www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঈগল ইন দ্য স্কাই


একদিন এক উচু পাহাড়ের চূড়ায় এক ঈগল আর ছোট্ট একটাসাদা পাখির দেখা হয়ে গেল। ছোট্ট পাখিটা ঈগলের দিকে হাসিমুখে তাকিয়ে বলল, সুপ্রভাত।

ঈগল মাথা নিচু করে ছোট্ট পাখিটাকে দেখে অবজ্ঞার সুরে জবাব দিল, সুপ্রভাত।
আশা করি সব ঠিকঠাক চলছে। কথার পিঠে কথা বলল ছোট পাখিটা।

হুম্ম, ঈগল জবাব দিল, সব ঠিকঠাক চলছে। কিন্তু তুই কি জানিস না আমরা পাখিদের রাজা আর আমরা কথা না বললে বাকিদের আগ বাড়িয়ে কথা বলতে হয় না।

শুনে ছোট্ট পাখিটা মলিন মুখে জবাব দিল, কিন্তু আমিতো জানতাম আমরা একই পরিবার।

তাই শুনে ঈগল ছোট পাখিটার দিকে তাকিয়ে অবজ্ঞার সুরে জানতে চাইল, তুই আর আমি একই পরিবার!
কে বলেছে তোকে এই বাজে কথা?

পাখিটা জবাব দিল, আমিও আপনার মত ওই নীল আকাশে উড়ে বেড়াই আর আমার মিষ্টি গান শুনে সবার মন ভাল হয়ে যায়। আপনি না পারেন গান গাইতে, না পারেন কাউকে খুশি করতে।

ঈগল রেগে গিয়ে বলল, আনন্দ আর খুশি। যত্তসব। আমার ঠোটের এক ধাক্কায় তুই কোথায় যাবি জানিস? নিজের দিকে তাকা। আমার পায়ের সমানও হতে পারিস নি।

এই কথা শুনে ছোট্ট পাখিটা আকাশে উড়ে গেল, একটু পর বসল ঈগল পাখিটার পিঠে আর ঠোট দিয়ে ঈগলের পালক তুলতে শুরু করল। ছোট্ট পাখিটার এই কাজ দেখে ঈগল প্রচন্ড বিরক্ত হয়ে উড়তে শুরু করল। ঈগল উড়েই চলল, উড়েই চলল। কিন্তু ছোট্ট পাখিটা আর পিঠ থেমে খসে পরে না।
শেষ পর্যন্ত বাধ্য হয়ে সেই পাহাড়টার ওপরই নেমে এল। মনে মনে সে অভিশাপ দিতে লাগল পাখিটাকে।

ঠিক সেই সময় পাহাড়ের ওপর দিয়ে যাচ্ছিল এক কচ্ছপ। ঈগলের এই দুরবস্থা দেখে সে প্রচন্ড শব্দে হেসে উঠল।

হাসির শব্দ শুনে ঈগল কচ্ছপের দিকে তাকাল। প্রচন্ড চিতকার করে সে বলল, এই বিকট দর্শনের উদ্ভট সৃষ্টি, তুই আবার কি দেখে হাসছিস?

কচ্ছপ হেসে বলল, ছোট্ট একটা পাখি দেখি তোমাকে ঘোড়া বানিয়ে তোমার পিঠে চড়ে বসেছে। পাখি হিসেবে দেখি এই ছোট পাখিটাই উত্তম।

ঈগল সাথে সাথে জবাব দিল, এটা আমার আর আমার ভাইয়ের ব্যাপার। আমাদের পারিবারিক ব্যাপারে নাক গলানোর তুই কে রে? 😂

মূলঃ খলিল জিবরান
অনুবাদঃ ব্লগার "অামি তুমি অামরা"
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ১২৩১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৬/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast