www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ওরাও রমণী

নাম ? - মধুরিমা ।
যেমন সুন্দর নাম ,তেমনিই সুন্দর ওর মন।
শুধু পার্থক্য ছিল স্বাধীনতার।
নিজের পেটে এক মুঠো খাওয়ার জোগানোর চাহিদায় আজ ও হাজার পুরুষের মন যোগানোর খেলনা হয়েছে ।

আমি - সুমন
আমি ছিলাম ওর সেদিনকার প্রথম কাস্টমার ।
অফিস শেষে কিছু পয়সার বিনিময়ে ক্ষণিক শান্তির চাহিদায় পৌঁছেছিলাম ওর বদ্ধ খাঁচায় ।
ও আমার ক্লান্তি অনুভব করে এক গ্লাস জল এনে ধরিয়ে দিল । অফিসের ব্যাগটা কাঁধ থেকে নামিয়ে, বিছানার পাশে রাখা ছোট্ট টেবিলটার ওপর রেখে আমার দিকে এগিয়ে আসতেই!
আমি সবকিছু যেন ভুলেই গেলাম,
ভুলে গেলাম আমি এসেছিলাম শরীরের অস্থিরতা দুর করতে ।
শুধু ওর মুখের না-চাওয়া হাঁসিটা আমার চোখে ভাসছে, ওই হাঁসি যেন কিছু বলার অপেক্ষায় ।
আমি ক্লান্ত ছিলাম তাই সেইদিন শরীর মেলানো হল কিন্তু, মন মেলানো সম্ভব হল না ।
তাই স্থির করলাম পয়সার বিনিময়ে পাওয়া সময়টা পরদিন 'মধুর 'সাথে কথায় কথায় কাটিয়ে দেবো, আর ওর আবছায়া হাঁসিটাকে কিছুটা স্পষ্ট করার চেষ্টা কোরবো।

আজ বুধবার, কিছুটা সময় আগেই অফিস থেকে ছুটি নিলাম , আর সোজা চোলে এলাম 'মধু'র উদ্দেশ্যে । পয়সাটা নিয়ে টেবিলে রেখেই 'মধুরিমা'র দরজার কাছে পৌছালাম ,
কিন্তু , ও এখনও ফ্রি নয়।
মিনিট কুড়ি ওর দরজার সামনে পায়চারি কোরতে কোরতে গোটা দশেক সিগারেট শেষ করে ফেললাম । আর কিছু সময় পর ওর দরজা দিয়ে বেরিয়ে গেল এক পুরুষ , আর আমি তাড়াতাড়ি করে ওর ঘরে ঢুকে অগোছালো বিছানাটার ওপর বসলাম ।

'মধুর' ক্লান্তি ভাবটা এখনও ওর কপালে ভাসছে ।
ও দরজাটা বন্ধ করে এক গ্লাস জল নিয়ে কেন জানি আমার পাশে এসে বোসলো, জেন ওর আগে থেকেই
জানা যে ;ওর কিছুটা কষ্ট - আজ আমার প্রশ্ন ।
ওর বলার ইচ্ছা, আর আমার জানার ইচ্ছাতেই কেটে গেল পুরোটা সময় ।
সত্যি বোলতে আমি এক অনাথ, তবে 'মধু'ও আমার থেকে ভিন্ন কিছু না, বরং ওর মনটা বড় সবল।
তাইতো ও শত পুরুষের সাথে নিজেকে ভাগ করে নেওয়ার পরেও ,এক গ্লাস জল আমার দিকে এগিয়ে দিতে পারে । এজন্যই আমার কাছে ওর মূল্য এতটা বেশি ।
এখন ওর সাথে আমার সম্পর্কটা গভীর, তবে শুধু শারীরিক নয় মমানষিক ও বটে ।
আজও আমি একইভাবে ওর বারান্দায় অপেক্ষা কোরছি তবে এখন সিগারেট আর সঙ্গি নেই, ওটা নিতে "মধুই" আমায় মানা করেছে ।
ওই পয়সা দিয়ে এখন আমি ফুল কিনে ওর ঘরের ফুলদানিতে সাজিয়ে রাখি ।
ওটা একলা সময়ে ওর সঙ্গ দেয় ।

তবে আর ২৫ টা দিন পর মধু'কে আমি কিনে নিয়ে যাবো এখান থেকে , আর সাজিয়ে রাখবো নিজের মনের মতো করে ।
পুতুল করে নয়
একজন স্বামী হিসেবে- স্ত্রী এর মর্যাদায় ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৩২৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৬/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast