www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

যে কারণে কলা খাবেন প্রতিদিন

কলা বিশ্বব্যাপী জনপ্রিয় এক প্রাকার ফল, যার ইংরেজি নাম Banana. সাধারণত উষ্ণ জলবায়ু সম্পন্ন দেশসমূহে কলা ভাল জন্মে। তবে দক্ষিণ-পূর্ব এশিয়াই কলার উৎপত্তিস্থল হিসাবে পরিগণিত। বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশে কলা অন্যতম প্রধান ফল।

কলার মধ্যে রয়েছে আঁশ, যা হ্জম প্রক্রিয়াকে ভালো করে। নিয়মিত কলা খেলে হজম ক্ষমতা ভালো হয়। এ ছাড়া এর মধ্যে রয়েছে আরো অনেক পুষ্টিগুণ। লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে প্রতিদিন কলা খাওয়ার উপকারিতার কথা।

১. শরীরে হিমোগ্লোবিন ও ইনসুলিনের জন্য প্রচুর পরিমাণ ভিটামিন-বি৬ প্রয়োজন। এই পুষ্টি শরীরের অনেক উপকারে আসে।

২. গবেষণায় বলা হয়, প্রতিদিন তিনটি কলা খাওয়া রক্তচাপে প্রভাব ফেলে। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাঁরা প্রতিদিন কলা খেলে ভালো বোধ করেন।

৩. কলার মধ্যে আয়রন রয়েছে। এটি নিয়মিত খেলে রক্তশূন্যতা প্রতিরোধ হয়।

৪. কিছু গবেষণায় বলা হয়, কলা খেলে দীর্ঘক্ষণ পেট ভরা অনুভব হয়, যা অন্যান্য খাওয়া নিয়ন্ত্রণ করতে কাজে দেয়।

৫. সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, আঁশ কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। তাই নিয়মিত কলা খান, তবে হার্ট ভালো থাকে।

৬. শরীরের পেশির জন্যও কলা ভালো। এর কারণে দৌড়বিদরা নিয়মিত কলা খান।

৭. অনেকে ভাবেন, কেবল লেবু বা কমলার মধ্যে ভিটামিন-সি রয়েছে। তবে এই প্রয়োজনীয় পুষ্টি উপাদানটি কলার মধ্যেও রয়েছে।

৮. কলার মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম। কলার মধ্যে থাকা উপাদান ঘুম ভালো করতে সাহায্য করে।

বিঃদ্রঃ সব সময় ফরমালিন মুক্ত কলা খাবেন। অন্যথায় উপকারের চেয়ে অপকার হওয়ার সম্ভাবনাই বেশি।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৮৩৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ওয়াও........... গবেষনা জাতীয় প্রবন্ধ।
    অপূর্ব----------------------
  • নির্ঝর ০৩/১০/২০১৫
    ভাল লাগল, ধন্যবাদ
  • তপন দাস ৩০/০৯/২০১৫
    জেনে রাখলাম। ভালো লাগলো।
  • তথ্যপূর্ণ
  • জানলাম, খুব ভালো লাগলো । শ
 
Quantcast