www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সম্পর্কের তুলনা

আমাদের বর্তমান সম্পর্কগুলো অনেক ঠুনকো হয়। আমরা খুব সহজেই সম্পর্ক গড়ে তুলি আবার কোনো কারণ ছাড়াই ভেঙ্গে ফেলি। সম্পর্ক ভাঙ্গা গড়াই আমাদের প্রজন্ম (আমরা) অনেক বেশি পটু।

সম্পর্ক তো গড়ে ওঠে নানাভাবে। কিন্তু নষ্ট হয় আমাদেরই কিছু সাধারণ ভুলের কারণে। আমরা সব সময় একজনের সাথে আরেকজনের তুলনা করে থাকি। কেউ যদি প্রথম কাউকে ভালোবাসে অথবা সম্পর্কে জড়ায়, তাহলে তার সবকিছুই যেন ভালো লাগতে শুরু করে। তার সবকিছু যেন মনের মাঝে গেঁথে যেতে থাকে। তার করা প্রতিশ্রুতিগুলো মনের মাঝে স্বপ্ন আঁকে।

কিছুদিন যেতে না যেতে আমরা আমাদের আশেপাশের সম্পর্কগুলোকে পর্যবেক্ষণ করতে থাকি। ওর বয়ফ্রেন্ড কেমন, ওর গার্লফ্রেন্ড কেমন, ওরা একে অপরের জন্য কতো কী করে এসব দেখি আর নিজেদের সম্পর্কের সাথে তুলনা করি। এই তুলনা করার কারণে আমাদের সম্পর্ক জটিল হতে থাকে। নিজেদের মধ্যে ছোট ছোট বিষয় নিয়ে মনোমালিন্য শুরু হয়। তুমি কেন ওর বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ড এর মতো করো না? তুমি কেন এরকম, ওরা দেখো কতো ভালো আছে। তুমি কেন ওদের মতো আমাকে ভালোবাসো না? এসব ঠুনকো অভিযোগগুলো এক সময় অনেক বড় কারণ হয়ে দাঁড়ায়। ধীরে ধীরে সম্পর্কের মাঝে দূরত্ব তৈরি হতে থাকে। একে অন্যের জন্য হয়তো সঠিক না, এমনটা অনুভব হতে শুরু করে।

আর এসব কারণে যদি আমাদের সম্পর্ক বিচ্ছেদ হয়, আমরা অনেক ভেঙ্গে পড়ি। তার দেওয়া প্রতিশ্রুতি, তার বলা সব কথা মনে পড়ে যায়। আর ধীরে ধীরে নিজের ওপর রাগ হতে থাকে। কেন এমন মানুষের সাথে সম্পর্কে জড়ালাম! ভালোবাসা নামক শব্দের ওপর থেকে আস্থা উঠে যায়। কাউকে আর বিশ্বাস করতে বা ভালোবাসতে ইচ্ছে করে না। আমরা সবার মাঝে ওই প্রথম জনের প্রতিরূপ দেখতে শুরু করি। আর তাই কেউ যদি নতুন করে ভালোবাসার কথা বলে তখন তার সাথে ওই প্রথম জনের তুলনা করি। এজন্য অন্য সবাইকে প্রথম জনের মতো মনে হয়।

প্রথম সম্পর্কের সাথে তুলনা করি বলেই অন্যদেরকে আমাদের কাছে মিথ্যা, প্রতারক, বিশ্বাসঘাতক ইত্যাদি মনে হয়। আমরা ভাবতে থাকি এবার যদি কারো সাথে সম্পর্ক করি তাহলে হয়তো সেও আমাকে প্রথমজনের মতো ভালোবাসবে না, আমাকে ঠকাবে, আমার বিশ্বাস ভাঙবে, আমাকে ছেড়ে চলে যাবে।

কিন্তু আমরা এই ছোট্ট বিষয়টা বুঝি না, সম্পর্ক কিন্তু আমাদের নিজেদের জন্য ভেঙ্গে গেছে। আমরা কী সম্পর্ক ভেঙ্গে যাওয়ার কারণ খুঁজে দেখি? কখনো কী ভেবে দেখেছি আমাদের দূরত্ব কেন তৈরি হচ্ছে? দোষ কী শুধু ওই মানুষটার ছিলো, নাকি আমারও কিছু ভুল ছিলো? এসব প্রশ্নের জবাব না খুঁজেই আমরা অন্যদেরকেও ভুল বুঝতে শুরু করি। আরে আমি বা আপনি প্রথমে ভুল মানুষকে ভালোবেসেছিলাম বলে অন্যরাও যে সেই প্রথম মানুষের মতো হবে এমন তো কোনো কথা নেই।

প্রথম সম্পর্ক বিচ্ছেদের কারণ অন্য সম্পর্কের সাথে তুলনা আর পরবর্তীতে নতুন সম্পর্কে জড়াতে না চাওয়াটা প্রথম সম্পর্কের সাথে তুলনা। এই তুলনা আমাদেরকে ভালো থাকতে দেয় না, সবকিছুতেই যেন বাঁধা সৃষ্টি করে। আমাদের জীবনে আসা প্রথম ব্যক্তির মতো সবাই নাও হতে পারে। একবার ঠকেছেন বলে আস্থা, বিশ্বাস, ভালোবাসাকে কেন ভুল বুঝবেন? আমরা প্রথমে ভুল ব্যক্তিকে ভালোবেসেছি, ঠকেছি; এটা আমাদের ভুল। অন্য সবাইকে কেন প্রথম ভুল ব্যক্তির সাথে তুলনা করতে হবে??

যতোদিন আমরা একজনের সাথে আরেকজনের তুলনা করতে থাকবো ততোদিন আমরা কখনোই কারো সাথে সুখী হতে পারবো না। সবাইকে নিজের জন্য অযোগ্যই মনে হবে। যেটা পেয়েছি সেটা নিয়ে যদি সন্তুষ্ট না থাকি তবে সম্পর্ক বিচ্ছেদ হবে এটাই স্বাভাবিক। খুব কম প্রত্যাশা আর সম্পর্কের প্রতি শ্রদ্ধা'ই পারবে আমাদের সম্পর্কগুলো আরো বেশি মজবুত ও দীর্ঘস্থায়ী করতে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০৪/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • তুলনা আসলেই খারাপ।
  • দীপঙ্কর বেরা ০৪/০৪/২০২০
    ভাল লাগল
  • ফয়জুল মহী ০৪/০৪/২০২০
    অনন্যসুলভ,  অপূর্ব শব্দশৈলি
  • দারুণ লিখেছেন।
 
Quantcast