www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমাদের আবেগি বিবেক।

মানুষ মানুষের বিপদে ব্যাথিত হবে, সাহায্যের হাত বাড়িয়ে দিবে, নিজের যা আছে তা থেকে ভাগাভাগি করে নিবে আরেক ভাইয়ের দুঃসময় ।
এই নিয়মকেই সমাজ বলে । একজন মানুষ আরেক জন মানুষের সাথে, একটি পরিবার আরেকটি পরিবারের সাথে তথা একটি দেশ আরেকটি দেশের সাথে, একটি মহাদেশ আরেকটি মহাদেশের সাথে সমাজিক বন্ধন ছাড়া একে অপরে চলতে পারেনা ।
মহাবিশ্ব এই নিয়মেই চলে আসছে সৃষ্টি লংগ্ন থেকে আজ অব্দি যখনি কিছু অহংকার আর দাম্বিকতায় ভরা মানুষ এই নীতি ভাংতে চেয়েছে তখনই সংগঠিত হয়েছে যুদ্ধ মহাযুদ্ধ। ইতিহাস তাদের চিনহিত করেছে নমরুদ, ফেরাউন,আবুজাহেল,হিটলারদের কাতারে ।
আমাদের বাংলায়ও ঘটেছে এমন অনেক মর্মান্তিক ট্র্যাজেডি -
১-হাজি শরিয়াতুল্লাহর ফরায়েজি আন্দোলন-৫২র ভাষা আন্দোলন-৭১রের স্বাধীনতা যুদ্ধ ।
৭১রে আমরা ৩০লক্ষ মা বোনের ইজ্জতে কিনেছি লালসবুজের পতাকা তবে পারিনি রাখতে তাদের সম্মান, হারিয়েছি আবেগের কাছে সব অর্জন ।
২- স্বাধীন বাংলায়ও ঘটেছে অবিশ্বাস্য ট্র্যাজেডি তন্মদ্ধে আমার জীবনের তথা বাংলার মানুষের কাছে চিরস্মরণীয় ৬মে শাপলা ট্র্যাজেডি। ভিনদেশি হায়েনাদের মতো সেদিন দেশিয় চাটুক বাহিনী নিরস্র নিরীহ ঘুমন্ত মানুষের উপর এক অবর্ণনীয় হত্যায় আর টর্চারে মেতেছিল । সেই আবেগে কেঁদেছিল মানুষ আবার হেসেছিল কিছু মানুষ নামের পশু, এখনেও বিবেক আমাদের আটকিয়ে দিয়েছে আবেগের কাছে ।
৩- জিহাদ" নিজের জীবন দিয়ে আমাদের বিবেক একটু হলেও নাড়াতে পেরেছে আরো একবার । এবারও আবেগি হয়েছি, অনেক চোখের পানি ফেলেছি পতিবারের ন্যায় কিন্তু এই আবেগের কি মূল্য আছে রাষ্ট্রের কর্তাদের কাছে ? নেই কোন মূল্য সময়ের পরিক্রময় জিহাদ আমাদের আবেগের চাপে হারিয়ে যাবে ।
আমরা চোখের পানি বিসর্জনের অপেক্ষায় থাকবো নতুন কোন জিহাদের তরে হয়তো সে বিসর্জন আমাদেরই পরিবারের কেও ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৯০৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast