www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

চলো----স্বপ্ন দেখি

স্বপ্ন দেখতে কে না ভালবাসে। সেই ছোট্ট বেলা হতেই আমরা অনেক স্বপ্ন দেখে আসছি। কিন্তু, কোন স্বপ্নকেই আমরা অনেকে বাস্তবতায় রূপ দিতে পারি নাই। ছোট্ট বেলায় এমন হয়েছে, ঘুমিয়ে পড়েছি- স্বপ্নে দেখি বালিশের নীচে অনেক টাকা, কিন্তু ঘুম ভাঙতেই হাত দিয়ে দেখি, কোন টাকা নেই-মনটা বড়ই খারাপ। আসলে ঘুমিয়ে স্বপ্ন দেখলে আমরা আমাদের কাঙ্খিত জিনিস কখনোই পাবো না। বিখ্যাত ব্যক্তিগণ তাই স্বপ্ন নিয়ে অনেক কথা বলেছেন। যে স্বপ্ন মানুষকে ঘুমোতে দেয় না, প্রকৃতই তা আমাদের কাঙ্খিত স্থানে পৌঁছতে সহযোগিতা করে। ছোট্ট বেলায়, সন্ধ্যায় আমরা অনেকেই আকাশের দিকে তাকিয়ে অন্ধকারে তাঁরা গুনেছি, মনে হয়েছে-যদি তাঁরাগুলো ছুঁইতে পারতাম, কিন্তু পারি নাই। এখন আমরা বুঝতে পারি কেন ছুঁতে পারি নাই। কারণ আমরা তখন যা অনুভব করেছি, তা হলো আমাদের অবুঝ কল্পনা। কিন্তু এখন আমরা বুঝমান। আমাদের জীবনটাকে আমরা পুরোপুরিভাবে নিয়ন্ত্রন করতে পারি।আমাদের স্বপ্ন গুলোকে সাঁজাতে পারি। স্বপ্নের সাথে তাল মিলিয়ে ঠিক যেভাবে চাই, নিজের লক্ষ্য ঠিক করতে পারি। তবুও কেন জানি আমরা স্বপ্ন পূরণে হতাশ হয়ে যাই। এ হতাশার জন্য অনেকে স্বপ্ন দেখতে চাই না। যারা স্বপ্ন দেখতে চায় না, তারা নিজেকে এতটাই বাস্তববাদী মনে করে যে,স্বপ্ন দেখা তাদের কাছে সময় নষ্ট মনে হয়। কিন্তু একটা সঠিক লক্ষ্য নির্ধারণের প্রথম পদক্ষেপই হল- স্বপ্ন। তবে, স্বপ্ন পূরণে আমাদের ছোট ছোট পদক্ষেপে অগ্রসর হওয়া উচিত। স্বপ্ন পূরণ হবে কি হবে না- তা ভবিষ্যৎ বলে দিবে, কিন্তু আমাদের আশা ছাড়া উচিত নয়। হতাশাবোধ কখনই আমাদের জন্য ভালো ফল বয়ে আনে না। অতীতের কাছ থেকে শিখে, বর্তমানে থেকে ভবিষ্যতের জন্য স্বপ্ন দেখা উচিত ।

