www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আলপটকা

গল্পটা একটু অন্যরকম,একটু অপটু
তার জন্মবৃত্তান্ত,
যে 'সৃষ্টি গুলো' স্রষ্টার বেশী প্রিয়
সেগুলো অফুরন্ত;আর যে সৃষ্টি
স্রষ্টার বিরক্তির বহিঃপ্রকাশ
সেগুলো ফুটন্ত,
সেগুলো কৌশলী,সেগুলো অনর্গল।

একদিন বৃষ্টি ভিজছিল শহর
খুব ছিমছাম যে স্বপ্নগুলো
ঘুমের ভিতর বুদ্বুদ ওঠায়,
সেগুলো ক্ষমা চাইছিল
সেগুলো মুছে যেতে চাইছিল
সেগুলো চোখ ভেজাচ্ছিল।

কেমন করে বিন্দুতে সিন্ধু হয়
আকাশের ব্যাপ্তিতে
ছড়িয়ে পড়তে পারে
বন্য প্রেম!
শুধু একটু অন্যরকম
তার জন্মবৃত্তান্ত।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১৫০৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সায়েম খান ২৬/১২/২০১৪
    ওহ! চমতকার কাব্যিক উপস্থাপনা।
  • আবিদ আল আহসান ০৯/১২/২০১৪
    ভালো লিখার একটা সীমা থাকা দরকার
    • শম্পা ১১/১২/২০১৪
      বুঝতে পারিনি আপনার মন্তব্য, ক্ষমা করবেন।
      • আবিদ আল আহসান ১২/১২/২০১৪
        এতো ভালো কেমনে লিখে???
  • জাফর পাঠান ০২/১২/২০১৪
    পাঠউত্তর সুখপ্রদ বৃষ্টিতে ভিঁজে আমিও জবুথবু হয়ে গেলাম- ম্যাডাম । ভালো থাকুন সতত।
  • সম্পূর্নই ভিন্নতা। অন্যান্যদের মন্তব্য পরে ক্লিয়ার হতে পারলাম। শুভেচ্ছা রইলো..................
  • অনিরুদ্ধ বুলবুল ০২/১২/২০১৪
    ভাল কথা; 'আলপটকা' মানে কি আচমকা, আচম্বিতে, হঠাৎ বা টুপ্ করে উদয় হওয়া বা পড়া? এমন হলে কি বানান 'আলটপকা' হবে?
    • শম্পা ১৩/১২/২০১৪
      কবি অনিরুদ্ধ বুলবুল, মাফ করবেন। আলপটকা শব্দ টা আমার মনে আচম্বিতে এসেছিল। আপনার উত্তর তাই আমি দিতে পারিনি।
      • অনিরুদ্ধ বুলবুল ১৩/১২/২০১৪
        আমার ইঙ্গিতবহ শব্দ 'আলটপকা'র মানেটাও বলে দিয়েছিলাম কবি, তবু বোঝেন নি। অতঃপর কবি অগ্নিপক্ষ আবার ধরে দেয়াতে আপনি বুঝলেন। এবং যথারীতি শব্দটাও ঠিক করেছেন। আমিও তো সেই কথাই ইঙ্গিত করেছিলাম!

        যা হোক, কবি অগ্নিপক্ষ যা বলেছেন তাকেও আপনি ভুল বোঝে ছিলেন। তিনি ঠিকই বুঝিয়েছেন যে কবির সৃষ্ট কবিতা তাঁর কাঙ্খিত শিশু তূল্য।

        ধন্যবাদ ও শুভেচ্ছা রইল।
    • অগ্নিপক্ষ ১৩/১২/২০১৪
      আলপটকা বলে কোন শব্দ হয় না। আসল শব্দটা আলটপকা যার অর্থ অপ্রত্যাশিতভাবে।
      • শম্পা ১৩/১২/২০১৪
        আপনি ঠিক বলেছেন। কিন্তু আপনাদের অনুমতি নিয়ে আমি কবিতার নামটি অপরিবর্তিত রাখতে চাই। আপনাদের মতামত আমার কাছে গুরুত্বপূর্ণ। উত্তরের অপেক্ষায় থাকব। ধন্যবাদ।
        • অগ্নিপক্ষ ১৩/১২/২০১৪
          it's your baby! কালীপটকা নাম দিলেও আপত্তি নেই!!
          • শম্পা ১৩/১২/২০১৪
            ধন্যবাদ। যদি it's yours লিখতেন, বেশী খুশী হতাম। তবে কালীপটকায় আমার আপত্তি আছে। ভালো থাকবেন।
            • অগ্নিপক্ষ ১৩/১২/২০১৪
              আমি বলেছি ইহা ( কবিতাটি ) তোমারই শিশু।

              আর তুমি যে মানেটা ভুল করে বুঝেছো সেটা বলতে চাইলে আমাকে একটা কমা যোগ করে লিখতে হত - it's yours, baby!

              ইংরেজি ভাষাটা আসলেই বড়ো মজার!! হাহাহা!!!!!
  • অনিরুদ্ধ বুলবুল ০২/১২/২০১৪
    বেশ সুন্দর কবিতা।
    অভিনন্দন কবি -
  • আধুনিক কবিতা একটু দুর্বোধ্য হয়। এটাও তার ব্যতিক্রম নয়। তবে কবিতা তো কবি পাঠকের জন্যও । তাই আরকেটু বোধগম্য করলে নান্দনিকতা বেশী ফুটে উঠত। বেশ কয়েকবার পড়লাম কবিতাটি। প্রথম স্তবকটিতে স্রষ্টার আরক্তিকর ও বিরক্তিকর সৃষ্টির বর্ণনা পেলাম। আরক্তিময় সৃষ্টির পরিধি অসীম হয়, আর অনাকাঙ্ক্ষিত সৃষ্টি গুলো সুযোগের মতো সন্তরপি ও অধরা।
    ২য় স্তবকে কিছুটা বিষাদ স্পষ্ট হল, কিছু বেদনার্ত স্বপ্ন। শেষ স্তবকটিতে হয়তো প্রেমের অবিচল প্রকাশময় ব্যাঞ্জনা তুলে ধরা হয়েছে। তবে তিনটি স্তবকের মধ্যে সামঞ্জস্যতার অভাব ছিল। যদিও পুরোটাই আমি আমার কাব্যবোধ থেকে বললাম। হয়তো কবির উপলব্ধি ব্যক্ত নয় বরং স্বচ্ছ যা আমি পাঠোদ্ধার করতে ব্যর্থ হয়েছি। ভালো লাগা রইলো।
    • শম্পা ০২/১২/২০১৪
      প্রথমে আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।
      সৃষ্টি আসে তার নিজস্ব খেয়ালেই। অসামঞ্জস্য আমার চোখেও ধরা পড়েছে। কিন্তু বিশ্বাস করুন কবি,আমার খুব একটা কিছু করার ছিল না।
      যে পাওনাটা প্রাপ্য, সেটা না পাওয়ার দুঃখ তো থাকবেই কিন্তু যদি যে দেবার সে দিতে অস্বীকার করে তাহলে তো কিছু করার থাকে না।তাই হয়ত মুছে যেতে চাওয়া।আবার অন্য কেউ অযাচিত ভাবে হাত বাড়িয়ে দ্যায়। অনেক স্নেহের পরশে জাগিয়ে তোলে বেঁচে থাকার স্বপ্ন।
      অনেক ভালো থাকবেন।
  • ০২/১২/২০১৪
    বেশ চমৎকার অনুভূতিময় কবিতা
 
Quantcast