www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নাইকো দোষ

গ্রামের কিছু বদমাশ ছেলে অতিষ্ট করে রেখেছে ! প্রতিদিন কিছু না কিছু চুরি করবেই | কাল এর বাড়ি তো পরশু ওর বাড়ি ... প্রতিদিন অশান্তি লেগেই আছে |
পাকা লাউ , ডাঁসা পেয়ারা , গাছের কুমড়ো ,পাকা কলা এমনকি লোকের গৃহপালিত হাঁস , মুরগী , ছাগল কোনোকিছুই চুরি করতে ছাড়ে না | এ হেন ছেলেদের থেকে গ্রামের লোকেরা তক্কে তক্কে থাকত আর যাদের ছেলেপুলে তারা অভিযোগের জ্বালায় ব্যতিব্যস্ত হয়ে যেত |
একদিন সিকিচাঁদ আকাশে ... নয়টা বাপে খেদানো, মায়ে তাড়ানো ছেলে বেরিয়েছে নতুন দুর্বুদ্ধি মাথায় নিয়ে ....
রতন বলল চল্ , আজকে মল্লিকবাড়ি থেকে একটা খাসি চুরি করে মাংস খাবো ..
বিল্টুর উপর দায়িত্ব পড়ল এই মহান কাজের ... সে বলল জ্যান্তই নিয়ে আসব নাকি রে ?
রতন বলল , না রে , ওখানেই ওটাকে নিকেশ করে মাথাটা খড়ের মধ্যে গুঁজে দিবি ..
যেমন কথা ..তেমনি কাজ ...
সেদিন রাতে জমিয়ে সকলে খাসির মাংস দিয়ে ভাত সাঁটালো !

পরের দিন গ্রামে শোরগোল পড়ে গেল !
খড়ের মধ্যে বাছুরের মাথা উদ্ধার হল ...
হিন্দুর ছেলে .. শেষে কিনা গোহত্যা ? গোমাংস ভক্ষণ ? এই পাপের স্খালন হবে কি করে ? অভিযুক্তদের দায়বদ্ধ বাবা মা ছুটল গ্রামের পণ্ডিতমশাইয়ের বাড়ি !
" পণ্ডিতমশাই আমাদের ছেলেরা গোহত্যা করে মাংস ও খেয়ে নিয়ে নিয়েছে ! কোনো বিধান দিন এই পাপ স্খালনের "
" গোহত্যা … রাম রাম রাম রাম ! গোমাংস ভক্ষণ ! ছি ছি ছি ছি ! এ তো মহাযজ্ঞ করতে হবে ! পঞ্চাশ থেকে ষাট হাজার টাকা খরচা আছে ! তারপর গোবর খেয়ে, গোমূত্র ও সেবন করতে হবে ! "
" কিন্তু পণ্ডিতমশাই ... "
" আবার কিন্তু কি ? এত বড় পাপ ? সমাজ কি মেনে নেবে ? "
" পণ্ডিতমশাই আপনার ছেলে সন্তোষ ও ঐ দলে ছিল ! সে ও তো ..."
" সে কি ? সন্তোষ ও ছিল ! এ বাবা ! হায় রাম ! ভগবান এ ও আমার কপালে ছিল ?"
" তাহলে পণ্ডিতমশাই ! এবার কি হবে ? "
" দাঁড়াও পাঁজি খুলে দেখি ! কোনো বিধান পাওয়া যায় কিনা "
পণ্ডিতমশাই পাঁজির পাতা উল্টাতে লাগলেন ! মাথা চুলকাচ্ছেন আর ঘামছেন !
" এই তো পাওয়া গেছে ! "
" আটশূদ্র এক সন্তোষ ...
গরু খেলে ও নাইকো দোষ ! "
" তোমরা এক কাজ কর ...
ওদের সবার মাথায় এক গণ্ডুষ গঙ্গাজল ছিটিয়ে দাও .. তাহলেই পাপমুক্তি হবে .."
ছেলেগুলোর মা বাবারা হাঁপ ছেড়ে বাঁচল !
তারই মাঝে দু -তিনটে লোক ভ্রূকুটি করল আর বাঁকা হাসি হাসল !
-------------- শেষ ---------------------

( কাল্পনিক গল্প ...স্থান কাল পাত্ৰ সবই কাল্পনিক ..কোনো ব্যক্তি বা বস্তুর সঙ্গে বহুদূর অবধি কোনো সম্পৰ্ক নেই ..
যদি কোনো মিল পাওয়া যায় তাহলে সেটা নিতান্তই কাকতালীয় হবে ...কোনো বিশেষ সম্প্রদায়কে আঘাত করার উদ্দেশ্যে এই গল্প রচিত হয়নি )
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮১৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast