www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গাছ আমাদের জীবন বন্ধু ।

সবার জানা কিন্তু কয়জনে এই বন্ধু টাকে রক্ষায় এগিয়ে আসেছি আজ গ্রাম গঞ্জে কিছু গাছ থাকলেও শহর একদম ধু ধু মরুভুমি যার ফল আমরা ভোগ করছি প্রতিনিয়ত ঘূর্ণি ঝড় - জলোচ্ছ্বাস- ভূমি কম্প -সুনামির মতো ভয়াবহ সব আজাব । এসব রোধ করতে পারে আমাদের সামান্য একটু সচেনতা একটু জনসচেনতা ।
এসব আমি যত সহজেই বলতে পারছি এর ভয়াবহতা কিন্তু এতো ছোট নয় এরকম ছোট একটা মহামারী ধ্বংস করে দিতে পারে আমাদের ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটা রের এই ছোট্ট স্বপ্নের বাংলাদেশ -আর সেই সাথে শেষ হয়ে যেতে পারে আমাদের ছোট ছোট আশা-ভালোবাসা -স্বপ্ন - থেমে যেতে পারে ১৬ কোটি মানুষের স্বপ্ন যাত্রা । ৭ থেকে ৭.৫ মাত্রার ভূমিকম্প হলে শেষ হয়ে যেতে পারে ঢাকার শহর আমাদের সামনে এতো ভয়াল দানবের হাতছানি তার পরেও কিভাবে আমরা নুন্নতম সচেতন হচ্ছিনা কেন !
আল্লার নাম ড্যাকতে থাকি আমাদের পাপাচারের মাত্রা ছাড়িয়ে ফেলেছি ভুলে গেছি আমাদের সৃষ্টি কর্তাকে নিজেরা নিজেদের ঈশ্বর বানিয়ে ফেলেছি আমাদের ভাবে সেটাই প্রমাণিত হয় (নাউজুবিল্লাহ) এখন ও সময় আছে আল্লার কাছে তাওবা করে ক্ষমা চেয়েনেই আল্লাহ্‌ দয়ার সাগর তিনি সব পারেন।
আমাদের এই বিপদ থেকে অনেক টাই বাচিয়েদিতে পারে গাছ অথচ আমরা গাছ কেটে সাবাড় করে দিচ্ছি শহরে আজ গাছ যাদু ঘরে থাকে আর রাস্তায় থাকে প্লাস্টিকের সো- পিচ ! না আছে আমাদের সরাকের দায়িত্ব না আছে আমাদের, জানি এই দায়িত্ব সরকার নিবেনা তারা আছে ক্ষমতার ধান্ধায় ।
তাই দায়িত্ব আমাদেরই নিতে হবে নিতেহবে তরুন দের আমরা অনেক কাজকে করে দেখিয়েছি দেখিয়েছি নোবেল জয় করে , দেখিয়েছি এভারেস্ট জয় করে , দেখিয়েছি ক্রিকেট জয় করে - তাহলে এই অভিযান কেন নয় আসুন প্রতিটি এলাকায় পরিবেশ বাদী সঙ্ঘটন গড়ে তুলি নিজ হাতে মানুষ কে বুজাই আমরাই সফল হব ইন্সাআলালাহ ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯৭১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আবিদ আল আহসান ১৪/১২/২০১৪
    সুন্দর
 
Quantcast