আমাদের প্রত্যেকের কাছেই আমাদের জীবনটা খুব প্রিয়, খুব সুন্দর। জীবনের প্রতি ভালবাসাই একটি জীবনের কাছে সবচাইতে বড় সুন্দর। এই আকর্ষণই জীবনকে প্রিয় করে তোলে। কিন্তু এতসব সুন্দর মন সুন্দর সুন্দর হবে না, যদি মনে স্বপ্ন না থাকে। যার স্বপ্ন তার কাছে যত বেশী আকর্ষণীয় তার সময় তত বেশী মোহনীয়। স্বপ্ন যখন হারিয়ে যায় তখন জীবনে আর কিছু অবশিষ্ট থাকে না। স্বপ্নকে ঘিরেই জীবন। যার জীবনে স্বপ্ন মরে যায় তার জীবন মরুভূমি ছাড়া আর কিছু নয়। স্বপ্ন ছোট বা বড়- এটা কোন বিচার্য বিষয় নয়। একই স্বপ্ন কারো কাছে জীবন সমান আবার অন্যের কাছে তা অতি নগন্য মনে হতে পারে। যার স্বপ্ন তার কাছেই শুধু বড়- অন্যের কাছে হয়তো বা নয়। স্বপ্ন যখন হারিয়ে যায় তখন তার অনেক কিছু থাকার পরেও, মনে হয় তার কিছুই নেই। স্বপ্ন হারানো জীবনে কোন আকর্ষণ থাকে না যতক্ষণ না দ্বিতীয় কোন স্বপ্ন তার বেঁচে থাকার মানে বলে দেয়। আর বলে দেয়ার আগ পর্যন্ত মানুষ যেকোন কিছুই করতে পারে। এমনই এক সন্ধিক্ষণে এসেই কেউ কেউ তার নিজের জীবন থেকে সরে যাবার মতো রূঢ় সিদ্ধান্ত নিয়ে থাকে।

কারো কারো সপ্ন তার একার পক্ষে পূরন করা সম্ভব নয়। আমি সেইরকম একটা সপ্নই দেখেছি এবং তা বাস্তবে রূপ দিতে চাই। আমি ভেড়ামারাকে বাংলাদেশের শ্রেষ্ঠ উপজেলাতে পরিনত করার লক্ষ নিয়ে মাঠে নেমেছি। সাথে পেয়েছি জিবন বাজি দেওয়ার মতো আমার সহযোদ্ধারা। আমরা ভেড়ামারাকে বাল্যবিবাহ মুক্ত, অধি-বিবাহমুক্ত, ইভিটিজিং মুক্ত, যৌতুক মুক্ত, মাদকাসক্ত মুক্ত করে সাহিত্যভাবাপূর্ন করতে চাই। যেখানে কোনো অসহায় ব্যক্তি থাকবে না, কোনো শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হবে না, কোনো কিশোরীর জীবন অকালে যাবে না।

আমি জানি এই সপ্ন কেবল আমিই দেখেছিলাম। কিন্তু, আমার সপ্নকে চার দেওয়ালের মধ্যে আটকে রাখিনি। আমি সপ্ন দেখিয়েছি আমার সহযোদ্ধাদের। আজ তারা আমার পাশে আছে। আমরা ভেড়ামারা সাহিত্য ফোরাম পরিবার। আমাদের সপ্নকে জয় করে এক নতুন ভোরের আগমনী বার্তা নিয়ে আমরা আসবোই ইনশাল্লাহ, কারন আমাদের আছে দৃঢ় আত্মবিশ্বাস। আমরাও পারি, আমাদের দ্বারাও সম্ভব।

আপনিও সপ্ন দেখুন, আপনার জন্মভুমি ভেড়ামারাকে নিয়ে যেমনটা দেখেছি আমরা। আসুন, ভেড়ামারাকে এক নতুনভাবে গড়ে তুলি। লক্ষটা নির্দিষ্ট রেখে, চলো--- সপ্ন দেখি। সপ্নকে বাস্তবতায় রূপ দিই।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৮১০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মধু মঙ্গল সিনহা ১৫/১০/২০১৭
    শুভেচ্ছা ও ভালোবাসা রইল। ভালো থাকুন সর্বদা।
  • Tanju H ০২/১০/২০১৭
    স্বপ্ন নিয়েই তো আমরা বেঁচে আছি।।
  • মল্লিকা রায় ০২/১০/২০১৭
    খবরদার ওটি ভুলেও নয়, যদি নিতান্ত ছাপোষা মানুষ হন আপনার নাম হবে ,
    " পাড়ার হনু " । সব ছোট ছোটদের লেলিয়ে দেওয়া হবে ঐ নামে চেঁচিয়ে আপনাকে
    ডাকতে, শুধু তাই নয়, আপনার ক্ষতি হতেই থাকবে হতেই থাাকবে,আপনার
    জানালার ,ল্যাম্পের কাঁচ ভাঙতেই থাকবে । ধন্যবাদ ।
  • আজাদ আলী ০২/১০/২০১৭
    Dream is first
 
Quantcast