www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জনৈক্য ব্যক্তি এবং রূপা

রূপা – ইদানিং রোজ রোজ , তুমি শুধু শুধু কেন আমার পিছন নিচ্ছো বলত ?
জনৈক্য ব্যক্তি - শুধু শুধু পিছন নিচ্ছি , তোকে কে বলল ?
রূপা – তবে ?
জনৈক্য ব্যক্তি – তুই , উড়ো মেঘ বুকে নিয়ে ঘুরে বেড়াছিস আর আমি চাই বৃষ্টি হোক।
রূপা – এছাড়া তোমার আর কোনো কাজ নেই ?
জনৈক্য ব্যক্তি – না। আর থাকলেও করতাম না।
রূপা – প্রতিদিন এখানে-ওখানে এভাবে বেকার না দাঁড়িয়ে থেকে বাড়িতে গিয়ে মা-বাবাকে একটু সাহায্য করতে পারো তো !
জনৈক্য ব্যক্তি – সেটাই তো করছি।
রূপা – মানে ?
জনৈক্য ব্যক্তি – মানেটা খুবই সহজ। বাড়ির এত কাজ এই বয়েসে মা আর একা একা সামলে উঠতে পারছে না। হাজার হোক মায়ের বয়েসটাতো আর কম হল না ! আর তাছাড়া বাবাকেও সারাটাদিন খাটা-খাটুনির পর বাইরে বেড়িয়ে ছেলের জন্য হন্যে হয়ে মেয়ে খুঁজে বেড়াতে হবে না। তা তুই আমাকে বিয়ে করবি তো ?
রূপা – আমার বয়েই গেছে তোমাকে বিয়ে করতে !
জনৈক্য ব্যক্তি – দ্যাখ না করিস না। তাহলে আমি কিন্তু মরে যাবো।
রূপা – থাক থাক আর অত বাহাদুরি দেখাতে হবে না। মরে যাবো ! মরতে পারবে ? একবার মরে গিয়ে দেখাও দেখি ! আর শোনো , ওসব মেয়ে ভোলানো নেকা নেকা কথা ছাড়ো। তার চেয়ে, আজ থেকে বরং একটা কাজের চেষ্টা কর। মাইনে বেশি না হলেও চলবে। শুধু দু’জনে মিলে যতটা সম্ভব কৃপণ হয়ে খরচ করবার পরেও যেন কিছুটা জমা হয়। সবকিছু বুঝতেই তো পারছো : কয়েকদিন পর সদস্য সংখ্যা বাড়বে।
জনৈক্য ব্যক্তি – বাবা ! দেখছি আগে থেকেই অনেককিছু ভেবে রেখেছিস।
রূপা – সে আর বলতে ! তোমাকে বিয়ে করব আর আগে থেকে এটুকু ভাবব না ! এতটা কাঁচা মেয়ে আমাকে তুমি ভাবলে কি করে শুনি ?
জনৈক্য ব্যক্তি – তলে তলে তাহলে এতদূর ? আচ্ছা , বিয়ের পর আমাকে কিভাবে ভালোবাসবি একটু বল ?
রূপা – একি ! তুমি আগাচ্ছো কেন ? দ্যাখো , আর আগাবেনা বলছি । চারপাশ থেকে লোকজনেরা আমাদেরকে কিন্তু দেখছে। বিয়ের আগে তুমি কিন্তু এসব কোনোকিছুই করতে পারবে না।
জনৈক্য ব্যক্তি – কেন ? আমি আমার হবু বউকে আদর করব , ভালোবাসব এতে কে কি বলবে শুনি ? আর বললেও কে শুনছে !
রূপা – তুমি যাও। আমাকে এখনই এতটা ভালোবাসবার কোনো দরকার নেই। কি হল, যাও বলছি ! নাহলে আমি কিন্তু...
জনৈক্য ব্যক্তি – কি করবি শুনি ?
রূপা – আমিও তোমাকে আদর করে ফেলব।
জনৈক্য ব্যক্তি – এই শোন , পালাছিস কোথায় ? শুনে যা।
রূপা – আজ আর থাকতে পারবনা। রাত্রি হয়ে আসছে। বাড়িতে আবার জানাজানি হয়ে গেলে মুশকিল হবে। তুমি বরং আবার কালকে এসো। কখন , কোথায় দাঁড়াতে হবে সেসব রাত্রিতে ফোনেতে বলে দেবো।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৬৭২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এফ সাকি ২৭/১২/২০১৩
    এ কেমন প্রেম বন্ধু?
  • אולי כולנו טועים ২৭/১২/২০১৩
    অপূর্ব l
 
Quantcast