www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আঙুলের ছোঁয়ায় তোলা যাবে টাকা


কোথাও রওনা হয়েছেন। অর্ধেক পথ পেরিয়ে এসে খেয়াল হল- পকেটে নেই পর্যাপ্ত টাকা। মানিব্যাগ সঙ্গে থাকলেও এটিএম কার্ডটা বাড়িতেই ফেলে এসেছেন। উত্তরণের পথ হিসেবে আবার ফিরতে হয়েছে বাড়িতে।

এমনতর বিপত্তি কমবেশি সবাইকে পোহাতে হয়েছে বিভিন্ন সময়ে। তবে স্বস্তির কথা হলো ভবিষ্যতে এ ধরণের ঝামেলায় আর পড়তে হবে না। কারণ ব্যাংকিং প্রযুক্তিতে যোগ হচ্ছে এমন এক পদ্ধতি, যার মাধ্যমে শুধু হাতের আঙুলের ছোঁয়াতেই টাকা তুলতে পারবেন নিজের অ্যাকাউন্ট থেকে। কার্ড তো নয়ই, প্রয়োজন হবে না পাসওয়ার্ডেরও।
এমনতর বিপত্তি কমবেশি সবাইকে পোহাতে হয়েছে বিভিন্ন সময়ে। তবে স্বস্তির কথা হলো ভবিষ্যতে এ ধরণের ঝামেলায় আর পড়তে হবে না। কারণ ব্যাংকিং প্রযুক্তিতে যোগ হচ্ছে এমন এক পদ্ধতি, যার মাধ্যমে শুধু হাতের আঙুলের ছোঁয়াতেই টাকা তুলতে পারবেন নিজের অ্যাকাউন্ট থেকে। কার্ড তো নয়ই, প্রয়োজন হবে না পাসওয়ার্ডেরও।

প্রক্রিয়াটি সম্পন্ন হবে একটি বিশেষ স্ক্যানারের মাধ্যমে। নির্দিষ্ট স্থানে আঙুল ছোঁয়ালে শিরার স্বতন্ত্র বৈশিষ্ট্য দেখে স্ক্যানারটি শনাক্ত করে নেবে অ্যাকাউন্টের মালিককে। বিষয়টি অনেকটা এটিএম বুথ থেকে টাকা তোলার মতোই। তবে আঙুলের ছাপ নেওয়ার স্ক্যানিং (ফিংগার প্রিন্ট) পদ্ধতির চেয়ে বিষয়টি বেশ আলাদা। কারণ অভিনব এই স্ক্যানার অ্যাকাউন্ট মালিককে শনাক্ত করবে আঙুলের মধ্য দিয়ে প্রবাহিত রক্তের হিমোগ্লোবিন এর স্বতন্ত্র বৈশিষ্ট্য দেখে।

অর্থাৎ জালিয়াতির উদ্দেশ্যে যদি কেউ কোনো অ্যাকাউন্ট-অধিকারীর আঙ্গুল কেটে নিয়ে আসে, লাভ হবে না তাতে। যেহেতু শনাক্তকরণের কাজটি হবে রক্ত চলাচলের হিসেব মেনে- সেহেতু 'জীবন্ত' না হলে কাজ হবে না আঙুলে।

ইংল্যান্ডের বার্কলেস ব্যাংক স্বল্প পরিসরে এই পদ্ধতি পরীক্ষা নিরীক্ষা করে দেখছে। প্রাথমিক পর্যায়ে ব্যয়বহুল এ প্রযুক্তির সেবা দেওয়া হবে কেবল ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে। পরে ব্যয় কমলে সাধারণ গ্রাহকদের জন্য এই স্ক্যানার-সেবা চালু করা হবে।

বার্কলের কর্পোরেট ব্যাংকিংয়ের প্রধান অশোক ভাশ্বানি বলেন, কর্পোরেট গ্রাহকদের জন্য এটি আসলেই কাজে দেবে। কারণ তাদের প্রতিদিন অসংখ্য লেনদেন করতে হয়।

***************************************
আবু সাহেদ সরকার
নির্বাহী সহ-সম্পাদক, মাসিক পল্লীকথা, গাইবান্ধা।
সাধারণ সম্পাদক, পল্লীকথা সাহিত্য পরিষদ, গাইবান্ধা।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ৭২৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভাল লাগল তথ্যপ্রযুক্তির খবরটি পড়ে।
    ধন্যবাদ ভাই।
  • ১১/০৯/২০১৪
    ভালো খবর ।
  • একনিষ্ঠ অনুগত ১১/০৯/২০১৪
    এটা নিশ্চই উপকারী হবে।
 
Quantcast