www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কবিতা- জয়ীতা

জয়ীতা
শফি মোঃ ওমর ফারুক

মানুষ মাটির ফুল, মাটির ফুলে কি? পরিচর্যা গড় তুমি, শেকড়ে বীজ বুনে ?
সাধু কি? জাগতিক সদনে আসন গড়ে ? মহাতপ্ত অতিতের আগুন পুড়ে।
কি ? মোহময় সহস্রকাল গড়লে তুমি, নদের স্রোতে তৃষ্ণার্ত দহন।
তুমি কি ? ছিন্ন কর চির পথের বন্ধন ? মহাকালের ঘোমটা খুলে রৌদ্র নিসর্গের বক্ষে এঁটে দেয় উষ্ণ চুম্বন, জয়ীতা।
প্রদীপ শিখায় আত্না ছেকে, জীবন নট মঞ্চে ধুয়ে মুছে নিতে কি পার ? সর্বাঙ্গের নশ্বরতা, আত্নার অখণ্ডতা ?
জীবন আনন্দের পাপড়িতে তৃষ্ণার্ত আত্নার চাঞ্চল্য গুজে শুভ্রতার দ্যুতিতে সজ্জিত নয় কি বসন্ত,? -- জয়ীতা ?

ব্রতচারী অর্জুনে, খণ্ডদৃশ্যের জ্বালা মুছে, বোধের ঐশ্বয কি পূর্ণ করে চিত্তের অভাব ?
নিভৃত অন্ধকার ডেকে জেগে উঠে শেকড় বিহীন নিঃশব্দ দহন ।
এমন শীত কভু পোহায়নি বসন্ত, শিমূল, কটকটা লালের ভেতর থেকে ঠিকরে বের করেনি কোন সাদা শুভ্র।
তুমি কেমন অতিথি ? চাতকিনি মেঘের চোখে মাখ রাতের কাজল, পাঁজরের উদ্যানে ভাঙ্গ সুন্দরতম শিউলি ফুল, জয়ীতা ?
তুমি কি পরম আত্নার বিষের বাঁশরী; অনন্য অরণী ? বৃষ্টির সুভাসে কি লিখাবে? চঞ্চল প্রেমের কথনে কি আঁক ? জীবনের সুবাস ?
জীবন আনন্দের পাপড়িতে তৃষ্ণার্ত আত্নার চাঞ্চল্য গুজে শুভ্রতার দ্যুতিতে সজ্জিত নয় কি বসন্ত,? -- জয়ীতা ?

আরাধ্য নয়নে কি তীব্র বাসনা আঁক? শিশির কি ঘাসের ডগার বিরহ বোঝে ? নিষ্ঠুর রৌদ্র ছাড়া ।
নুড়ি নদী নয়, কংস পাড়ের পাপড়িতে শঙ্খনাদ কি গড়ে তোলে পার্ল, প্রবালের প্রাসাদ ? জয়ীতা ।
মানুষ মাটির ফুল, কাঁদা মাটির জঠরে গড়ে উঠে সভ্যতার দহন।
প্রাণের প্রহরে উজ্জীবিত বিবেকের নিক্তি, আত্নার আড়ালে প্রজ্জলিত আত্নার শক্তি, জয়ীতা ?
শ্রাবণ বর্ষণের গুঁঢ় অভিধানে; তুমি কি তোল প্রাণের প্রণয়ে, সুরমগ্ন সুষমার সুর, রাগিণী ? জয়ীতা ।
জীবন আনন্দের পাপড়িতে তৃষ্ণার্ত আত্নার চাঞ্চল্য গুজে শুভ্রতার দ্যুতিতে সজ্জিত নয় কি বসন্ত,? -- জয়ীতা ?

১/২, লার মিনি ষ্ট্রীট, ওয়ারী
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৫৯৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০২/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast