www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রজন্ম থেকে প্রজন্ম

প্রজন্ম থেকে প্রজন্মে,
আছে বাঙালি একসাথে।
অত্যাচার, নির্যাতন, নীপিড়নে,
পিছু হটে না তারা স্বাধীকারে।

বাহান্ন থেকে দুই হাজার তের,
তারা জড়িয়ে রয়েছে ওতপ্রোত।
বাহান্নের প্রজন্মের ডাকে,
ভাষার অধিকার মেলে।

ঊনসত্তরের গন অভ্যুত্থানে,
স্বাধীকারে মোরা যায় এগিয়ে।
একাত্তরের প্রজন্ম মোদের,
লাল সবুজের পতাকা দেয় উড়িয়ে।

প্রজন্ম মোদের নব্বই,
গনতন্ত্রের পথে হয় নতুন অভ্যুদয়।
সেই প্রজন্ম থেকে প্রজন্মের ডাকে,
নতুন প্রজন্ম দিয়েছে সাড়া।

তের সালের প্রজন্ম দেখিয়েছে,
তারাও পিছিয়ে নেই গড়তে এই দেশ,
দূর্নীতিবাজ আর রাজনৈতিকদের ছাড়া।

এই প্রজন্মের মুখে,
সেই প্রজন্মের দৃপ্ত ধ্বনি।
52, 69, 71, 90, এ ছাড়িনি,
এই তেরতেও ছাড়বো না।
এই বাংলাদেশের মাটি হবেনা,
কোন রাজাকারদের ঠিকানা।

শাহবাগ স্বাধীনতা বিরোধী ঘৃণ্য রাজাকার আলবদর আলসামস দের বিরুদ্ধে করা আন্দোলনের সাথে একাত্ত্ব ঘোষণা করে কবিতাটি লেখা
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৫৭৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কবীর হুমায়ূন ০৫/১১/২০১৩
    কবিতার বিষয়বস্তু সুন্দর। কিন্তু শব্দ বিন্যাসের ক্ষেত্রে কিছু গুবলেটে ভাব আছে। খুবই ভালো করে নজর দেয়া হয়নি।
    যেমন, প্রথম স্তবকে 'তারা' শব্দটি ব্যবহারে মনে হলো, কবি তৃতীয় পুরুষ হয়ে কবিতা লিখছে আবার তৃতীয় স্তবকে 'মোরা' শব্দটি ব্যবহারে মনে হলো কবি নিজেই প্রথম পুরুষ এবং চেতনায় সম্পৃক্ত। এ ভাব কবিতায় না আনাই ভালো হতো।

    ভালো থেকো।
    • আপনাকে অসম্ভব অসম্ভব ধন্যবাদ আমার ভুল টি ধরিয়ে দেওয়ার জন্য।খুবই খুশি হয়েছি।আমি বিষয় টা ঠিক করার চেষ্টা করছি।ধন্যবাদ আবারো যদি এভাবে সবসময় আমার পাশে থেকে ভুল ভ্রান্তি গুলো ধরিয়ে দিলে খুবই কৃতজ্ঞ হবো।আশাকরি সবসময় পাশে পাবো।সেই কামনা সবসময়।ভালবাসা অহর্নিশ।
  • אולי כולנו טועים ০৪/১১/২০১৩
    oboshoi, ami achi panar sathe !
  • Înšigniã Āvî ০৪/১১/২০১৩
    khub khub khub sundor....

    aar aamar mone hoi ei onuvob sudhu bangalider modhey aache
  • অপুর্ব অনুভব। ভালোলাগা অনেক---
  • চারু মান্নান ০৪/১১/২০১৩
    বাহ খুব সুন্দর,,,,,,,কবি ভাই
  • জহির রহমান ০৩/১১/২০১৩
    একটা সময় আমিও চাইতা যুদ্ধাপরাধীদের বিচার হোক। কিন্তু এখন আর চাই না। কারণ একটাই- আপনি ক্ষমতায় আছেন বলে আপনাকে যারা সমর্থন করবে বা যারা আপনার দলে থাকবে তারা সবাই পার পেয়ে যাবে তা এমন হতে পারেনা। তাছাড়া বিচার ব্যবস্থা তার স্বচ্ছতা হারিয়েছে বলেই আমার মনে হয়। কবিতাটি সুন্দর লেগেছে শুধু- নিচের নোটটি ছাড়া। এজন্য আপনি আমাকে রাজাকার ভাবতে পারেন- আমি মোটেও কষ্ট পাবো না।
    • না ভাই রাজাকার ভাবার কোন কারণ নেই।প্রত্যেকের নিজ্বস্ব মতামত আছে।আপনি আপনার অবস্থান থেকে চিন্তা করছেন আমি আমার অবস্থান থেকে।একটা কথা কি জানেন জহির ভাই যখন কোন কৃপণ কোন ভিক্ষুককে ভিক্ষা দেয় না কোন দিনই তখন বিরক্ত হয়ে ভিক্ষুক একসময় বলে।ভিক্ষা দিয়েন না ঘরে ছাই থাকলে ছাই ই দেন।তবুও তো কিছু না কিছু দিলেন।এইভাবে ছাই দিতে থাকলে একসময় না একসময় আপনি ভিক্ষা ও দিতে পারবেন।আগে তো দেওয়া শুরু হোক।দেখুন আপনার হয়তো কিছুই হারায় নি তাই আজ 42 বছর পর যা শুরু হলো তা তে আপনার আগ্রহ নাও থাকতে পারে।কিন্তু সেই সব পরিবার সেই মা সেই বাবা রা সেই সব ভাই ইয়েরা যারা হারিয়েছেন তাদের পরিজন, তাদের জন্য এটা অনেক কিছুই।আমরা স্বাধীনতা নিয়ে রাজনীতি করি তাই আমাদের এই দশা ।আরও অনেক কথা আছে।যেদিন আমরা আমাদের স্বাধীনতা কে রাজনীতি র উর্ধ্বে নিয়ে যেতে পারব সেই দিন আমরা সত্যিকারের স্বাধীনতা পাবো।এই বিচার শুরু হয়েছে।এটার শেষ ঠিকানা নাই।চলতে থাকবে।যারা বর্তমানে ক্ষমতায় আছে তারা চলে যাবার পরও।তখন দেশ জাতি চাইলে ঐ দলের ও অপরাধী দের বিচার হবে।কিন্তু শুরু তো করা দরকার।আজ পর্যন্ত যাদের বিচার হয়েছে তাদেেরমধ্যে কি একজন ও আছে যারা অপরাধ করেনি? আপনি তাদের জন্য মায়া কান্না করবেন?
      • জহির রহমান ০৪/১১/২০১৩
        আপনি একটা ব্যাপার স্বীকার করতেই হবে- স্বাধীনতার যুদ্ধের সময় বাংলাদেশের এমন কোন পরিবার ছিলোনা যাদের ঘরে যুদ্ধ আসেনি বা যুদ্ধের কোন আঁছড় তাদের গায়ে লাগেনি। আর যাদের বিচার হচ্ছে সবার ব্যাপারে আমি কিছু বলতে চাইনা। তবে আমি মনে করি যাদের মধ্যে একজন নিরপরাধ মানুষ আছেন। শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসা পরায়ন হয়ে বিচার করা হচ্ছে। কুরআনের তাফসীর করা যার অপরাধ।
        আমি আপনার সাথে এ বিষয়ে বিতর্কে জড়াতে চাই না।
        • আপনার একটা বিষয় মেনে নিলাম না। তা হলো বাংলাদেশে সব জায়গায় যুদ্ধ হয়নি। আমাদের রাউজান রাঙ্গুনিয়া ছিলো রাজাকারদের ভালো আস্তানা। তাই এখানে যুদ্ধের প্রকোপ ছিলো না। তবে দেশীয় লুটেরাদের দাপট ছিলো। যাক আপনার কথা ধরে নিয়ে ই কিছু কথা বলি। ঠিক ঐ রাজাকার না। আমি উনার সম্পর্কে কোন ধারণা করতে চাই না। কেননা ইসলামে ধারণা করা হারাম। কিন্তু উনি বাদে আপনি স্বীকার করেছেন বা করতে বাধ্য হয়েছেন যে অন্যরা অপরাধ করেছে। যদি অন্যরা অপরাধ করে থাকে এবং আপনি ভালো মানুষ হয়ে কেন সেই অপরাধী দের সাথে যোগ দিলেন? আপনি জেনে শুনে কেন এই কাজ করলেন? ভাইয়া আপনি একজন লেখক তাই আপনি এই ব্লগে লিখছেন। আপনি একজন লেখক না হয়ে শিল্পী হলে সংগীত চর্চা নিয়ে থাকতেন। আপনি খেলোয়াড় হলে সেই খেলা নিয়ে ই ব্যস্ত থাকতেন। আপনার কাছে একজন ভালো খেলোয়াড় ই বা একজন ভালো শিল্পী ই আদর্শ হতো। কিন্তু আপনার রক্তে সাহিত্য বলে আপনি কষ্ট করে আমার লেখা পড়ছেন এবং এর উত্তর দিচ্ছেন। কিন্তু কেন? কারণ আপনাকে সাহিত্য টানে। একটা কথা আছে "জাতে জাত টানে কাকড়া য় গাত টানে "গাত মানে গর্ত। এবার আপনি ই বলুন তারা যা করেছি ল তাকি ইসলাম সম্মত? হ্যাঁ তারা একটি দেশ কে পৃথক হওয়া থেকে রক্ষা করার চেষ্টা করেছে ন। এটা আমার নিজের যুক্তি। কিন্তু যেসব মানুষ গুলো কে হত্যা করা হয়েছে নির্বিচারে। যেসব ধংস লীলা করা হয়েছে। হাজার হাজার মা বোনের ইজ্জত নষ্ট করা হয়েছে। বাবার সামনে মেয়ের ভাইয়ের সামনে বোনের। আপনার সামনে করা হলে তখন কি বলতেন? ভাই আমি আপনাকে ব্যক্তিগত ভাবে আঘাত করতে চাইনি। এবার বলুন এত কিছু এরা করার পরও আপনি ভালো মানুষ কেন ঐ খারাপ লোকদের সাথে যোগ দিলেন? ভাই আমি মাদ্রাসা লাইনে পড়িনি। তবে প্রবাসে এসে যতটুকু পেরেছি ইসলামের সান্নিধ্যে থাকার চেষ্টা করে এতটুকু বুঝতে পারছি যে বর্তমানে যারা ইসলামের নাম দিয়ে যা করছে তার কিছুই পবিত্র আলকুরআনে নেই। সবাই যে যার ফায়দা লুটচ্ছে। ইসলাম কে ব্যবহার করছে মাত্র। আরও কথা আছে আমার মোবাইল স্লো হয়ে গেছে তাই লিখতে পারছি না
          • জহির রহমান ০৪/১১/২০১৩
            আমি বলছি আমি অন্যদের ব্যাপারে কিছু বলতে রাজি নই। আমি শুধু একজনের ব্যাপারেই বলছি।
            দূর থেকে একটা তাবু দেখে আপনি অনেক কিছুই ভাবতে পারেন যে তাবুর মধ্যে এই হচ্ছে- সেই হচ্ছে। কিন্তু যখন আপনি তাবুর মধ্যে যাবেন- তখনি তাবু ভেতরে কি ঘটছে তা জানতে পারবেন।
            • সেটা অবশ্যই আপনি ঠিকই বলেছেন।আমার বক্তব্য আমি স্পষ্ট করেছি।আপনিি আশাকরি ওখানেই উওর পাবেন।আর আমি ও একজনের কথাই আপনাকে বুঝাতে চেষ্টা করেছি।
              • জহির রহমান ০৪/১১/২০১৩
                ... কিন্তু এখনতো মনে হচ্ছে ইসলামের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকে দাঁড় করানো হয়েছে।
                সাখাওয়াৎ ভাই,
                ধর্ম, মুক্তিযুদ্ধ এগুলো আমাদের জন্য স্পর্শকাতর বিষয়। সুতরাং এগুলো নিয়ে বিতর্কে যেতে চাচ্ছিনা। বিতর্কে হয় আপনি জিতবেন নয়তো আমি জিতবো। কিন্তু ফলাফল যাই হোক... আমাদের মনে হয় এ ইস্যুতে বিতর্কে না যাওয়াই ভালো।
                • হ্যাঁ আমি আপনার সাথে সম্পূর্ণ একমত।এখন বিষয় টা এমন হয়ে গেছে যে যারা স্বাধীনতা র পক্ষে কথা বলছে তারা নাস্তিক হয়ে যাচ্ছে।আরে ভাই এখানে একজন আছেআছে যিনি আরবি তে দশ ক্লাস পড়েছেন।কিন্তু নামাজ কালামের ধার নাই অন্তত আমি দেখি নাই এবং সে নিজেও স্বীকার করে।সে আমাকে বলে তুমি নাস্তিক।তুমি পাঁচ ওয়াক্ত নামাজ পরে লাভ নাই।তোমার নামাজ কাজে আসবে না।আমাকে সরাসরি কাফের পর্যন্ত বলে ছে।কিন্তু আমি জানি কোন ব্যক্তি অপর কোন ব্যক্তি কে কাফের আখ্যা দিতে পারে না।কেেননা মৃত্যুর আগে ঐ ব্যক্তি ইসলাম কবুল করলে তার পাপের ভার আগে র ব্যক্তি টির উপর বর্তাবে।এবার দেখুন কিভাবে একটি রাজনৈতিক দল ইসলাম নিয়ে ছেলে খেলা করছে।আমাদের দেশে যা হচ্ছে তাতে বলতে হবে দেশের অর্ধেক মানুষ নাস্তিক।আপনি ও কি তাই মনে করেন?
                  • জহির রহমান ০৪/১১/২০১৩
                    না, দেশের অর্ধেক মানুষ নাস্তিক তা আমি মনে করিনা। না করার যুক্তিও আছে আমার কাছে। তবে এই বিষয়টা আমি এখানেই সমাপ্ত রাখতে চাইছি। এরপরও যদি আপনি চান তবে আলোচনা চলতে পারে।
                    • ওকে এটা এখানেই সমাপ্তি।ধন্যবাদ কষ্ট করে সময় দেওয়ার জন্য।
                      • জহির রহমান ০৪/১১/২০১৩
                        কষ্টের কথা বলছেন কেন?
                        আপনাকেও ধন্যবাদ।
 
Quantcast