www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এনভাইরনমেন্টমুভ ডটকম একটি স্বপ্নের যাত্রা

প্রিয় পাঠক,  
শুভেচ্ছা জানবেন। আমি তাওহীদ হোসাইন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের ৪র্থ বর্ষের একজন ছাত্র। ব্যক্তিগতভাবে আপনার সাথে হয়তো আমার পরিচয় নেই তবু একুশ শতকের এই ফেসবুক দুনিয়ায় আমরা এখন পরিচিত না হয়েও অনেক পরিচিত দেখা না হয়েও অনেক দেখা আর অনেক কাছাকাছি।

একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের অবগত করতে আমার এই বকলম অক্ষর টানাহেঁচড়া। তবে আশা করি আপনাকে আমার মনের ভাবখানা বোঝাতে সমর্থ হবো। তাহলে শুরু করি,
মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের ছাত্র হিসেবে যখন শুরু করেছিলাম প্রথম বর্ষ, একান্ত নিজের অনিচ্ছায়, তখনও ভাবিনি এই বিষয়ে পড়তে আসতে পারা, ভর্তি হতে পারা, আমার জীবনদর্শন আর চিন্তার সীমারেখাকে কোথায় নিয়ে যেতে পারে,বছর ঘুরতে ঘুরতে একটা সময় চরম অখাদ্য আমাদের সব সময়কার পাঠ্যবিষয়গুলোও একটা ভালো লাগার বিষয় হতে পারে, একটা স্বপ্ন হয়ে উঠতে পারে ভাবিনি। সবসময় যে শুধু পড়েছি তা নয়, বরং ইন্টারনেটের বিশাল জগতে আমাদের পাঠ্য বিষয়গুলো নিয়ে নাড়াচাড়া করতে করতে পরিবেশ, প্রকৃতি, মাটি ,পানি, জলবায়ু, বন্যপ্রাণী, আর কমলালেবুর মতো দেখতে আমাদের পৃথিবীটাকে জানতে পেড়েছি বহুগুণে,বুঝতে শুরু করেছি, অনুভব করতে শুরু করেছি একে রক্ষা করার প্রয়োজনীয়তা। যাইহোক, একটা সময় অনুভব করলাম পরিবেশ বিজ্ঞানের ছাত্র হিসেবে আমার উচিৎ আমাদের পৃথিবী, পরিবেশ- প্রকৃতি- বন্যপ্রাণী তথা যে ব্যাপারগুলোর উপর ভিত্তি করে আমরা মানে মানবেরা বেঁচেবর্তে আছি, তাঁকে রক্ষা করার জন্য আমার কিছু করা উচিৎ মহৎ কিছু না হোক, অন্তত ছোটোখাটো কিছু।
একুশ শতকে পরিবেশ প্রকৃতি বা বন্যপ্রাণী রক্ষার্থে দেশে দেশে নানা ধরনের কার্যক্রম, আন্দোলন চলছে।  নানা প্রতিষ্ঠান, ব্যক্তিগত উদ্যোগ আর চিন্তা- চেতনার চর্চা চলছে। চলছে তর্ক-বিতর্ক চলছে দর-কষাকষি।  সেই ভাবনা থেকে আমি এবং আমার বন্ধু ক’জনা মিলে ঠিক করি আমরাও এমন কিছু  একটা করবো যেন, ইন্টারনেটের অবাধ তথ্য প্রাপ্তির সুবিধাকে কাজে লাগিয়ে আমরা পরিবেশ, প্রকৃতি, বন্যপ্রাণী, কৃষি তথা সামগ্রিকভাবে আমাদের অস্তিত্বের সাথে যে বিষয়গুলো ওতপ্রোতভাবে জড়িয়ে আছে সে বিষয়গুলোর সর্বশেষ তথ্য সাধারণের মাঝে তুলে ধরতে পারি। আমাদের বিশ্বাস সঠিক তথ্য সঠিক সময়ে তুলে ধরার মধ্যদিয়ে আমরা সাধারণের মধ্যে বিশেষ করে যারা শিশুকিশোর এবং তরুণ রয়েছেন তাঁদের সচেতন করতে পারবো এবং তাঁদের মধ্যে এই পৃথিবীকে আরও সবুজ আরও সুন্দর করে গড়ে তোলার মনোভাব জাগ্রত করতে সমর্থ হবো।
সেই ভাবনা থেকেই আমরা www.environmentmove.com  নামে একটি তথ্য এবং জ্ঞানভিত্তিক ওয়েবপোর্টাল তৈরি করি। এই পোর্টাল হচ্ছে পরিবেশ- প্রকৃতি- জলবায়ু- বন্যপ্রাণী এবং এ সকল বিষয়ের সাথে সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সর্বশেষ হালনাগাদ খবর, ফিচার, অদ্ভুত সুন্দর ছবি, জানা অজানা নানা তথ্য আর বিশেষজ্ঞ মতামতের এক দারুণ সমাহার। আমাদের দেশের পরিবেশ- কৃষি- আর অন্যান্য প্রেক্ষাপট, পরিবেশ- আর বন্যপ্রাণী নিয়ে কি কাজ হচ্ছে, আমাদের দেশের মজার প্রাণীদের পরিচয়, আমাদের পাখি আর বিশাল প্রাকৃতিক সৌন্দর্য, এসব কিছু নিয়ে নানা তথ্য সাধারণের মাঝে তুলে ধরাই আমাদের এই ওয়েবপোর্টালের উদ্দেশ্য।
আমি আশা করি আপনি আমাদের এই ছোট্ট উদ্যোগের সাথে একাত্ম হবেন। অন্তত একটিবার আমাদের পোর্টালটি ঘুরে আসবেন। আপনার বন্ধুমহলে জানাবেন। যদি আপনার লেখালেখির অভ্যাস থাকে তো দু’কলম লিখবেন, যদি করেন প্রকৃতি বা প্রাণী বিষয়ক ফটোগ্রাফি, তবে তাও আমাদের সাথে শেয়ার করতে পারেন। মনে করুন ছোট ভাইটি হিসেবে আপনার কাছে এটা আমাদের দাবি।
আহ!! আমার প্যাঁচাল শেষ.........
এই হলো আমাদের সাইট এর ঠিকানাঃ  http://environmentmove.com/
এই হলো আমাদের ফেসবুক পেজঃ http://www.facebook.com/Environmentmove
আর এই হলো আমাদের ইমেইল, যদি থাকে আপনার কোন জিজ্ঞাসাঃ [email protected]
আর কিছু বলে আপনার বিরক্তি বাড়াতে চাইনা ভাইয়া, দয়া করে আর যাই ভাবুন আঁতেল ভাববেন না প্লিজ......
ধন্যবাদ ধন্যবাদ অনেক অনেক ধন্যবাদ
তাওহীদ হোসাইন।
সহ উদ্যোক্তা ও প্রধান মোডারেটর
এনভাইরনমেন্টমুভ ডটকম
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১৩৩৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • প্রসংসনীয়
  • খুব ভাল।
  • আরজু নাসরিন পনি ১৫/১০/২০১৩
    আঁতেল ভাববার কিছু নেই ।
    খুবই ভালো একটি উদ্যোগ ।

    এর মধ্যেই পড়া শেষ করে ফেসবুক পেজটাতে লাইক দিয়ে রাখলাম ।
    অবশ্যই এমন দারুণ একটা কাজের সাথে থাকতে পারলে ভাগ্যবান মনে করবো নিজেকে ।
    আমার টুকটাক ফটোগ্রাফির আগ্রহ আছে... সম্ভব হলে আপনাদের ওখানে ছবি শেয়ার করার আশা রাখি ।
    অনেক ভালো থাকুন ।
    প্রিয়জনদের নিয়ে ঈদ হয়ে উঠুক আনন্দের ।
    শুভকামনা রইল ।।
  • আপনার উদ্যোগকে স্বাগত জানায়।
  • ইমতিয়াজ ইমন ১৩/০৯/২০১৩
    উদ্যোগটা প্রশংসনীয়
  • অনিত্য ১৩/০৯/২০১৩
    লেখাটি পুরোপুরি বিজ্ঞাপনমূলক মনে হচ্ছে। দয়া করে তারুণ্যের নিয়মাবলীতে দেখুন যে এধরণের লেখা এখানে গ্রহনযোগ্য নয়। তাও লেখাটি প্রকাশ করা হলো কিভাবে তা ভেবে অবাক হচ্ছি।

    তবে আপনাদের ওয়েবসাইটের প্রচেষ্টাটি অনেক প্রশংসনীয়।
 
Quantcast