www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ইশারা বুঝবে স্মার্টফোন


টাচস্ক্রিন পদ্ধতি কি তবে বাসি হওয়ার পথে! খুব শিগগির ইশারায় স্মার্টফোন চালানো যাবে বলে আশা করা হচ্ছে। গবেষকরা সাইডসোয়াইপ নামে এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন, যার মাধ্যমে স্মার্টফোন ইশারা বুঝবে এবং তাতে সাড়া দেবে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ফোনের নিজস্ব তারবিহীন ট্রান্সমিশন সংকেতকে কাজে লাগিয়ে এই প্রযুক্তি কাজ করবে। এর আগেকিছু স্মার্টফোনে ত্রিমাত্রিক ইশারা অনুধাবন ক্ষমতাসম্পন্ন ক্যামেরা অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু এই ক্যামেরাগুলো প্রচুর চার্জ খরচ করে ফেলে। এই বাধা পেছনে ফেলে তারা এখন এমন স্মার্টফোন তৈরি করেছেন, যাতে খুবই কম চার্জ খরচ হবে। একই সঙ্গে ফোনের আশপাশের এলাকায় হাতের ইশারা বুঝতে পারবে।ইশারা বুঝবে স্মার্টফোন

যখন কোনো ব্যক্তি টুজি, থ্রিজি বা ফোরজি প্রযুক্তিতে ফোন ব্যবহার করে, তখন ফোনটি থেকে এর রেডিও সিগন্যাল একটি সেলুলার বেসড স্টেশনে প্রেরিত হয়। নতুন প্রযুক্তিতে স্মার্টফোনের চারপাশে হাতের নড়াচড়ায় কিছু সিগন্যাল বাধাপ্রাপ্ত হয়ে ফের ফোনে ফিরে আসে। ফোনকে ইশারা বোঝাতে এই সিগন্যালকেই কাজে লাগানো হয়। এতে ব্যাটারির ওপর বাড়তি চাপ না পড়ায় চার্জও নষ্ট হয় না। এই স্মার্টফোনে বেশ কিছু ছোট অ্যান্টেনা ব্যবহার করা হয়। এসব অ্যান্টেনা ইশারার ধরন অনুযায়ী সিগন্যালকে ভাগ করে নির্দেশ বা কমান্ড গ্রহণ করে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও কম্পিউটার সায়েন্স বিভাগের দুই সহযোগী অধ্যাপক ম্যাট রেনল্ড ও শ্বেতাক প্যাটেলের ল্যাবে এ প্রযুক্তির উদ্ভাবন। এর মাধ্যমে ফোন পকেটে বা ব্যাগে থাকলেও হাতের নড়াচড়ায় ইশারা বুঝতে পারবে। এ প্রযুক্তি অদূর ভবিষ্যতে যে কোনো স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারে ব্যবহার করা যাবে বলে আশা করছেন এই দুই বিজ্ঞানী। খবর :দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

*************************************
আবু সাহেদ সরকার
নির্বাহী সহ-সম্পাদক, মাসিক পল্লীকথা, গাইবান্ধা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৫৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • শুভ সংবাদ।
  • স্বপন শর্মা ০৪/১০/২০১৪
    Thanks for good information...
  • আবু সাহেদ সরকার ০২/১০/২০১৪
    ভালো লাগলে মন্তব্য করুন।
 
Quantcast