www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিবাহের পূর্ব প্রস্তুতি (১)

বন্ধনে আবদ্ধ হওয়ার পূর্বে সাধারণ কিংবা অসাধারণ, ধনী অথবা গরীব প্রায় সকলেই নবেল জয়ী গোয়েন্দা হয়ে যান। বিয়ের পাত্রীর গোপন এবং প্রকাশ্য সকল দোষ গুণ স্বর্পের মতো টেনে হিঁচড়ে বের করে আনেন সফল ওঁঝার ন্যায়। পাত্রীর উত্তম মধ্যম তথ্যানুসন্ধান শেষে মূল্যায়ন মূলক ফাইল তৈরী করেন। এবং সেই ফাইল পর্যালোচনা পূর্বক পারিবারিক বোর্ড মিটিংএ সিদ্ধান্ত নেন যে বিয়ে করবেন নাকি করবেন না। আর পাত্রী পক্ষ যদি পাত্র পক্ষ হতে ক্ষণিক উচ্চাভিলাষী হয়,তবে পাত্র পক্ষের ন্যায় কর্মসম্পাদন করেন এবং পাত্রের চৌদ্দগুষ্ঠির খোঁজ বের করে ছাড়ে। এবং বিয়ের পূর্বে উভয়পক্ষ উত্তম উত্তম গুন ভান্ডার অনুসন্ধান করে থাকেন। এমতাবস্থায় প্রত্যাশা আর প্রাপ্তির সাথে সমন্নয় সাধন হলেই বিবাহ কার্য সম্পাদন হয়।

ওই সকল অনুসন্ধানী গুণের মধ্যে যে সকল মহৎ ও সর্ববৃহৎ গুণ সকলেই তালাশ করে থাকেন তা আমি সময় এবং সু্যোগ হলে বিস্তারিতভাবে আলোকপাত করব। তবে অদ্যকালে তন্মধ্যে মাত্র একটি ক্ষুদ্র গুণ উপস্থাপন করব। যা হয়ত কেউ কশ্যিনকালেও খোঁজ নেয় না। অথচ আমার অনুসন্ধানী চোখ বলে উহা অতি জরুরী ও আবশ্যিক একটি গুণ। এই গুণটি অনুসন্ধানে অবহেলা করলে, অবহেলার ফলস্বরুপ ভোগ করতে হয় অমানবিক অত্যাচার। আর সেই বিশ্ব বিক্ষাত মহা মূল্যবান গুণটি হলো

( ১ নং ) গাড়ী ভ্রমণে বমি না করা। এই গুনটি যদি না থাকে তাহলে আপনি নিশ্চিত থাকুন যে আপনার সকল আনন্দ ভ্রমণ মাটি করে দিতে আপনার জীবন সঙ্গিনীই যথেষ্ট। অর্থাৎ পূর্ববেলার গলদকৃত নানা রকম ভেজ ও ননভেজ খাবার যখন আপনারি বক্ষভরে ত্যাগ করবে আর সমস্থ শরীর ও পোষাক নষ্ট করবে অতপর ওই বমি যখন আপনাকেই নিজ হস্তে পরিস্কার করতে হবে তখনি বুঝবেন এটা কত মজাদার বিষয়। এবং গাড়ী ভ্রমণে জীবন সঙ্গী বমি না করা যে কত বড় গুন।
তাই সাবধান, সাবধান, হুসিয়ার সাবধান হোন। এবং বিয়ের পূর্বেই ভাল করে জেনে নিন যে গাড়ী ভ্রমণে আপনার পছন্দ করা জীবন সঙ্গী / সঙ্গিনী বমি করে কি না। এবং আপনিই সঠিক সিদ্ধান্ত নিন। বাকি মহামূল্যবান গুণ গুলো জানতে চাইলে কমেন্টস করুন।

* শাহজাদপুর-সিরাজগঞ্জ। *
( ১৭-০৮-১৭ )
রাতঃ ২.৩০ মি.
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫০৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৫/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast