www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মুখের ভাষা ভাতৃত্ব নষ্টের অন্যতম কারন

মানুষের মন অনেক চঞ্চল সেই চঞ্চলতার কারণে মনের মধ্যে পরিবর্তন দেখা দেয় অতি তারাতারি। মনে আঘাত আসলে সেই মন চঞ্চলতার অতি মাত্রার ক্ষমতা নিয়ে সে পরিবর্তন চায়। মনের ভেতর লুকিয়ে থাকে ধার্মীকতা, আপন চরিত্র , সংস্কৃতি ,রাজনীতি ,অর্থনীতির হিসেব সহ সকল হিসেব এক কথায় মন হচ্ছে মানুষের " গুদাম " সেই গুদামে সব রাখা থাকে। যখন গুদামে আগুন লেগে যায় তখন সব পুড়ে ছাই হয়ে যায়।
আমার মতে গুদাম পুড়ানোর জন্য সবচেয়ে কার্যকরী অস্ত্র হচ্ছে মানুষের মুখের ভাষা। ভাষা ব্যাবহারের মাধ্যমে পর কে আপন আর আপন কে পর করা এক বারে সহজ। আবার সেই পর করা আর আপন করা অনিচ্ছায় ও হয়ে থাকে।মূল কথা মুখের ভাষা ভাতৃত্ব নষ্টের অন্যতম কারন ।
প্রিয় বন্ধুরা আমি যা বলতে চাচ্ছিলাম তা হলো কারো মনে আঘাত দিয়ে আর যাই হক ভাতৃত্ব ঠিকে না।মুখের ভাষা রাজনৈতিক ,সামাজিক যে বন্ধন আছে সেটা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে ,সবচেয়ে বড় ভাতৃত্ব সেটা ও নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। আমার বিষয় হচ্ছে একবারে ছোট্র কিন্তু তারপর ও দয়া করে একটু চিন্তা করে দেখবেন। আপনার একটি কথার মাধ্যমে অন্যের গুদামে আগুন লাগিয়ে ভাতৃত্ব নষ্ট করা থেকে দুরে থাকবেন। ধন্যবাদ !!
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৮০৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অমর কাব্য ২১/০৬/২০১৪
    এর চেয়ে এই মুহৃতে কঠিন সত্য অার কিছু নয়,,, মুখের ভাষা ভাতৃত্ব নষ্টের অন্যতম কারন
  • কবি মোঃ ইকবাল ০১/০৬/২০১৪
    ভালো লাগলো।
    • ধন্যবাদ
      • কবি মোঃ ইকবাল ০২/০৬/২০১৪
        স্বাগতম জানালাম।
        • ধন্যবাদ
  • রুমা চৌধুরী ০১/০৬/২০১৪
    শুভেচ্ছা রইল। ভাল থাকুন।
  • অমর কাব্য ০১/০৬/২০১৪
    বিশ্বাস যোগ্য বিষয়
 
Quantcast