www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমরা কি দ্বি-দলীয় বৃত্তের মধ্যে বন্দী

বাংলাদেশের একজন সাধারন নাগরিক হিসেবে সাম্প্রতিক রাজনীতির প্রাদুর্ভাবে ক্রমশ অসুস্থ হয়ে যাচ্ছি। দেশের প্রধান দুটি দল আমাদের প্রাত্যহিক জীবনে স্বয়ংক্রিয়ভাবে পাওয়া হাজার সমস্যার সাথে অতিরিক্ত একটা সমস্যা যোগ করে বেঁচে থাকাটাই প্রতিযোগিতাপূর্ণ করে তুলেছে। আমাদের ভোটে পাওয়া ক্ষমতা পেয়ে একটি দল সবসময় জনগণের কল্যান করার নামে যা করছে তার বর্ণনা করতে চাচ্ছি না। কি করছে তা আমরা কমবেশি জানি। কিন্তু, বিরোধী দল সরকারের বিভিন্ন কাজের সমালচনা করে জনগণের বন্ধু হবার অপচেষ্টা করেও বন্ধু হতে পারছে না। বর্তমানের প্রধান দুটি দল একাধিকবার ক্ষমতায় এসে জনগণের নাম করে বা উপলক্ষ করে কেবল নিজের অর্থনৈতিক সক্ষমতা আরও উচুতে নিয়ে গেছে। আমরা জনগন শুধু নিজেদের সমস্যায় ব্যস্ত এবং রাজনীতিকে খারাপ বলে নাগরিক কর্তব্য পালন করে গেছি। এভাবে আর কতদিন চলবে? শুধু ক্ষমতার পালাবদল। তবে কি আমরা আমাদের নিয়েই ব্যস্ত থাকব? ভোটের সময় শুধুই ভোট দিব? কেউ কি খবর নেবে না- মোড়ের চা দোকানে আড্ডারত যুবকেরা কি সবাই কাজ করে? রাজনীতি করা একটি ছেলে দেশের এই হাল দেখে রাজনীতি ছেঁড়ে দিলে তার ভবিষ্যৎ কি হয়? দেশের এই অবস্থা দেখে কবি নজরুলের "কাণ্ডারি হুশিয়ার" কবিতাটির প্রতিটি শব্দকে মনে হচ্ছে এক একটি ঘটমান সত্যের দিনলিপি। আমার বলতে ইচ্ছে হচ্ছে কবির আঙ্গিকে "কে কে আছ জোয়ান হও আগুয়ান হাকিছে ভবিষ্যৎ, এই দুই দলের কাছ হতে বাঁচাও দেশের ভবিষ্যৎ"
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৩৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • প্রবাসী পাঠক ১৩/১১/২০১৩
    আমাদের আজকের এই করুন অবস্থার জন্য রাজনীতিবিদদের চেয়ে আমারাই বেশি দায়ী। আমরা সবাই তাদের সমালোচনা করেই আমাদের দায়িত্ব শেষ মনে করছি। কিন্তু এই সমস্যার থেকে উত্তরনের জন্য সামনে এগিয়ে আসছি না ।
  • রাখাল ১৩/১১/২০১৩
    ব্যাসার্ধ+ ব‌্যাসার্ধ= ব্যাস
    অথবা
    আ.লী+ জা.দ = দেশ
    সুতরাং
    আমরা তাদের বৃত্তেই বন্ধি থাকার জন্য আজীবন সন্ধি করেছি ।
 
Quantcast