www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রশ্নপত্র ফাঁসরোধে সুপারিশ

একটি দেশকে দৈন করতে হলে শিক্ষাখাতকে পঙ্গু করায় প্রধান অস্ত্র। হচ্ছেও তাই কিন্তু সরকারের কোন জোরালো পদক্ষেপ নেই। সরকারের এই সেক্টরকে নিয়ন্ত্রণ করার কি ক্ষমতা নেই। একটি ছাপাখানা বা গুটিকতক শিক্ষক নিয়ন্ত্রণের ক্ষমতা সরকারের নেই এ কথা বিশ্বাস করতে মন চাই না। তাহলে কি বুঝবো সরকারের সদিচ্ছার অভাব। সরকার চাইলেই প্রশ্নফাঁস রোধ হতে পারে।
সরকার তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা দিয়ে কন্ঠ চেপে ধরলো, জনতার বাতিলের জোরালো দাবিতে ৫৭ ধারা বাতিল করে ডিজিটাল আইনের ৩২ ধারা ফিরিয়ে এনেছে। লাঠিতে ভয় দেখিয়ে, লাঠি ফেলে বতর্মানে বন্দুক তাক করেছে। তাই ভেবে চিন্তে সুপারিশ করাই শ্রেয়।
দেশ যখন ডিজিটাল জোয়ারে ভাসছে।তখন প্রশ্নপত্র ফাঁসরোধে কেন ডিজিটালের সুফল গ্রহন করা হচ্ছে না? প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কোটি কোটি টাকার প্রকল্প ব্যয়ে কম্পিউটার ইন্টারনেট, প্রজেক্টর দিয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে যে ডিজিটালাইজড করা হলো তা কাজে লাগালেই তো প্রশ্নপত্র ফাঁস রোধ করা যায়।
# প্রথমে এ সংক্রান্ত একটি ওয়েবসাইট খোলা হোক।যার পাসওয়ার্ড বা নিয়ন্ত্রণ থাক বিশেষ নিয়ন্ত্রকের হাতে। তারপর কয়েক সেট প্রশ্নপত্র করে ওয়েবসাইটে আপলোড করা যেতে পারে। কোন সেটে পরীক্ষা হবে তা পরীক্ষার দিন সকালে জানানো যেতে পারে। প্রতি পরীক্ষার পূর্বে পরিবর্তিত পাসওয়ার্ড প্রতিটি উপজেলা কর্মকর্তাকে জানিয়ে সেখান থেকে নিয়ন্ত্রণ করা যেতে পারে ওয়েবসাইট। পরীক্ষার দিন সকালে শুরুর ৬০ মিনিট আগে ওয়েবসাইট ওপেন করা হবে। প্রতিটি কেন্দ্র উক্ত সময়ে প্রশ্নপত্র ডাউনলোড করে প্রিন্ট করে নিবে। উক্ত সময়ে বিদ্যুৎ সরবরাহ, বিকল্প জেনারেটর, দ্রুত গতির ইন্টারনেট, অধিক সংখ্যক কম্পিউটার ও প্রিন্টার সরকারের সময়োচিত পদক্ষেপ। পরীক্ষার ক্লাসরুমে ৩০মিনিট পূর্বে শিক্ষার্থী প্রবেশ নিশ্চিত করতে হবে। কোন সেটে পরীক্ষা হবে তা ঐ দিন সকাল একটি বিশেষ বার্তায় জানানো হবে।

এ সংক্রান্ত আরো চিন্তাভাবনা প্রযুক্তিবিদরা করতেই পারে। ডিজিটাল চিন্তাধারার সরকারকে এভাবে মান্দাতার চিন্তাধারায় মানায় না। তাই আমার মত মোটামাথা থেকে নয়,আরো উর্বর মাথা থেকে ডিজিটাল চিন্তার বিস্তার ঘটুক।রোধ হোক প্রশ্নপত্র ফাঁস। বাঁচুক শিক্ষাখাত,তরান্বিত হোক দেশের প্রকৃত উন্নয়ন।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ২১৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০২/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast