুভ পরিবর্তন এর স্রোতে ফেলুন একদিন অনুভব করতে পারবেন আপনার অনেক মানসিক এবং সার্বিক উন্নতি সাধিত হয়েছে ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫৮৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast